২৭২ বছরের ক্রিকেট প্রথা 'কয়েন টসে'র নিয়ম ভাঙল ব্রিটিশরা

কাউন্টি ক্রিকেটে এবার থেকে খেলার শুরুর আগে আর 'কয়েন টস' নয়। ২৭২ বছরের ঐতিহ্য ভেঙে ব্রিটিশরা আবিষ্কার করলেন নতুন নিয়মের। কি সেই নতুন নিয়ম? কাউন্টি ক্রিকেটে হোম টিম সব সময় আগে ব্যাট করার অ্যাডভান্টেজ পাবে। যে টিম বাইরে থেকে খেলতে আসবে তাঁদেরকে প্রথম বোলিং করার অপশন দেওয়া হবে, যদি ওই দল বোলিং করতে রাজি না হয় কেবল সেক্ষেত্রেই টস হবে। নচেত নয়।

Updated By: Dec 4, 2015, 01:19 PM IST
২৭২ বছরের ক্রিকেট প্রথা 'কয়েন টসে'র নিয়ম ভাঙল ব্রিটিশরা

ওয়েব ডেস্ক: কাউন্টি ক্রিকেটে এবার থেকে খেলার শুরুর আগে আর 'কয়েন টস' নয়। ২৭২ বছরের ঐতিহ্য ভেঙে ব্রিটিশরা আবিষ্কার করলেন নতুন নিয়মের। কি সেই নতুন নিয়ম? কাউন্টি ক্রিকেটে হোম টিম সব সময় আগে ব্যাট করার অ্যাডভান্টেজ পাবে। যে টিম বাইরে থেকে খেলতে আসবে তাঁদেরকে প্রথম বোলিং করার অপশন দেওয়া হবে, যদি ওই দল বোলিং করতে রাজি না হয় কেবল সেক্ষেত্রেই টস হবে। নচেত নয়।

কেন এমন নিয়ম করা হল? ব্রিটিশ ক্রিকেট কতৃপক্ষরা মনে করছেন হোম টিম যাতে নিজেদের সুবিধা মত উইকেট তৈরি করতে না পারে তাই 'কয়েন টস' বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার কারণে হোম টিম সবসময়ই ভাল পিচ তৈরি করার চেষ্টা করবে। তাঁরা এও মনে করেন এতে উপকৃত হবেন স্পিন বোলাররা এবং উন্নতি হবে ব্রিটিশ স্পিনারদেরও।

টস নিয়মের পৃথিবীর সমস্ত খেলাতেই প্রচলিত। কিন্তু ক্রিকেটের মত খেলায় টস একটি গুরুত্বপূর্ণ বিষয়। খেলা যত এগোয় পিচও নিজের আচরণ বদলায়। সেক্ষেত্রে যে টিম পিচের ওই আচরণের সঙ্গে তাল মেলাতে পারে জয়ী হয় ওই দলই। ব্রিটিশদের এই নতুন সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে বিতর্ক।  

.