Tokyo Olympics: কোয়ারেনটিন নয়, ৪ দিন অন্তর খেলোয়াড়দের কোভিড পরীক্ষা

সব খেলোয়াড় ও অলিম্পিক্সের সঙ্গে জড়িত সবাইকে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতেই হবে

Updated By: Feb 10, 2021, 06:42 PM IST
Tokyo Olympics: কোয়ারেনটিন নয়, ৪ দিন অন্তর খেলোয়াড়দের কোভিড পরীক্ষা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : আগামী ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে  টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics)। আর বিশ্বের অন্যতম বড় ক্রীড়া প্রতিযোগিতা শুরু হওয়ার আগে বেশ স্বস্তি পেলেন ক্রীড়াবিদরা। কারণ টোকিও অলিম্পিক্সে খেলতে নামার আগে কিংবা প্রতিযোগিতা চলার সময় কোনও প্রতিযোগীকে আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। শুধুমাত্র প্রতিযোগিতার শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেক খেলোয়াড়কে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতেই হবে। সেই পরীক্ষার ফল নেগেটিভ এলেই মাঠে নামার অনুমতি পাবেন খেলোয়াড়রা । জাপান সরকারের তরফ থেকে এমন নির্দেশ এসেছে।
মঙ্গলবার জাপান সরকারের তরফে ৩৩ পাতার একটি নির্দেশনামা প্রকাশ করা হয়েছে। তাতে আসন্ন অলিপিক্সে অংশ নেওয়ার জন্য কোয়ারেনটিনে থাকার কোনও প্রয়োজন নেই বলে জানানো হয়েছে। তবে গেমস ভিলেজে ঢোকার আগে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। সব খেলোয়াড় ও অলিম্পিক্সের সঙ্গে জড়িত সবাইকে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতেই হবে। নির্দেশনামায় আরও বলা হয়েছে যে, অলিম্পিক্সের সঙ্গে জড়িয়ে থাকা কোনও ব্যাক্তি বাস, ট্রেনে যাতায়াত করতে পারবেন না। কমিটির তরফ থেকে দেওয়া গাড়ি ব্যবহার করতে হবে। এছাড়া গেমস ভিলেজের বাইরে যাওয়ার পাশাপাশি খেলার শেষে হ্যান্ডশেকের বিষয়েও নিষেধাজ্ঞা জারি হল।

আরও পড়ুন : আম্পায়ারকে অশোভন সম্বোধন, সমালোচনায় Virat Kohli

এই নিয়ে জাপান সরকারের এক মুখপাত্র বলেছেন, ‘খেলোয়াড় ও প্রতিযোগিতার সঙ্গে জড়িত কেউ সাধারণ মানুষদের ব্যবহার করা জিম, বাজার, রেস্তোরাঁ, শপিং মল,পানীয়ের জায়গায় যেতে পারবেন না। যৌনসম্পর্কও পুরোপুরি নিষিদ্ধ।‘ নির্দেশনামায় এ ছাড়াও শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত মেলানো,  জড়িয়ে ধরা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। খেলোয়াড়দের থেকে দু’মিটার এবং বাকিদের নিজেদের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে। ম্যাচ খেলা, অনুশীলন করা, খাওয়া দাওয়া, ঘুমোতে যাওয়া গা ছাড়া বাকি সময় মাস্ক পড়ে থাকা বাধ্যতামূলক।

আরও পড়ুন : বেঙ্গালুরুকে হারিয়ে প্লে-অফের টিকিট প্রায় নিশ্চিত করল ATK Mohun Bagan

এই খবরে প্রতিযোগীরা স্বস্তি পাবেন এই বলেই মনে করা হচ্ছে। কারণ এর আগে বেশ কিছু টুর্নামেন্টে কোয়ারেনটিনে থাকার জন্য খেলোয়াড়রা প্রকাশ্যে বিরক্তি দেখিয়েছেন। তাই টোকিও অলিম্পিক্সে কোভিড মোকাবিলায় জাপান সরকারের এই সিদ্ধান্তকে সবাই স্বাগত জানাচ্ছেন।

.