নিজস্ব প্রতিবেদন: চলতি আইপিএল-এ (IPL 2022) আচরণবিধি লঙ্ঘনের দায়ে সতর্কিত হলেন গুজরাত টাইটান্সের (Gujarat Titans) ম্যাথু ওয়েড (Matthew Wade)। গ্লেন ম্যাক্সওয়েলের (Glenn Maxwell) বলে তিনি লেগ বিফোর হয়েছিলেন। তাঁকে আউট দেন আম্পায়ার জিআর সদাশিব আইয়ার। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিয়েও রক্ষা পাননি হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) দলের অজি উইকেট কিপার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে এই ঘটনায় মন জিতলেন বিরাট কোহলি (Virat Kohli)। ওয়েড যখন আউট হয়ে সাজঘরের দিকে ফিরছিলেন, তখন তাঁর দিকে ছুটে যান বিরাট। কী বলেছেন তা বোঝা না গেলেও বিরাট যে তাঁকে সান্ত্বনা দিয়েছেন কাঁধে হাত রেখে সে সম্পর্কে কোনও সংশয় নেই। আগ্রাসী বিরাটের আবেগের বহিঃপ্রকাশ দেখে সবাই মুগ্ধ হয়েছেন। সেই ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। 




তবে ক্ষিপ্ত গুজরাত কিপার ডিআরএসের এই সিদ্ধান্তে নিজের অসন্তোষ গোপন রাখেননি। আউট হয়ে ফেরার আগে ১৩ বলে ১৬ রান করেন তিনি। মেরেছিলেন ২টি চার ও একটি ছয়। রিভিউ নিয়ে তিনি এতটাই ক্ষিপ্ত ছিলেন যে মাঠেই তাঁর চোখে-মুখে ও আচরণে তা স্পষ্ট হতে থাকে। এরপর ড্রেসিংরুমে গিয়ে তিনি হেলমেট ছুড়ে ফেলে দেন। ব্যাটও কয়েকবার আছাড় মারেন। সেই দৃশ্য টিভির পর্দায় দেখা যায়।



এরপরই ম্যাচের শেষে আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাঁকে সতর্ক করে দেওয়া হয়। আইপিএলের আচরণবিধির ২.৫ অনুচ্ছেদের লেভেন ১ অপরাধ। নিজের দোষ স্বীকার করে নেন ওয়েড। এভাবে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ম্যাচ রেফারির তাঁকে যে সতর্ক করেন তা মেনেও নিয়েছেন তিনি। 


 



ওয়েড রিভিউ নেওয়ার পর রিপ্লে দেখে টিভি আম্পায়ার নভদীপ সিং লেগ বিফোরের সিদ্ধান্ত অটল থাকতে নির্দেশ দেন আইয়ারকে। যদিও ওয়েড সেই সিদ্ধান্ত মানতে পারেননি। তিনি বুঝিয়ে দেন, বল তাঁর ব্যাটে যে লেগেছে তা সম্পর্কে তিনি ১০০ শতাংশ নিশ্চিত। উল্লেখ্য, আম্পায়ার আউট দিতেই রিভিউ নিয়েছিলেন ওয়েড। ফলে মনে করা হচ্ছিল, তিনি বল ব্যাটে লাগার বিষয়ে অত্যন্ত আত্মবিশ্বাসী। হার্দিকও মনে করেন, বল ওয়েডের ব্যাট স্পর্শ করেছিল। রিপ্লেতে দেখা গিয়েছে ব্যাট অতিক্রমের পর বলের অভিমুখ পরিবর্তনের দৃশ্যও। এই পরিস্থিতিতে হার্দিক বলেন, "আল্ট্রা-এজে সামান্য স্পাইকও (শব্দ সুনিশ্চিত করতে যে দাগ দেখা যায়) দেখা গিয়েছে। বড় স্ক্রিনে ততটা স্পষ্ট তা দেখা যায়নি। প্রযুক্তির সাহায্য পাওয়া না গেলে জানি না কীসের সাহায্য মিলবে! কাউকে ব্যক্তিগতভাবে কিছু বলছি না। তবে প্রযুক্তি কখনও কখনও সাহায্য করে, কখনও করে না। এক্ষেত্রে দ্বিতীয়টিই হয়েছে।" তবে অনেক সময় সিদ্ধান্ত পরিবর্তনের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত সুনিশ্চিত করতেও যে প্রযুক্তি সাহায্য করে সেটা মেনে নিয়েছেন হার্দিক।


আরও পড়ুন: Virat Kohli: নিজেকে উদ্বুদ্ধ করার জন্য কোন প্রতিযোগিতা জিততে চান 'কিং কোহলি'? জানতে পড়ুন


আরও পড়ুন: IPL 2022: আউট হয়ে চরম ক্ষোভ দেখালেন Matthew Wade, ছুঁড়লেন ড্রেসিংরুমে ব্যাট


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)