ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের রাজার সম্মান দেওয়া হয় পাকিস্তানে, বিতর্ক উসকে দিয়ে বললেন আফ্রিদি

ভারতে আইপিএল খেলতে এসে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারন সামি। আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই 'কালু' বলে ডাকতেন।

Updated By: Jun 11, 2020, 02:59 PM IST
ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের রাজার সম্মান দেওয়া হয় পাকিস্তানে, বিতর্ক উসকে দিয়ে বললেন আফ্রিদি

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিসি অত্যাচারে মৃত্যুর পর বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। ফ্লয়েডের মৃত্যু যেন অনেক গোপন কথা প্রকাশ্যে নিয়ে আসছে। ক্রীড়াজগতেও একের পর এক তারকা মুখ খুলছেন। ক্যারিবিয়ান ক্রিকেটার ক্রিস গেইল, ড্যারেন সামি, ডোয়াইন ব্র্যাভোরা এনিয়ে সরব। প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক ড্যারেন সামি তো ভারতে আইপিএল খেলতে এসে বর্ণবৈষম্যের শিকার হয়েছেন বলে দাবি করেন। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। ইতিমধ্যে তার প্রমাণও মিলেছে। এবার সেই বিতর্ককে উসকে দিলেন পাকিস্তান সুপার লিগের ফ্র্যাঞ্চাইজি দল পেশোয়ার জালমির কর্ণধার জাভেদ আফ্রিদি। তিনি তো সামির বক্তব্যকে হাতিহার করে বললেন পাকিস্তানে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের রাজার মতো সম্মান করা হয়!

ভারতে আইপিএল খেলতে এসে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারন সামি। আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই 'কালু' বলে ডাকতেন। এই অভিযোগের পর শোরগোল শুরু হয়। এমনকী সামি জানান,  যে কে বা কারা তাঁকে ওই নামে ডাকত, সেটা সময় হলেই তিনি বলবেন। এদিকে সামির অভিযোগ যে সত্য তার প্রমাণ মেলে- ২০১৪ সালে ইশান্ত শর্মার ইনস্টাগ্রাম পোস্টে ড্যারেন সামিকে 'কালু' বলে উল্লেখ করা হয়েছে।

ড্যারেন সামি পাকিস্তান সুপার লিগের নিয়মিত ক্রিকেটার। পেশোয়ার জালমির অধিনায়কও বটে। সেই সঙ্গে সম্প্রতি পাকিস্তানের নাগরিকত্ব নিয়েছেন সামি। বর্ণবৈষম্য নিয়ে সোচ্চার সামির প্রসঙ্গ উল্লেখ করে পেশোয়ার জালমির কর্ণধার জাভেদ আফ্রিদি জানান, " সামির মতো অন্যান্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের এখানে রাজার মতো দেখা হয় পাকিস্তানে। ওরা সব দুর্দান্ত ক্রিকেটার। সব ম্যাচ উইনার। পিএসএল-এ পাকিস্তানের ফ্যানরা ওদের সমর্থনও করে আর পছন্দও করেন।"

 

আরও পড়ুন - IPL জিতে করোনা আর আমফানে বিধ্বস্ত শহরের ক্ষতে প্রলেপ দিতে চান নাইট অধিনায়ক

.