অলিম্পিকে ভারতের চ্যালেঞ্জাররা

গত অলিম্পিকেই কুস্তিতে পদক এসেছে ভারতে। এবারের দলেও রয়েছেন সেই পদকজয়ী কুস্তিগীর সুশীল কুমার। আর সেই কুস্তির দলেই জ্বলজ্বল করছে প্রথমবার অলিম্পিকে সুযোগ পাওয়া অমিত কুমারের নাম।

Updated By: Jul 24, 2012, 09:04 PM IST

গত অলিম্পিকেই কুস্তিতে পদক এসেছে ভারতে। এবারের দলেও রয়েছেন সেই পদকজয়ী কুস্তিগীর সুশীল কুমার। আর সেই কুস্তির দলেই জ্বলজ্বল করছে প্রথমবার অলিম্পিকে সুযোগ পাওয়া অমিত কুমারের নাম। তরুণ এই কুস্তিগীরই ডার্ক হর্স হিসেবে ভারতকে পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছে বলে মনে করা হচ্ছে। বরাবর এক কোনে দাঁড়িয়ে থাকা লাজুক ছেলেটাই একসময় নিজেকে বদলে লড়াকু মনোভাব নিয়ে এসেছিলেন কুস্তির রিংয়ে। প্রথমবার অলিম্পিকে সুযোগ পাওয়া সেই অমিত কুমারের চোখেই আজ অলিম্পিক পদক জয়ের স্বপ্ন। সুশীল কুমার বা যোগেশ্বর দটদের সাফল্যই তাঁকে বাড়তি আত্মবিশ্বাস জুগিয়েছে। প্রথমে এশিয়ান চ্যাম্পিয়ন এবং পরে অলিম্পিকে নিজের জায়গা পাকা করে সকলকেই চমকে দিয়েছেন ভারতীয় এই তরুণ কুস্তিগীর।
 
লন্ডনে সুশীল কুমার এবং যোগেশ্বর দটদের মতো তারকাদেরর আড়ালে থাকাটাই অমিতকে তাঁর স্বপ্নপূরণে সাহায্য করবে বলে মনে করছেন অনেকে।
তাই নিজেকে প্রমাণ করতে এখন পুরোদমে অনুশীলনে ব্যস্ত অমিত কুমার। বক্সিংয়ে মেরিকম, তীরন্দাজিতে বোম্বেলা দেবী-চেকরোভালু সোরুরা নজরে থাকলেও, প্রায় অলক্ষ্যেই নিজের প্রস্তুতি নিচ্ছেন সোনিয়া চানু। মহিলাদের ভারোত্তলনে আটচল্লিশ কেজি বিভাগে অংশগ্রহণ করছেন তিনি। প্রতিপক্ষ হিসেবে বিশ্বের একঝাঁক নামী তারকা থাকলেও চানু অবশ্য তা নিয়ে মাথা ঘামাতে নারাজ সঙ্গে খ্যাতনামা প্রতিপক্ষকে নিয়ে অযথা আতঙ্কিত হতেও নারাজ তিনি। গত এপ্রিলে কোরিয়ায় এশীয় ভরোত্তলন চ্যাম্পিয়নশীপে চতুর্থ হয়ে অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছেন তিনি। চানুর সাফ কথা, এশীয় চ্যাম্পিয়নশীপে কড়া প্রতিদ্বন্দীতার সামনে পড়েও তিনি সফল হয়েছেন। অতএব,অলিম্পিকে প্রতিপক্ষ নিয়ে অযথা আতঙ্কিত হতে চাননা তিনি।

.