Roger Federer: অস্তাচলে রাজা রজার; মন ভাল নেই লিওর, কিংবদন্তিকে কুর্নিশ কোহলির

আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত হতে চলা লেভার কাপই (Laver Cup) তাঁর শেষ অ্যাসাইনমেন্ট। এরপরেই টেনিসকে আলবিদা বললেন কুড়ি গ্র্যান্ড স্ল্যামের মালিক। লিওনেল মেসি (Lionel Messi) থেকে বিরাট কোহলি (Virat Kohli), কেউই বিশ্বাস করতে পারছেন না যে, অস্তাচলে রাজা রজার। 

Updated By: Sep 16, 2022, 01:56 PM IST
Roger Federer: অস্তাচলে রাজা রজার; মন ভাল নেই লিওর, কিংবদন্তিকে কুর্নিশ কোহলির
অস্তাচলে রাজা রজার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ মন ভাল নেই খেলদুনিয়ার! থাকবেই বা কী করে, বিগত কয়েক ঘণ্টায় একটাই খবর যে সবার মাথার মধ্যে ঘুরছে। রজার ফেডেরার (Roger Federer) জানিয়ে দিয়েছেন আর টেনিস খেলবেন না তিনি। আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত হতে চলা লেভার কাপই (Laver Cup) তাঁর শেষ অ্যাসাইনমেন্ট। এরপরেই টেনিসকে আলবিদা বললেন কুড়ি গ্র্যান্ড স্ল্যামের মালিক। লিওনেল মেসি (Lionel Messi) থেকে বিরাট কোহলি (Virat Kohli), কেউই বিশ্বাস করতে পারছেন না যে, অস্তাচলে রাজা রজার। বাঁ-পায়ের জাদুকর লিওনেল মেসি আবেগি বার্তায় সেলাম ঠুকেছেন টেনিস শিল্পীকে। দশ নম্বর জার্সিধারী ইনস্টাগ্রামে ফেডেরারের ছবি পোস্ট করে লিখেছেন, 'একজন জিনিয়াস। টেনিসের ইতিহাসে বিচিত্র চরিত্র। যে কোনও অ্যাথলিটের জন্য আদর্শ। জীবনের নতুন অধ্যায়ের জন্য অল দ্য বেস্ট ফেডেরার। তোমাকে কোর্টে আমরা মিস করব। যে ভাবে আমরা উপভোগ করতাম তোমার খেলা।' কোহলি লিখেছেন, ' দ্য গ্রেটেস্ট অফ অলটাইম। কিং রজার।' ট্যুইট করেছেন রোহিত শর্মা থেকে হার্দিক পাণ্ডিয়া ও দীনেশ কার্তিক। 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Leo Messi (@leomessi)

আরও পড়ুন: Roger Federer: যে ৫ কারণে রাজা রজার আজীবন টেনিসের সুপারম্যান হয়েই থাকবেন

ফেডেরারের অবসরের সঙ্গেই টেনিসের এক যুগের অবসান। ৬টি অস্ট্রেলিয়ান ওপেন, ১টি ফরাসি ওপেন, ৮টি উইম্বলনডন ও ৫টি যুক্তরাষ্ট্র ওপেনের কথা ফেডেরারের বায়োডেটাতে লেখা থাকবে। তবে লেখা থাকবে না যেটা, সেটা হল, ফেডেরার টেনিস খেলার স্বপ্ন দেখিয়েছেন শয়ে শয়ে খেলোয়াড়কে। তাঁকে দেখেই ব়্যাকেট ধরেছেন অনেকে।

পুরুষদের টেনিসে ফেডেরার দীর্ঘ সময় ধরে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামের মালিক ছিলেন। তাঁর আইডল ছিলেন টেনিস কিংবদন্তি পিট সাম্প্রাস। ফেডেরারের আগে সাম্প্রাসের ঝুলিতে ছিল ১৪টি গ্র্যান্ড স্ল্যাম। মনে করা হত এই রেকর্ড ভাঙা যাবে না। তবে ফেডেরার সব ভুল ভেঙে ইতিহাস লিখেছিলেন।

ফেডেরার টানা ২৩বার গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলার পাশাপাশি ৩৬ বার কোয়ার্টার-ফাইনালে গিয়েছিলেন। যা চমকপ্রদ বললেও কম। ফেডেরার ১০৩টি এটিপি সিঙ্গল খেতাব জিতেছেন। ২৮টি এটিপি মাস্টার্সও রয়েছে তাঁর ঝুলিতে। ছ'বার এটিপি ফাইনালসে গিয়েছেন তিনি। এটিপি ট্যুরে ১৫২৬টি ম্য়াচে তাঁর ১২৫১-২৭৫ (৮২%) সিঙ্গলস রেকর্ড।
 
২০০৩ সালে ফেডেরার প্রথম গ্র্যান্ড স্লাম (উইম্বলনডন) জেতেন ২১ বছর বয়সে। এর ১৪ মাস পর সুইস রাজপুত্র নিজেরে একাধিপত্য প্রতিষ্ঠা করে ফেলেন টেনিসের দুনিয়ায়। ২০০৪-০৭, ফেডেরার ছিলেন ফর্মের শীর্ষে। ২৪৭-১৫ (৯৪%) রেকর্ড। বুঝিয়ে দেয় পুরুষদের টেনিসে 'গ্রেটনেস' শব্দের তাৎপর্য।

ফেডেরার ২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিক্সে পুরুষদের ডাবলসেও নিজের জাত চিনিয়ে ছিলেন। স্ট্যানিসস্লাস ওয়ারিঙ্কার সঙ্গে জুটি বেঁধে সোনা জিতেছিলেন। ফেডেরার টানা ৩১০ সপ্তাহ টেনিসের ক্রমতালিকায় ছিলেন একে।

আটবার (২০০৩-০৭, ২০০৯, ২০১২, ২০১৭) উইম্বলডন খেতাব জয়ের বিরল নজিরও রয়েছে ফেডেরারের বায়োডেটায়। ফেডেরারই একমাত্র প্লেয়ার যিনি ক্লে, গ্রাস ও হার্ড কোর্টের প্রতিটি বিভাগে ১০টি করে খেতাব জিতেছেন। বলাই বাহুল্য প্রথম প্লেয়ার হিসাবে ২০১৮ সালে ২০টি গ্র্যান্ড স্ল্যাম স্পর্শ করেছিলেন।

 

.