এটাই কি সেরা ভারতীয় দল? সাংবাদিকের প্রশ্নে চটলেন বিরাট

ওভালের শেষ দিনে রাহুল-ঋষভের জোড়া শতরান কিছুটা স্বস্তি দিলেও ভারতের বিরাট হারের পর কোহলির মুখ থেকে যে মধু ঝড়বে না, সেটাই স্বাভাবিক ছিল। আর হলও তাই। 

Updated By: Sep 12, 2018, 10:14 AM IST
এটাই কি সেরা ভারতীয় দল? সাংবাদিকের প্রশ্নে চটলেন বিরাট

নিজস্ব প্রতিবেদন: শতাব্দীর সবথেকে ‘দুর্বল’ ব্রিটিশ দলের বিরুদ্ধে কার্যত নাকানিচুবানি খেল বিশ্বের এক নম্বর টেস্ট দল। সিরিজ হাতছাড়া হয়েছিল আগেই, আড়াই মাসের ব্রিটেন সফরের শেষ ম্যাচেও হার হজম করেছে ‘দাদা টিম’। ওভালে হারের পর স্কোর লাইন দাঁড়িয়েছে – ইংল্যান্ড ৪, ভারত  ১। এরপর সাংবাদিক সম্মেলনে এসে আর কিই বা বলতে পারেন ভারত অধিনায়ক!

আরও পড়ুন- ইংল্যান্ডে ৪-১ ব্যবধানে সিরিজ হারকে সম্মানের বলছেন বিরাট!

ওভালের শেষ দিনে রাহুল-ঋষভের জোড়া শতরান কিছুটা স্বস্তি দিলেও ভারতের বিরাট হারের পর কোহলির মুখ থেকে যে মধু ঝড়বে না, সেটাই স্বাভাবিক ছিল। আর হলও তাই। আয়ারল্যান্ড আর ইংল্যান্ড সফরের আগে ভারতীয় কোচ রবি শাস্ত্রী দেশীয় সংবাদমাধ্যম-কে জোর গলায় বলেছিলেন এই ভারতীয় ক্রিকেট দল ‘দাদা টিম’। আয়ারল্যান্ডকে হেলায় হারিয়ে দিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার পরও সেই উদ্ধত ভাব বজায় ছিল কোচ এবং অধিনায়কের শরীরী ভাষায়। এরপর একদিনের আন্তর্জাতিকে ২-১ সিরিজ হার। আর তারপর ভারত নিয়ে বলতে গেলে বিরাট ছাড়া সেরকমভাবে বলার কিছু নেই। হ্যাঁ, টেস্ট সিরিজে ভারতীয় পেস ব্যাটারি যেভাবে পারফর্ম করেছে তা এ কাল যাবতে সেরার সেরা। তবে এতে কাজের কাজ কিছুই হয়নি। দক্ষিণ আফ্রিকায়ও ২০ উইকেট তুলে নিয়েছিল ভারতীয় বোলাররা। লর্ডস আর ওভালের দ্বিতীয় ইনিংস ছাড়া এবারও ভারতীয় পেস আক্রমণ একই রকম ভাবে নজর কেড়েছে। তবে ব্যাটিং ব্যর্থতায় ফের হার হয়েছে ভারতের।

আরও পড়ুন- কাজে এল না রাহুল-পন্থের শতরান! ফের হার ভারতের

অন্যদিকে, ২০১৪ সালে যেখানে ১০ ইনিংসে ১৩৪ রানের হতাশা নিয়ে ফিরতে হয়েছিল বিরাট-কে, এবছর সেই বিরাটই সদ্য শেষ হওয়া সিরিজে ৫৯৩ রান করে সিরিজ সেরার শিরোপাও জিতে নিয়েছেন। তবুও ভারত হেরেছে। আর ভারতের এই ভরাডুবির কারণ, দলগত পারফরনম্যান্সে ঘাটতি।

ওপেনার শিখর ধাওয়ান, মুরলি বিজয় ব্যর্থ। চেতেশ্বরের একটা অর্ধশতারান আর একটা শতরান ছাড়া আর কোনও পারফরম্যান্সই নেই। কোহলির ডেপুটি রাহানে একটা-দুটো ইনিংস ছাড়া ২২ গজে দাঁড়াতেই পারলেন না। আর অলরাউন্ডার হিসেবে যাকে কপিল দেবের সঙ্গে একই আসন দিয়ে দেওয়া হয়েছিল সেই হার্দিক একটা ৫ উইকেটের স্পেল ছাড়া দলকে আর কিছুই দিতে পারলেন না। সব মিলিয়ে এই ভারত এক নম্বর টেস্ট দলের মতো পারফর্ম করা তো দূর তার ধারের কাছেই আসতে পারেনি। এরপরও কি এই ভারতীয় দলকে সেরা বলা যায়?

আরও পড়ুন- ৩৩ বোতল বিয়ার! কুককে বিদায়ী উপহার সাংবাদিকের

ওভালে এই প্রশ্নটাই ধেয়ে এসেছিল বিরাট কোহলির দিকে। আর এই প্রশ্নেই চটলেন ভারত অধিনায়ক। সাংবাদিককে বিরাটের পাল্টা প্রশ্ন ‘আপনি কী মনে করেন’? সাংবাদিক জানান, তিনি নিশ্চিত নন। প্রত্যুত্তরে বিরাট জানান, “এটা আপনার (সাংবাদিক) মত। ধন্যবাদ”। অর্থাত্, এই বার্তালাপের সারসংক্ষেপ করলে এটা নিশ্চিত ভাবেই বলা যায়, বিরাট  তাঁর হেড স্যারের মতো এখনও মনে করেন এটাই শ্রেষ্ঠ ভারত! আপনিও কি তাই মনে করেন?