Tokyo Olympics: বাড়ছে বাজেট, COVID-19 মোকাবিলায় বরাদ্দ ৯০০ মিলিয়ন ডলার

চলতি বছরের ২৪ জুলাই থেকে টোকিওতে অলিম্পিক গেমস শুরু হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের কারণে গ্রেটেস্ট শো অন আর্থ স্থগিত করে দেয় ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (IOC)।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 22, 2020, 11:25 PM IST
Tokyo Olympics: বাড়ছে বাজেট, COVID-19 মোকাবিলায় বরাদ্দ ৯০০ মিলিয়ন ডলার
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের (coronavirus) কারণে টোকিও অলিম্পিক (Tokyo Olympics) পিছিয়ে যাওয়ায় খরচ বিরাট বাড়ছে। প্রায় ২২ শতাংশ খরচ বৃদ্ধি হচ্ছে বলে জানা গিয়েছে। ২০২০ সালে টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) জন্য ১২.৬ বিলিয়ন মার্কিন ডলার বাজেট ধরা হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (IOC) তরফে জানানো হয়েছে সব মিলিয়ে খরচের পরিমাণ হবে ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলার। বাজেটের দিক থেকে টোকিও অলিম্পিক ইভেন্টের সর্বকালের রেকর্ড ভাঙতে চলেছে বলে মনে করা হচ্ছে।

বিভিন্ন খাতে বাজেট ঘোষণা করেছে অলিম্পিক আয়োজক কমিটি। শুধুমাত্র করোনাভাইরাস (COVID-19) মোকাবিলার জন্য ৯০০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করা হয়েছে। আয়োজক কমিটির তরফে জানানো হয়েছে, কোভিড (COVID-19) মোকাবিলায় পিসিআর টেস্টিং এর পরিকাঠামো (PCR testing infrastructure), ক্লিনিক তৈরি, খাবার, পানীয় জল, যাবতীয় সুরক্ষার জন্যই বেশি খরচ হবে।

অলিম্পিক আয়োজক কমিটির সিইও তোসিরো মুতো (Tokyo 2020 CEO Toshiro Muto) জানিয়েছেন, খুবই কঠিন পরিস্থিতির মধ্যে অলিম্পিক আয়োজন করতে হচ্ছে। আমরা সেরা ব্যবস্থা করতে চাই। কোভিডের জন্য আমরা বিশেষ সতর্ক। যত বেশি সম্ভব চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের রাখার চেষ্টা করছি। প্রচুর অর্থের দরকার। তাই আমাদের বাজেট বাড়াতেই হচ্ছে।

আরও পড়ুন - ISL 2020-21: উইলিয়ামসের গোলে বেঙ্গালুরু বধ  ATK Mohun Bagan-এর, গোল কাকে উত্সর্গ করলেন ডেভিড?

চলতি বছরের ২৪ জুলাই থেকে টোকিওতে অলিম্পিক গেমস শুরু হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের কারণে গ্রেটেস্ট শো অন আর্থ স্থগিত করে দেয় ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (IOC)। পরে IOC-র তরফে জানানো হয়, ২০২১ সালের ২৩ জুলাই থেকে শুরু হবে অলিম্পিক। চলবে ৮ অগাস্ট পর্যন্ত। এদিকে করোনাভাইরাসের (coronavirus) প্রভাব না কমায় অলিম্পিক আয়োজন ঘিরে প্রশ্নচিহ্ন থাকছে। করোনাভাইরাসের (coronavirus) টিকা আবিষ্কার না হলে অলিম্পিক বাতিল হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন - বাগদান আগেই হয়েছিল, এবার সাত পাকে বাঁধা পড়লেন Yuzvendra Chahal

.