'দলের প্রমাণ করার কিছু নেই', দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিরাট কণ্ঠে সমীহের সুর

"আমি একবারই দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলেছি। পূজারা এবং রাহানেও তাই। আমরা জানি, আমরা কী করতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছি। এটা আমাদের প্রতিমুহূর্তে উদ্দীপ্ত করছে। এই উদ্দীপনা শেষ পর্যন্ত বজায় রাখার চেষ্টাই করব।"  

Updated By: Dec 28, 2017, 04:16 PM IST
'দলের প্রমাণ করার কিছু নেই', দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিরাট কণ্ঠে সমীহের সুর
অনুর্ধ ১৯ দলের সঙ্গে বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম আগ্রাসী বিরাটের চোখে মুখে যেন সমীহ। বিশ্বের দুই নম্বরদের কাছে কঠিন পরীক্ষার আগে বিশ্বের এক নম্বর টেস্ট দলের অধিনায়ক কি না বলছেন, 'দলের আর প্রমাণ করার কিছুই নেই।' 

একেই বলে মানসিক চাপ। শেষ ২৫ বছরে যে দেশে একটা টেস্ট সিরিজও জেতেনি ভারত সেখানে চাপ থাকবে সেটাই স্বাভাবিক। তাই বোধহয় বিরাট ঢাল করলেন অতীতের পরিসংখ্যান। ২০১০-১১ সালে ম্যান্ডেলার দেশে ধোনির ভারত সিরিজ না জিতলেও হারেনি। ফল ছিল ১-১। সৌরভের ভারত আবার সিরিজ হেরেছিল ২-১ এ। 

আরও পড়ুন- স্ত্রী চেতনাকে নিয়ে বিরুষ্কার রিসেপশনে স্যার কুম্বলে

এবার মেন ইন ব্লু'দের ব্যাটন বিশ্বের এই মুহূর্তের সব থেকে সফল অধিনায়কের কাঁধে। স্টিভ ওয়ের বিশ্বরেকর্ড ছুঁলেও ভারতের অশ্বমেধের ঘোড়া যে থামিয়ে দিতে পারেন রাবাডা, ডেল স্টেইন, মর্নি মর্কেলরা তা ভালই জানা আছে বিরাটের। তাই ঢালের মতই অধিনায়ক বলে রাখলেন, "আমরা নিজের ১০০ শতাংশ দেব এবং চেষ্টা করব আমাদের পক্ষেই খেলার ফল রাখার। কিন্তু, অনেকসময়ই দল ফল পায় আবার অনেক ক্ষেত্রেই বিফল হয়। আমাদের কারও কাছে আর কিছু প্রমাণ করার নেই।" 

খেলা শুরুর সপ্তাহ খানেক বাকি। মানসিক চাপ বাড়ছে। তবে প্রত্যয়ী বিরাট কিন্তু জয়ের আশা নিয়েই আফ্রিকা যাচ্ছেন। তাঁর কথায়, "আমি একবারই দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলেছি। পূজারা এবং রাহানেও তাই। আমরা জানি, আমরা কী করতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছি। এটা আমাদের প্রতিমুহূর্তে উদ্দীপ্ত করছে। এই উদ্দীপনা শেষ পর্যন্ত বজায় রাখার চেষ্টাই করব।"  

আরও পড়ুন-  রিসেপশনে একমাত্র ফ্যান সেনানায়কে-কে নিমন্ত্রণ বিরাটের