বিরাটের ব্যাটে বেঁচে থাকবে টেস্ট ক্রিকেট: স্মিথ

২০১৪ সালে যেখানে ১০ ইনিংসে বিরাটের রান ছিল মাত্র ১৩৪, সেখানে এবারের সিরিজে ৫৯৩ রানের সঙ্গে সিরিজ সেরার খেতাবও বগল দাবা করে নিয়ে এসেছেন ভারত অধিনায়ক।

Updated By: Nov 3, 2018, 04:15 PM IST
বিরাটের ব্যাটে বেঁচে থাকবে টেস্ট ক্রিকেট: স্মিথ

নিজস্ব প্রতিবেদন: মাস খানেক আগেই তিনি প্রশ্ন তুলেছিলেন বিরাটের অধিনায়কত্ব নিয়ে। আর আজ তিনিই কি না বিরাটকে বলছেন ‘কুলীন ক্রিকেটের ত্রাতা’! হ্যাঁ। ঠিক তাই। যে গ্রিম স্মিথ ইংল্যান্ডে ভারতের বিপর্যয়ের পর প্রশ্ন তুলেছিলেন বিরাটের অধিনায়ত্ব নিয়ে, সেই প্রাক্তন প্রোটিয় অধিনায়কই ইডেনে এসে বলে গেলেন, বিরাটের মতো তারকারাই পারে টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে।

আরও পড়ুন- ইডেনে দাঁড়িয়ে রোহিতের সৌরভ-বন্দনা, ''নেতৃত্ব শেখার অনুপ্রেরণা দাদা''

শুক্রবার জগমোহন ডালমিয়া কনক্লেভে (চ্যাপ্টার টু) এসে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ বলে গেলেন, “বিশ্ব ক্রিকেট মহাতারকার অভাব বোধ করছে। ইংল্যান্ডে হয়ত দুই একজন রয়েছে। আমার মনে হয় মহাতারকাদের মধ্যে বিরাট অন্যতম একজন যিনি ধারাবাহিক পারফরম্যান্সের মাধ্যমে টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে পারবে। বিরাটের পারফরম্যান্সের কারণেই এই দেশ আইপিএল এবং অন্যান্য টি-টোয়েন্টি ম্যাচের মতো টেস্ট ক্রিকেটকেও পছন্দ করছে”।   

আরও পড়ুন- নো-বলে ক্যাচ ধরে সেলিব্রেশন, হাসির পাত্র তাহির

উল্লেখ্য, ইংল্যান্ডে ভারতের ভরাডুবি হলেও বিরাটের ঝুলি কিন্তু একেবারেই ফাঁকা থাকেনি। অতীতে যে ইংল্যান্ড তাঁকে হতাশা দিয়ে বাড়ি পাঠিয়েছিল, এই মরশুমে সেই ব্রিটেনই বিরাটকে দু হাত উজাড় করে দিয়েছে। ২০১৪ সালে যেখানে ১০ ইনিংসে বিরাটের রান ছিল মাত্র ১৩৪, সেখানে এবারের সিরিজে ৫৯৩ রানের সঙ্গে সিরিজ সেরার খেতাবও বগল দাবা করে নিয়ে এসেছেন ভারত অধিনায়ক।

এজবাস্টন (১৪৯) ও ট্রেন্ট ব্রিজ (১০৩), ২টি টেস্টেই শতরান করেছেন বিরাট কোহলি। আরও একটা কথা না বললেই নয়। এবারের সিরিজে কোহলি-অ্যান্ডারসন ডুয়েলে জয়ীও তিনি। আদিল রাশিদের মতো স্পিনার কোহলি শিকার করলেও ব্রিটিশ কিংবদন্তি জিমি-র জালে একবারও ধরা দেননি বিরাট। কেবল ইংল্যান্ড সফরই নয়, দেশে ফিরে উইন্ডিজের বিরুদ্ধে টেস্টেও বিরাটের ব্যাট থেকে রানের বন্যা অব্যাহত থাকে। এরপর বিরাট বন্দনা ছাড়া স্মিথ আর কী-ই বা করতেন। দিনের শেষে রানই কথা বলে এসেছে এবং এখনও রানই শেষ কথা বলছে।