WTC Final: মানসিক স্বাস্থ্য নিয়ে টিম ম্যানেজমেন্টের ঠিক কী ভাবনা? আপডেট দিলেন Virat Kohli

প্রায় সাড়ে তিন মাসের দীর্ঘ ইংল্যান্ড সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া

Updated By: Jun 2, 2021, 10:43 PM IST
WTC Final: মানসিক স্বাস্থ্য নিয়ে টিম ম্যানেজমেন্টের ঠিক কী ভাবনা? আপডেট দিলেন Virat Kohli

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে ক্রিকেটের পরিবেশটাই বদলে গিয়েছে। এক হোটেলের মধ্যে দীর্ঘদিন বন্দি থাকতে হচ্ছে ক্রিকেটারদের। দফায় দফায় চলছে কোয়ারেন্টিন পর্ব এবং তার মাঝেই হচ্ছে টানা ক্রিকেট। এরকম একটা দমবন্ধকর পরিবেশের মধ্যে খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্যে নিয়ে উদ্বেগ বাড়ছেই। বারবার উঠে আসছে মানসিক স্বাস্থ্যের কথা। এই পরিস্থিতিতে কীভাবে একটা টিম 'মেন্টাল হেলথ ম্যানেজমেন্ট' নিয়ে ভাবছে! 

প্রায় সাড়ে তিন মাসের দীর্ঘ ইংল্যান্ড সফরে যাওয়ার আগে ভারত অধিনায়ক বিরাট কোহলিও এই ইস্যুতেই আলোকপাত করলেন। অতীতে তিনি নিজেও মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলেছেন প্রকাশ্যে। এবার ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে তুললেন এই প্রসঙ্গ। কোহলি বলেন, "সাম্প্রতিক ক্রিকেট পরিকাঠামোতে একজন প্লেয়ারকে দীর্ঘ সময় ঘরের মধ্যে থাকতে হচ্ছে। এই পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য ঠিক রাখা অত্যন্ত কঠিন। ভবিষ্যতে একই দলের দু'টো করে ইউনিট প্রস্তুত রাখা নিয়মে পরিণত হয়ে যাবে। ভবিষ্যতে খেলার ধকলের পাশাপাশি মানসির স্বাস্থ্যটা নিয়েও অনেক বড় করেই দেখা হবে।"

আরও পড়ুন: WTC Final: এমন ফাইনাল পছন্দ নয় কোচের, ইংল্যান্ড উড়ে যাওয়ার আগে বললেন Ravi Shastri

কোহলি আদর্শ পরিবেশের প্রসঙ্গে বলছেন, "এই সময় দাড়িয়ে একটা প্লেয়ার ঘর থেকে বেরিয়ে মাঠে গিয়ে খেলছে, আবার ঘরে ফিরে আসছে। খেলা থেকে নিজেকে সরিয়ে রাখার কোনও রাস্তা নেই। না কেউ হাঁটতে যেতে পা কোথাও খেতে যেতে পারছে। নিজেকে তরতাজা রাখার সুযোগটা নেই। আমার মনে হয় এই বিষয়টাকে কিছুতেই উপেক্ষা করা যাবে না। কারণ একটা টিমকে দাঁড় করাতে যে পরিমাণ কঠোর পরিশ্রম করতে হয়, তাতে করে কেউ চাইবে না প্লেয়াররা মানসিক চাপের মধ্যে পড়ে যাক।" কোহলি রাস্তাও বাতলে দিচ্ছেন। তিনি বলছেন, "আমার মনে হয় কোনও প্লেয়ার যদি মানসিক ভাবে সুস্থ বোধ না করে, তাহলে সে এসে টিম ম্যানেজমেন্টকে জানাক যে, তার একটা ব্রেকের প্রয়োজন। সে খেলা থেকে নিজেকে সাময়িক সরিয়ে রাখতে চায়। আমার মনে হয় এটা বিরাট ফ্যাক্টর হবে। ম্যানেজমেন্টও নিশ্চই বিষয়টা বুঝবে।"

বুধবার রাতেই বিরাট কোহলি অ্যান্ড কোং চাটার্ড বিমান ধরবে ব্রিটিশ মুলুকে যাওয়ার জন্য। বিরাটরা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) ফাইনাল খেলবে ১৮-২২ জুন। তারপরেই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ইংল্যান্ডের বিরুদ্ধে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.