অলিম্পিকে রাশিয়াকে নির্বাসন দেওয়ায় ক্ষিপ্ত পুতিন

প্রসঙ্গত, আগামী বছর শীতকালীন অলিম্পিকে লাগাতার ডোপিং অভিযোগে রাশিয়াকে নিষিদ্ধ করে আইওসি। সেখানে রাশিয়ান ফ্ল্যাগ নিয়ে কাউকে নামতে দেওয়া হবে না এবং দেশের কোনও ক্রীড়া কর্তাও অংশ নিতে পারবেন না।

Updated By: Dec 7, 2017, 06:47 PM IST
অলিম্পিকে রাশিয়াকে নির্বাসন দেওয়ায় ক্ষিপ্ত পুতিন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অলিম্পিক থেকে রাশিয়ার নির্বাসনে ক্ষিপ্ত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন  জানিয়েছেন, কয়েকজন ব্যক্তির জন্য দেশের অ্যাথলিটদের অলিম্পিকে অংশগ্রহণ বন্ধ করা উচিত হয়নি। তাই দেশের হয়ে অংশ না নিয়ে অ্যাথলিটরা যদি ব্যক্তিগতভাবে অলিম্পিকে অংশ নেয় তাতে আপত্তি জানাবে না রাশিয়া সরকার। পাশাপাশি পুতিন জানিয়েছেন বেশিরভাগ অভিযোগই প্রমানিত নয়। তাই ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির এতটা কড়া মনোভাব দেখানো উচিত হয়নি।

আরও পড়ুন- অলিম্পিকে রাশিয়াকে নিষেধাজ্ঞা জারি আইওসি-র

প্রসঙ্গত, আগামী বছর শীতকালীন অলিম্পিকে লাগাতার ডোপিং অভিযোগে রাশিয়াকে নিষিদ্ধ করে আইওসি। সেখানে রাশিয়ান ফ্ল্যাগ নিয়ে কাউকে নামতে দেওয়া হবে না এবং দেশের কোনও ক্রীড়া কর্তাও অংশ নিতে পারবেন না। তবে খানিকটা সুর নরম করে আইওসি-র তরফে এও জানানো হয়েছে, ব্যক্তিগত স্তরে কোনও অ্যাথলিট ডোপিং টেস্ট পাস করে যোগ দিতে পারেন। সেক্ষেত্রে তাঁকে কোনও নিরপেক্ষ ঝাণ্ডা নিয়ে নামতে হবে। রাশিয়ার ইউনিফর্ম, ফ্ল্যাগ কিংবা জাতীয় সঙ্গীত কোনওকিছুই অলিম্পিকের অংশ হবে না। কঠোর শাস্তির খাড়া নেমেছে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তথা প্রাক্তন ক্রীড়ামন্ত্রী ভিটালি মাটকোর ওপরও। জীবনে আর কোনও অলিম্পিক ক্রীড়াযজ্ঞের অংশ হতে পারবেন না তিনি। ক্ষুব্ধ মস্কোর হুঁশিয়ারি, এমন সিদ্ধান্ত কার্যকর হলে অলিম্পিক বয়কট করবে রাশিয়া। নিরপেক্ষ পতাকার তলায় দেশের কোনও খেলোয়াড় অংশ নেবেন না। রাশিয়াকে অপদস্থ করতে এটি পশ্চিমি দুনিয়ার ষড়যন্ত্র বলেও অভিযোগ তাঁদের।

আরও পড়ুন- বিরল নজিরের দোরগোড়ায় বিরাট, টেস্টে এক লাফে দুই'য়ে কোহলি

.