ইডেনে দাঁড়িয়ে রোহিতের সৌরভ-বন্দনা, ''নেতৃত্ব শেখার অনুপ্রেরণা দাদা''

ক্যাপ্টেন্সির পাঠ নিতে তিনি কার থেকে অনুপ্রাণিত জানিয়ে গেলেন রোহিত।

Updated By: Nov 3, 2018, 03:05 PM IST
ইডেনে দাঁড়িয়ে রোহিতের সৌরভ-বন্দনা, ''নেতৃত্ব শেখার অনুপ্রেরণা দাদা''

নিজস্ব প্রতিনিধি : ইডেন। রোহিত শর্মা। দুটো নাম পর পর লেখা থাকলেই তো যথেষ্ট। এতেই অনেক কথা বলা হয়ে যায়। এক ছিলেন ভিভিএস লক্ষ্মণ। যাঁকে উজাড় করে দিত ইডেন। আরেক রয়েছেন রোহিত শর্মা। তাঁর জন্যও ইডেন কখনও কার্পণ্য করেননি। তাই যে কোনও সময় ইডেনে আসতে পারলেই রোহিত শর্মার মুখে কিন্তু হাসি লেগে থাকে। ইডেন যেন তাঁর কাছে দ্বিতীয় বাড়ি। এই বাড়িতে তাঁর সমস্ত আবদার পূর্ণ হয়। ইডেনে এলে যেন আলাদা একটা প্রশান্তি তাঁকে ঘিরে ধরে।

আরও পড়ুন-  নো-বলে ক্যাচ ধরে সেলিব্রেশন, হাসির পাত্র তাহির

প্রথম শ্রেণীর ক্রিকেট অভিষেক এখানে। তার পর টেস্ট অভিষেকও। ওয়ান ডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের মাইলস্টোন এই পয়া ইডেনেই। আবার আইপিএলে অধিনায়ক হিসেবে ট্রফি জয়ও। বাংলার ক্রিকেটপ্রেমীরাও জানেন, ইডেনে রোহিত শর্মা নামছেন মানে নতুন কিছু তো হবেই। তাই হিটম্যান-এর ব্যাট থেকে বড় ইনিংস, রেকর্ড ভাঙা-গড়া দেখতে মুখিয়ে থাকে কলকাতার ক্রিকেটভক্তরা। তবে এবার একসঙ্গে দুই উদ্দেশে রোহিতের কলকাতায় আসা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলতে অধিয়ানক হিসাবে রোহিত এসেছেন কলকাতায়। তবে তার আগে শুক্রবার সন্ধ্যায় ইডেনে অনুষ্ঠিত প্রয়াত জগমোহন ডালমিয়ার দ্বিতীয় কনক্লেভ অনুষ্ঠানে যোগ দেন তিনি। আর সেখানে এক মঞ্চে সৌরভ গঙ্গোপাধ্যায়, ব্রায়ান লারা, মহম্মদ আজহারুদ্দিন, কার্ল হুপারদের সঙ্গে ক্রিকেটীয় আলোচনায় আবেগতাড়িত হয়ে পড়েন।

আরও পড়ুন-  ধোনি, সৌরভকে অনুসরণ রোহিতের, ইডেনে টেস্ট না খেলার আক্ষেপ লারার

এবার আর তিনি ডেপুটি নন। ক্যাপ্টেন। কোহলি নেই। ধোনিও নেই। তাই তাঁর কাঁধে গুরুদায়িত্ব। ক্যাপ্টেন্সির পাঠ নিতে তিনি কার থেকে অনুপ্রাণিত জানিয়ে গেলেন রোহিত। বলেল, ''জুনিয়রদের উৎসাহিত করা হোক কিংবা ড্রেসিংরুমে তাঁদের মতামতকে সমান গুরুত্ব দেওয়ার বিষয় হোক, প্রতিটা বিষয়েই আমুল পরিবর্তন এনেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আমার অধিনায়কত্বের পাঠ নেওয়াও তাঁর থেকেই। মাঠের বাইরেও অনেক কিছু আমি শিখেছি দাদার কাছ থেকে।'' মহেন্দ্র সিং ধোনির সঙ্গে হুদিন ধরে খেলছেন। তবে সৌরভের সঙ্গে বেশিদিন খেলার সুযোগ হয়নি। রোহিতের তা নিয়ে আক্ষেপ রয়েছে। তবে হাবভাবে হিটম্যান এটাও বুঝিয়ে গেলেন, স্টপগ্যাপ হিসাবে হলেও ক্যাপ্টেন্সি তিনি উপভোগ করেন।