Virat Kohli , Asia Cup 2022: কোহলিকে বোলাররা আর ভয় পায় না! বিতর্কিত মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ওপেনার

Virat Kohli , Asia Cup 2022: চলতি বছর একদিনের ক্রিকেটে বিরাট ৮ ম্যাচে মাত্র ১৭৫ রান করেছেন। ৪ টেস্টে তাঁর রান ২২০। এ দিকে মাত্র ৪টি টি-টোয়েন্টি ম্যাচে বিরাটের ব্যাট থেকে মাত্র ৮১ রান এসেছে। এমনকি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সি গায়ে চাপিয়ে এ বারের আইপিএল-এ তেমন সাফল্য পাননি তিনি। ১৬ ম্যাচে রান করেছেন ৩৪১।   

Updated By: Aug 24, 2022, 01:14 PM IST
Virat Kohli , Asia Cup 2022: কোহলিকে বোলাররা আর ভয় পায় না! বিতর্কিত মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ওপেনার
মাইলস্টোন ম্যাচে বড় রানে ফিরতে মরিয়া বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১৪ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ৭০টি শতরান। তিন ফরম্যাটেই ৫০-এর উপর গড়। তবুও ৭১তম শতরান পেতে তিন বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে। বাইশ গজের যুদ্ধে বিরাট কোহলির (Virat Kohli) সেই আগ্রাসী মানসিকতা, সেই পুরনো মস্তানি যেন কর্পূরের মতো উবে গিয়েছে। স্বভাবতই কোহলির 'বিরাট' ব্যর্থতা নিয়ে সমালোচনা বেড়েই চলেছে। এ বার সেই সমালোচকদের তালিকায় নাম লিখিয়ে ফেললেন আকাশ চোপড়া (Aakash Chopra)। টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন ওপেনাররে দাবি, বিরাটকে নাকি এখন আর বিপক্ষের বোলাররা ভয় পায় না!

পাঁচ সপ্তাহের বিশ্রামের পর এশিয়া কাপে (Asia Cup 2022) ফিরছেন বিরাট। ২৮ অগস্ট পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে মাঠে নামছে ভারত। সেটাই বিরাটের কেরিয়ারের ১০০তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। এমন একটা ম্যাচের আগে আকাশ চোপড়া বলছেন, 'কোহলির ক্লাস ও স্কিল নিয়ে আমার মনে বিন্দুমাত্র সন্দেহ নেই। ও যদি আন্তর্জাতিক ফরম্যাটে আর একটাও রান করে, তাহলেও কোহলিকে ভোলা যাবে না। ও গ্রেট ব্যাটারদের তালিকায় ইতিমধ্যেই নাম লিখিয়ে ফেলেছে। তিন ফরম্যাটে কোহলি যে ভাবে দাপট দেখিয়েছে সেটা অতিমানবীয়।' 

এরপরেই বিরাটকে বিঁধলেন তিনি। আকাশ যোগ করেন, 'তবে এটাও মেনে নিতে হবে যে বোলারদের উপর কোহলি আর শাসন করতে পারছে না। গত তিন বছর ও যে ভাবে তিন ফরম্যাটে আউট হয়েছে, সেটা অবাক করার মতো। এহেন কোহলিকে বিপক্ষের বোলাররা আগের মতো ভয় পায় বলে তো মনে হয় না!' 

আরও পড়ুন: Virat Kohli, Asia Cup 2022: প্রিয় কোহলিকে কীভাবে তাতিয়ে তুলছেন রবি শাস্ত্রী? জানতে পড়ুন

আরও পড়ুন: Cheteshwar Pujara : কোহলি, বাবরকে টপকে গেলেন 'চে পূজারা'! কিন্তু কীভাবে? ভিডিয়ো দেখুন

Virat Kohli

এশিয়া কাপের পরেই ঘরের মাঠে অস্ট্রেলিয়া (Asutralia) ও দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে নামবে রোহিত শর্মার ভারত। এরপর ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2022)। সেখানেও পাকিস্তানের বিরুদ্ধে অভিযান শুরু করবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এমন বড় মঞ্চে সবার নজর কোহলির 'বিরাট' ব্যাটের দিকেই রয়েছে। তবে যতই প্রাক্তন ভারত অধিনায়কের দিকে নজর থাকুক, গত তিন বছর ধরে তাঁকে চেনা আগ্রাসী মেজাজে দেখা যাচ্ছে না। 

সেটা পরিসংখ্যান দেখলেই পরিষ্কার হয়ে যাবে। চলতি বছর একদিনের ক্রিকেটে বিরাট ৮ ম্যাচে মাত্র ১৭৫ রান করেছেন। ৪ টেস্টে তাঁর রান ২২০। এ দিকে মাত্র ৪টি টি-টোয়েন্টি ম্যাচে বিরাটের ব্যাট থেকে মাত্র ৮১ রান এসেছে। এমনকি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সি গায়ে চাপিয়ে এ বারের আইপিএল-এ তেমন সাফল্য পাননি তিনি। ১৬ ম্যাচে রান করেছেন ৩৪১। অর্ধ শতরান দুটি। যদিও ছন্দ হারালেও বিরাট ম্যাচ খেলার থেকে বিশ্রাম নেওয়াকে বাড়তি গুরুত্ব দিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের মতো দুর্বল দলগুলোর বিরুদ্ধে খেলেননি। সেটাও মেনে নিতে পারছেন না আকাশ। 

তিনি ফের বলেছেন, 'অতীতে বড় ব্যাটাররা ফর্ম ফিরে পাওয়ার জন্য অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিরুদ্ধে খেলতেন। এমনটাই দেখে এসেছি। আমাদের সময়ও সেই রীতি বজায় ছিল। তবে আধুনিক যুগে ক্রিকেটের সঙ্গে খেলোয়াড়দের মানসিকতায় বদল এসেছে! তাই হয়তো বিরাটও বিশ্রামকেই বেছে নিয়েছে।' 

তবে আকাশ টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়কের সমালোচনা করলেও,পাকিস্তানের বিরুদ্ধে রেকর্ড কিন্তু বিরাটের হয়ে কথা বলছে। প্রতিবেশী দেশের বিরুদ্ধে এখনও পর্যন্ত ১৩টি একদিনের ম্যাচে ৫৩৬ রান করেছেন বিরাট। সর্বোচ্চ ১৪৮ বলে ১৮৩ রান। ২০১২ সালের এশিয়া কাপে পাক বোলিংকে উড়িয়ে দিয়েছিলেন বিরাট। গড় ৪৮.৭২। সঙ্গে রয়েছে দুটি শতরান ও দুটি অর্ধ শতরান। 

একদিনের ফরম্যাটের মতো টি-টোয়েন্টিতেও পাক বোলিংয়ের বিরুদ্ধে 'বিরাট রাজ' চলেছে। ৭ ম্যাচে করেছেন ৩১১ রান। সর্বোচ্চ অপরাজিত ৬১ বলে অপরাজিত ৭৮ রান। ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে বিপক্ষের বোলারদের বধ করেছিলেন তিনি। গড় ৭৭.৭৫। অর্ধ শতরান ৩টি। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর আজমদের কাছে ভারত ১০ উইকেটে হারলেও, বিরাটের ব্যাটে কিন্তু রান এসেছিল। ৪৯ বলে ৫৭ রান করেছিলেন তিনি। তাই বিরাট যদি তাঁর মাইলস্টোন ম্যাচে বড় রান করে নিন্দুকদের চুপ করিয়ে দেন, তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.