Vinesh Phogat: খেল রত্ন-অর্জুন ফেরাচ্ছেন ভিনেশ! নমোকে খোলা চিঠি কুস্তি তারকার

Vinesh Phogat returns Khel Ratna, Arjuna Award: বজরং-বীরেন্দরের পথেই হাঁটলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট। সমাজমাধ্য়মে তিনি জানালেন কেন্দ্রের সম্মান ফেরানোর কথা।  

Updated By: Dec 26, 2023, 10:10 PM IST
Vinesh Phogat: খেল রত্ন-অর্জুন ফেরাচ্ছেন ভিনেশ! নমোকে খোলা চিঠি কুস্তি তারকার
ভিনেশ ফেরাচ্ছেন কেন্দ্রের দেওয়া জোড়া সম্মান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বজরং পুনিয়া (Bajrang Punia), বীরেন্দর সিং (Virender Singh) ফিরিয়েছেন পদ্মশ্রী পুরস্কার (Padma Shri)। এবার সেই পথেই ভিনেশ ফোগাট ( Vinesh Phogat)। দেশের তারকা কুস্তিগীরও এবার প্রতিবাদ জানানোর ভাষা হিসেবে কেন্দ্রের সম্মান ফেরানোর পথই বেছে নিয়েছেন। ভিনেশ মঙ্গলবার এক্স (সাবেক ট্যুইটার) অ্যাকাউন্টে জানিয়েছেন যে, তিনি খেল রত্ন ও অর্জুন পুরস্কার (Khel Ratna, Arjuna Award) ফেরাচ্ছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদীকে (Prime Minister Narendra Modi) দিয়েছেন খোলা চিঠিও। 

আরও পড়ুন: Wrestling Federation: জাতীয় কুস্তি ফেডারেশনের সদ্য নির্বাচিত কমিটিকে সাসপেন্ড করল ক্রীড়া মন্ত্রক

দেশের কুস্তিগীররা ফের আঁধারে! চলতি বছরের শুরুটা দেখেছে যে, ভারতীয় কুস্তিতে কী ঝড়টাই না বয়ে গিয়েছিল। সর্বভারতীয় কুস্তি সংস্থার সভাপতি (Wrestling Federation of India, WFI) ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের (Brijbhushan Sharan Singh) বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগীররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। নেমেছিলেন রাস্তায়, সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'। কেন্দ্রের হস্তক্ষেপে তৈরি হয়েছিল কমিটি। তারপর আইন-আদালত। দীর্ঘ প্রক্রিয়া। বৃহস্পতিবার ফের অশান্ত হলেন দেশের কুস্তিগীররা। কারণও সেই ব্রিজভূষণ!
 
গত বৃহস্পতিবার ব্রিজভূষণের পর তাঁর জুতোয় পা গলিয়েছেন সঞ্জয় সিং। সর্বভারতীয় কুস্তি সংস্থার সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। ভোটের ফলাফল বলছে যে সঞ্জয় দাঁড়াতে দেনন প্রতিদ্বন্দ্বীকে। ৪৭ ভোটের মধ্য়ে ৪০ ভোটই তিনি পেয়েছেন। সঞ্জয় হারিয়েছেন কমনওয়েলথে সোনা জয়ী কুস্তিগীর অনিতা শেওরানকে। আর এই সঞ্জয় কিন্তু ব্রিজভূষণের অত্যন্ত ঘনিষ্ট। এটাই মেনে নিতে পারছেন না সাক্ষী, ভিনেশ ফোগাট ও বজরং পুনিয়ারা। যদিও এরপরেই জাতীয় কুস্তি ফেডারেশনের সদ্য নির্বাচিত কমিটিকে সাসপেন্ড করেছে ক্রীড়া মন্ত্রক। অলিম্পিক অ্যাসোসিয়েশনকে দ্রুত অ্যাড-হক কমিটি তৈরির নির্দেশও দিয়েছে মন্ত্রক ৷ সাফ বলে দেওয়া হয়েছে যে, ভারতীয় অলিম্পিক ফেডারশনকেই দেখতে হবে কুস্তির যাবতীয় বিষয়গুলি ৷

আরও পড়ুন: Bajrang Punia: ব্রিজভূষণ পর্বের জের, মোদীকে পদ্মশ্রী ফেরাচ্ছেন বজরং পুনিয়া!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.