অপ্রতিরোধ্য! পিএসজি-কে হারিয়ে ইউরোপ সেরা বায়ার্ন মিউনিখ

লিসবনে রবিবার রাতে সেয়ানে সেয়ানে লড়াই হল। তবে ম্যাচের রিমোর্ট কিন্তু থাকল জার্মান ক্লাবটির দখলেই।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 24, 2020, 08:40 AM IST
অপ্রতিরোধ্য! পিএসজি-কে হারিয়ে ইউরোপ সেরা বায়ার্ন মিউনিখ
ছবি সৌজন্যে : টুইটার

নিজস্ব প্রতিবেদন : কথা ছিল ৩০ মে ইস্তানবুলে হবে ২০১৯-২০ মরশুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। করোনা ভাইরাসের কারণে অবশেষে তা হল ২৩ মে লিসবনে। বহু প্রতীক্ষার পর শেষ হল ২০১৯-২০ ইউরোপীয় মরশুম। প্যারিস সেন্ট জার্মেনকে ১-০ গোলে গোলে হারিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে নিল বায়ার্ন মিউনিখ। শুধু তাই নয় টুর্নামেন্টে প্রথম দল হিসেবে এ মরশুমে সবকটি ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হল তারা।

রবিবার রাতে পর্তুগালের রাজধানী লিসবনে করোনা পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবং ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। গোটা টুর্নামেন্ট জুড়ে দুরন্ত ফুটবল খেলা বায়ার্ন শেষ বেলাতেও অপ্রতিরোধ্য। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে নামা পিএসজি-র দুই সেরা তারকা নেইমার-এমবাপ্পেরা নিজেদের ছায়া হয়েই থেকে গেলেন। ইতিহাস লেখা হল না টমাস টুখেলের শিষ্যরা।

লিসবনে রবিবার রাতে সেয়ানে সেয়ানে লড়াই হল। তবে ম্যাচের রিমোর্ট কিন্তু থাকল জার্মান ক্লাবটির দখলেই। বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের দুরন্ত কয়েকটি সেভ কিন্তু বাঁচিয়ে দেয় জার্মান ক্লাবটিকে। সুযোগ পেয়েও গোলের সামনে কিন্তু এদিন খেই হারিয়ে ফেলেন লেওয়ানডস্কি, মুলারদের মতোই নেইমার,এমবাপ্পেরা। বায়ার্ন কোচ কোয়ার্টার ফাইনাল কিংবা সেমি ফাইনালের দলের থেকে এদিন মেগা ফাইনালে প্রথম একাদশে একটাই বদল করেছিলেন। ইভান পেরিসিচের পরিবর্তে খেলান কিংসলে কোম্যানকে। আর সেটাই বোধ হয় হান্স ফ্লিকের মাস্টার স্ট্রোক ছিল। ৫৯ মিনিটে জশুয়া কিমিচের ক্রসে হেডে সেই কাঙ্খিত গোলটি করেন কোম্যান। আর সমতা ফেরাতে পারেনি প্যারি সাঁ জাঁ। ব্যবধান বাড়াতে পারেনি বায়ার্নও।

 

নতুন ইতিহাস লেখা হল না পিএসজি-র। অন্যদিকে ১৯৭৪, ১৯৭৫, ১৯৭৬, ২০০১ ও ২০১৩ সালের পর আবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে নিল বায়ার্ন মিউনিখ। বুন্দেশলিগা, জার্মান কাপের পর এবার চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন-ত্রিমুকুট জয় বায়ার্ন মিউনিখের। খেতাব জয়ের নিরিখে চ্যাম্পিয়ন্স লিগে যৌথভাবে লিভারপুলের সঙ্গে তৃতীয় স্থানে উঠে এল বায়ার্ন। সবচেয়ে বেশিবার খেতাব জিতেছে রিয়াল মাদ্রিদ(১৩)। আর সাতবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে দু নম্বরে আছে এসি মিলান।

 

আরও পড়ুন - দ্রাবিড়, শেহবাগ, জাহিরদের খেলতে দেখা যাবে আবার! পাঠানের প্রস্তাবে নতুন সম্ভাবনা

 

.