বিশ্বকাপ দলে পন্থের বদলে কেন কার্তিককে নেওয়া হয়েছে! ব্যাখ্যা দিলেন বিরাট কোহলি

ফিনিশার হিসেবেও কার্তিকের পারফরম্যান্স ভালো।

Sukhendu Sarkar | Updated: May 15, 2019, 08:40 PM IST
বিশ্বকাপ দলে পন্থের বদলে কেন কার্তিককে নেওয়া হয়েছে! ব্যাখ্যা দিলেন বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন :  ১৫ এপ্রিল ভারতের ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করে বোর্ডের নির্বাচকমণ্ডলী।  বিশ্বকাপের দল ঘোষণার পর একটা বিষয় নিয়েই সবচেয়ে বেশি চর্চা হয়েছিল। সেটা হল দ্বিতীয় উইকেটকিপার হিসেবে কেন দলে দীনেশ কার্তিক জায়গা পেলেন, ঋষভ পন্থের কেন জায়গা হল না। পন্থ নয়, কেন দলে দীনেশ কার্তিক তার ব্যাখ্যা দিয়েছিলেন  নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ।  বিশ্বকাপ দলে পন্থের বদলে কেন কার্তিককে নেওয়া হয়েছে সেটা স্পষ্ট করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। 

এই নিয়ে এমএসকে প্রসাদের ব্যাখ্যা ছিল,  "আমরা এই দু'জনের (ঋষভ পন্থ, দীনেশ কার্তিক)নাম নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেছি। আমরা চিন্তা করে দেখেছি, কার্তিক বা পন্থ- তখনই প্রথমে এগারোয় সুযোগ পাবেন যদি মাহি (মহেন্দ্র সিংহ ধোনি) চোট পায়। আর সেটা যদি খুব গুরুত্বপূর্ণ ম্যাচ হয় তাহলে সেই ম্যাচে কিপিং করাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে পারে। ধোনির অনুপস্থিতিতে সেই চাপটা সবচেয়ে বেশি ভালো কে সামলাতে পারবে, সেটা নিয়ে আমরা আলোচনা করি সবাই মিলে। আর সেই কারণেই পন্থ নয়, কার্তিককে দলে রাখা হয়েছে।"

আরও পড়ুন - আইপিএলের ক্যাপ্টেন্সি দিয়ে বিচার করবেন না,বিশ্বকাপে অন্য বিরাটকে দেখবেন : সৌরভ গাঙ্গুলি

এবার বিরাট বললেন, " চাপের পরিস্থিতিতে ও (কার্তিক) ধৈর্যশীল। আর এই বিষয়টা নিয়ে সেদিন বোর্ডে সকলেই ঐক্যমতে পৌঁছায়। তা ছাড়া ওর অভিজ্ঞতা রয়েছে। ভগবান না করুক এমন কিছু হোক! যে এমএস (ধোনি) র কিছু হল, তখন উইকেটের পিছনে কার্তিকের গুরুত্ব অনেক বেশি। এবং ফিনিশার হিসেবেও কার্তিকের পারফরম্যান্স ভালো। সুতরাং এই বিষয়গুলো নিয়ে এতোবড় একটা টুর্নামেন্টের কথা চিন্তা করে, প্রাথমিক সবদিকগুলো ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। "