T20 World Cup Scenario: বাবা রে! আফগানদের ঐতিহাসিক ক্যাঙারু 'ভোজ', কাপযুদ্ধের সমীকরণে রোহিতরা কি চাপে?

T20 World Cup Scenario: টি-২০ বিশ্বকাপের সমীকরণ ঠিক কী এখন, ভারত কি চাপে পড়ে গেল অজিদের বিরুদ্ধে মাঠে নামার আগে?

Updated By: Jun 23, 2024, 01:37 PM IST
T20 World Cup Scenario:  বাবা রে! আফগানদের ঐতিহাসিক ক্যাঙারু 'ভোজ', কাপযুদ্ধের সমীকরণে রোহিতরা কি চাপে?
অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল আফগানিস্তান!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত দেশ হিসেবে ক্রিকেটে আফগানিস্তানের উত্থান রূপকথার চেয়ে কোনও অংশে কম নয়। আফগানিস্তান আর কোনও ভাবেই ক্রিকেটের 'ছোট' দেশ নয়। গোলাগুলির আওয়াজের ভূমিকম্পে বারবার কেঁপে ওঠা দেশটার শাসন করে তালিবানিরা। আর সেই দেশেরই ক্রিকেটার রশিদ খানরা (Rashid Khan)। রশিদরা বুঝিয়ে দিলেন যে, তাঁদের ক্রিকেট সাধনাকে কোনও শক্তিই টলাতে পারেনি। 

টি-২০ বিশ্বকাপের সুপার আটে অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিলেন রশিদরা। অসাধারণ অলরাউন্ড পারফরম্য়ান্সে মিচেল মার্শদের ২১ রানে হারিয়েছেন তাঁরা। এই জয়েই আফগানদের টি-২০ বিশ্বকাপের স্বপ্ন যেমন জিইয়ে থাকল, তেমনই আফগানিস্তান ইতিহাস লিখেছে সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে অবস্থিত আর্নোস ভেল গ্রাউন্ডে। এই প্রথমবার আফগানিস্তান আন্তর্জাতিক মঞ্চে পরম শক্তিধর ক্রিকেটীয় দেশকে হারিয়ে দিয়েছে। অতীতে এই দুই দেশ ৪টি ওডিআই ও ১টি টি-২০ আই খেলেছিল। কিন্তু কোনওবারই ক্য়াঙারুদের হারাতে পারেননি রশিদরা। তবে এবার করেই দেখিয়ে দিলেন তাঁরা।

আরও পড়ুন: বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে সেমিফাইনালের রাস্তায় ভারত

টস হেরে প্রথমে ব্য়াট করে আফগানিস্তান তুলেছিল ছয় উইকেটে ১৪৮ রান। রহমানুল্লাহ গুরবাজ (৪৯ বলে ৬০) ও ইব্রাহিম জর্দানের (৪৮ বলে ৫১) ব্য়াটে ভর করে এই রান তুলেছিল আফগানিস্তান। জবাবে অস্ট্রেলিয়া ১২৭ রানে গুটিয়ে যায়। পঞ্চাশ ওভারের বিশ্বকাপে গ্লেন ম্য়াক্সওয়েল যে ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন, এদিনও তাঁর কাঁধেই ছিল বৈতরণী পার করানোর দায়িত্ব। কিন্তু এবার ক্রিকেট বিধাতা তাঁর প্রতিপক্ষ দলের জন্য়ই জয়টা লিখে রেখেছিলেন। ৪১ বলে ৫৯ করে থামতে হয় ম্য়াক্সওয়েলকে। আফগানদের হয়ে অসাধারণ বল করলেন গুলবদিন নইব ও নবীন-উল-হক। গুলবদিন নেন চার উইকেট, নবীনের ঝুলিতে আসে তিন উইকেট।

আফগানিস্তানের এই জয়ের পর, সুপার আটে গ্রুপ ওয়ানে ভারত-সহ বাকি দলের ঠিক কী অবস্থা দাঁড়াল:

ভারত: ভারত যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়, তাহলে সবার আগে রোহিতরা চলে যাবেন শেষ চারে। কিন্তু হেরে গেলে গল্পটা অন্য়রকম হয়ে যাবে। বিশেষত যদি রোহিতরা বড় ব্য়বধানে হারেন। কিন্তু ভারতের স্বস্তি তাদের দারুণ শক্তিশালী রানরেট, +২.৪২৫। কিন্তু ক্রিকেটে বলা হয়, 'ইউ নেভার সে নেভার'!

অস্ট্রেলিয়া: আগামিকাল অস্ট্রেলিয়া খেলবে ভারতের বিরুদ্ধে। অজিদেন নেট রান রেটে +০.২২৩। সুপার আটের প্রথম গ্রুপে ভারত শীর্ষে, ২ ম্য়াচে ২ পয়েন্ট। তার পরেই অস্ট্রেলিয়া, ১ ম্য়াচে ১ পয়েন্ট। মিচেল মার্শদের কাছে ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ হয়ে গেল ডু-অর-ডাই। রোহিতদের কাছে হেরে গেলে কিন্তু অজিদের এবারের মতো বিশ্বকাপে যবনিকা পড়ে যেতে পারে। অস্ট্রেলিয়া যদি ভারতের কাছে হেরে যায় এবং আফগানিস্তান পরের ম্য়াচে বাংলাদেশকে হারিয়ে দেয়, তাহলে অস্ট্রেলিয়াকে নিশ্চিত ভাবেই ফিরতে হবে দেশে। বুক ফুলিয়ে শেষ চারে চলে যাবে ভারত-আফগানিস্তান।

আফগানিস্তান: আফগানিস্তানকে (-০.৬৫০) হারাতেই হবে বাংলাদেশকে। তবেই তাদের শেষ চারের পথ প্রশস্ত হবে। যদি আফগানদের পরাজয়ের ব্যবধান সামান্য হয়। কিন্তু, সেই পরিস্থিতিতে নেট রান রেটের ভিত্তিতে আফগানিস্তানকে ধাক্কা দিতে ভারতকে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে।
 
বাংলাদেশ: পদ্মাপারের দেশের জন্য় সুপার আটের রাস্তা কার্যত অসম্ভব। তারা সুপার আটে একটি ম্য়াচও জিততে পারেনি। ওদিকে নাজমুল হোসেইন শান্তদের নেট রান রেট -২.৪৮৯। তাদের শুধু পরের ম্যাচে আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালেই হবে না, তবে আশা করতে হবে যে, ভারতও যেন অস্ট্রেলিয়াকে বেশ বড় ব্যবধানে হারায়। দেখতে গেলে যা অসম্ভব হতে চলেছে।

আরও পড়ুন: বিশ্বকাপ ইতিহাসে বিরাটের সঙ্গেই সাকিব, ভিভের মাঠে কী করলেন দুই তারকা? তাঁরাই প্রথম

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.