close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

২০২৩ সালে এককভাবে ক্রিকেট বিশ্বকাপের আয়োজক ভারত!

২০২৩ সালের বিশ্বকাপও হবে ২০১৯ সালের মতো ফরম্যাটে।

Sukhendu Sarkar | Updated: Jul 14, 2019, 04:03 PM IST
২০২৩ সালে এককভাবে ক্রিকেট বিশ্বকাপের আয়োজক ভারত!

নিজস্ব প্রতিবেদন :  ২০১৯ সালে বারো তম ক্রিকেট বিশ্বকাপ শেষ লগ্নে। লর্ডসে আজ ফাইনালে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-নিউ জিল্যান্ড।এবার নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে ক্রিকেটবিশ্ব। চার বছর পর ২০২৩ সালে কোথায় হবে বিশ্বকাপ সে নিয়ে শুরু হয়ে গিয়েছে দিন গোনা।

২০২৩ সালে ১৩তম ক্রিকেট বিশ্বকাপের আসর বসতে চলেছে ভারতের মাটিতে। ৯ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল হবে ২৬মার্চ, ২০২৩। ২০২৩ সালের বিশ্বকাপও হবে ২০১৯ সালের মতো ফরম্যাটে। অর্থাত্ প্রথমে রাউন্ড রবিন লিগে ১০ দল প্রত্যেকের মুখোমুখি হবে। আইসিসি র‌্যাঙ্কিংয়ে প্রথম সাতটি দল এবং আয়োজক ভারত সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার ছাড়পত্র পাবে। বাকি দুটি দল হল ২০২৩ সালে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের দুই ফাইনালিস্ট দল খেলবে।

আরও পড়ুন- বুমরার বোলিং অ্যাকশন নকল করলেন এক বৃদ্ধা! ভক্তকে জবাব দিলেন ভারতীয় পেসার

এই প্রথমবার এককভাবে বিশ্বকাপ ক্রিকেটের আয়ন করবে ভারত। এর আগে তিনবার বিশ্বকাপের আসর বসেছে ভারতে। কিন্তু প্রতিবারই ভারতের সঙ্গে উপমহাদেশের কোনও দেশ আয়োজক হিসেবে ছিল। ১৯৮৭ সালে ভারত ও পাকিস্তান যুগ্মভাবে বিশ্বকাপের আয়োজন করেছিল। ১৯৯৬ সালে ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা বিশ্বকাপের আয়োজন করে। আর ২০১১ সালে ভারত-শ্রীলঙ্কা-বাংলাদেশে বসে বিশ্বকাপের আসর। এবার এককভাবে ২০২৩ সালে বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত।