UEFA Euro 2020: স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি

টাইব্রেকারে খেলার ফলাফল ৪-২।

Updated By: Jul 7, 2021, 06:41 AM IST
UEFA Euro 2020: স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি

নিজস্ব প্রতিবেদন: UEFA Euro 2020-র প্রথম সেমি-ফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে মুখোমুখি হয়েছিল ইতালি ও স্পেন। অতিরিক্ত সময়ে ১-১ স্কোরলাইনে শেষ হয় খেল। টাইব্রেকারে ৪-২ গোলে স্পেনকে পরাজিত করে ফাইনালে পৌছল ইতালি।

টাইব্রেকারে প্রথম শট নিতে যান ইতালির ম্যানুয়েল লোকাতেল্লি। তাঁর শট আটকে দেন স্পেনের উনাই সিমোন। তবে সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন স্পেনের দানি ওলমো। জালে না জড়িয়ে প্রথম শটটি বাইরে মারেন তিনি। যদিও এরপর ইতালির আর কেউ ব্যর্থ হননি। একে একে গোল করেন আন্দ্রেয়া বেলোত্তি, লিওনার্দো বোনুচ্চি, ফেদেরিকো বের্নারদেস্কি। স্পেনের হয়ে নেওয়া দ্বিতীয় ও তৃতীয় শটে গোল করেন যথাক্রমে জেরার্দ মোরেনো ও থিয়াগো আলকান্তারা। আশাভঙ্গ করেন চতুর্থ শট নিতে আশা মোরাতা। তাঁর বল আটকে দেন ইতালির জানলুইজি দোন্নারুমা। এরপর ইতালির হয়ে স্পেনের কফিনে শেষ পেরেকটি পোঁতেন জর্জিনিয়ো। ঠাণ্ডা মাথায় বল জালে জড়িয়ে দেন তিনি। এরপরই শুরু হয় ইতালির উদযাপন।

আরও পড়ুন: বায়োপিকে Pinki Pramanik, গল্প শোনাবেন Ashoke Pandit, কী প্রতিক্রিয়া অ্যাথলিটের?

আরও পড়ুন: গলফ-চক্রে সবুজ গালিচায় টিম ইন্ডিয়া, ভাইরাল ছবিতে Sachin, Yuvraj, Agarkar ও Nehra

এই ম্যাচের প্রথম থেকেই স্পেনের পরিচিত ছকে ফুটবল দেখতে পাওয়া যায়। প্রথমে ডি-বক্সে ভাল জায়গায় একটি বল পেয়েও তা নিয়ন্ত্রণে রাখতে পারেননি মিকেল ওইয়ারসাবাল। এরপর থেকেই আক্রমণের ঝাঁজ বাড়ায় ইতালি। দ্বিতীয়ার্ধেও প্রথম থেকে দাপটের সঙ্গে খেলা শুরু করে স্পেন। তবে ৬০ মিনিটে প্রতি-আক্রমণে প্রথম গোল করে ইতালি। পিছিয়ে পড়লে ফেররান তোরেসকে বসিয়ে মোরাতাকে নামান স্পেনের কোচ। এরপর গোল শোধ করে স্পেনও। তবে পরে সময়েও কেউ গোল করে এগোতে পারেনি। ফলে টাইব্রেকার পর্যন্ত ম্যাচ গড়ায়। আর সেখানেই ৪-২ ফলাফলে ফাইনালের টিকিট ওঠে ইতালির হাতে। ৯ বছর আগের ফাইনালে এই স্পেনের কাছেই হারতে হয়েছিল ইতালিকে। আর এবার তাঁরা সেমি-ফাইনালে স্পেনকে হারিয়ে উঠল UEFA Euro 2020-র ফাইনালে।