Virat Kohli: নিজেকে উদ্বুদ্ধ করার জন্য কোন প্রতিযোগিতা জিততে চান 'কিং কোহলি'? জানতে পড়ুন

গত মরশুমের পরেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) দলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে এতে লাভ হয়নি। চলতি আইপিএল-এ (IPL 2022) ১৪ ম্যাচে মাত্র দুটি অর্ধ শতরান করেছেন তিনি।   

Updated By: May 20, 2022, 05:17 PM IST
Virat Kohli: নিজেকে উদ্বুদ্ধ করার জন্য কোন প্রতিযোগিতা জিততে চান 'কিং কোহলি'? জানতে পড়ুন
এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে মরিয়া বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি বিরাট কোহলি (Virat Kohli) যে সবথেকে খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন সেটা নিয়ে সন্দেহের অবকাশ নেই। তবে ব্যাটে বড় রান না থাকলে কোনও মাথাব্যথা টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়কের। বরং বিরাটের দাবি, তিনি নাকি বর্তমানে সবথেকে ভাল ফর্মে রয়েছেন। প্রায় তিন বছর হয়ে বিরাটের ব্যাটে তিন অঙ্কের রান নেই। ১৫ বছরের আইপিএল (IPL) কেরিয়ারে এ বার তিনি সবচেয়ে খারাপ পারফরম্যান্স করেছেন। 

এক সাক্ষাৎকারে বিরাট বললেন, "আমি আসলে জীবনের সবথেকে ভাল সময়ের মধ্যে দিয়ে এগোচ্ছি। আমি আমি মাঠে যে পারফরম্যান্স করেছি, কেউই সেটাকে খুব বেশি গুরুত্ব দিচ্ছে না। তবে আমি এই পর্যায় থেকে অনেকটাই আগে এগিয়ে এসেছি। আমি এটাকে উন্নতির সিঁড়ি বলেই মনে করি।" 

চলতি বছরে নিজের লক্ষ্যও স্থির করে নিয়েছেন বিরাট। বলেছেন, "এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই। এটাই আমার অনুপ্রেরণা। তার জন্য ভারসাম্য রেখে এগিয়ে যেতে হবে। বিশ্রাম নিতে হবে। নিজেকে তরতাজা রাখতে হবে। এক বার মানসিক ভাবে ঠিকঠাক জায়গায় চলে গেলে আর পিছন ফিরে তাকাতে হবে না।" 

 

গত মরশুমের পরেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) দলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট। তবে এতে লাভ হয়নি। ১৪ ম্যাচে মাত্র দুটি অর্ধ শতরান করেছেন তিনি। যদিও তিনি বলেছেন,"রানের প্রতি আমার খিদে এখনও মরে যায়নি। এই খিদেটা কখনই মরবে না। যে দিন এই খিদেটা মরে যাবে, সেই দিনই আমি খেলা ছেড়ে দেব।"

বিরাট আরও যোগ করেন, "তবে আপনাকে এটাও বুঝতে হবে যে কিছু জিনিস সবসময় আমাদের হাতে থাকে না। আপনার নিয়ন্ত্রণে শুধুমাত্র সেটুকুই থাকে, যেটা নিয়ে আপনি কাজ করতে পারেন। আপনি মাঠে কঠোর পরিশ্রম করতে পারেন, জীবনের ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য। আমি মনে করি, জীবনে আমি যথেষ্ট ভারসাম্য বজায় রেখে চলেছি। আমি যেভাবে চলছি বা বলা ভালো যেভাবে আমার জীবন চলছে, সেটা নিয়ে আমি অত্যন্ত খুশি।"

কেন বিরতি নেওয়া দরকার সেটা ব্যাখ্যা করে বিরাট বলেছেন, "বিশ্রাম নেওয়ার মধ্যে কোনও ভুল নেই। যে পরিমাণ ক্রিকেট আমরা খেলি এবং যে পরিমাণ ক্রিকেট আমরা খেলে এসেছি, তাতে এটা দরকার। ক্রিকেট এবং বিশ্রাম, এই দুটোর মধ্যে একটা ভারসাম্য রাখা উচিত। রাহুল (দ্রাবিড়) ভাই এবং দল পরিচালন সমিতির সঙ্গে অবশ্যই এটা নিয়ে আলোচনা করব।" 

আইপিএল-এ নিজের খারাপ ছন্দকে ২০১৪ সালের ইংল্যান্ড সফরের ব্যর্থতার সঙ্গে তুলনা করেছেন তিনি। বলেছেন, "এই সময়টাকে যে তাড়াতাড়ি ভুলে যেতে চাইছি এমনটা কিন্তু নয়। ইংল্যান্ড সফরের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছি এবং সেটা পেরিয়ে আসার চেষ্টা করেছি। এখন কোনও নির্দিষ্ট জিনিস বেছে নিয়ে বলতে পারব না যে আমার এখানে সমস্যা রয়েছে। কারণ, অনেক সময় ভাল ব্যাটিং করলে মনে হয় ছন্দ ফিরে পেয়েছি। ইংল্যান্ডে কিন্তু সেটা হয়নি। বুঝতে পারছিলাম যে আমি ভাল ব্যাটিং করতে পারছি না। তাই তখন আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এখন আমি জানি যে কোন জায়গায় রয়েছি। কী ভাবে পরিস্থিতি বা বিভিন্ন বোলারের মোকাবিলা করতে হয় সেটা বুঝতে না পারলে আন্তর্জাতিক ক্রিকেটে এত দিন খেলতে পারতাম না।" 

আরও পড়ুন: Virat Kohli, IPL 2022: কেন স্টেডিয়ামে থেকে Rohit-এর Mumbai Indians-কে সমর্থন করবেন বিরাট?

আরও পড়ুন: Sourav Ganguly: বেহালার পর সৌরভের নয়া মহারাজকীয় ঠিকানা, জানেন দাম কত?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.