অলিম্পিকে কবাডি কেন খেলা হয় না জানেন?

বলে না, আকালে মানুষ তার সবচেয়ে শক্তিশালী অথচ অবহেলিত জিনিসটার কথা মনে পড়ে। রিও অলিম্পিকে পদকের খরা চলছে ভারতের। এখন অনেকেই আফশোষ করে বলছেন, কবাডিটা থাকলে দুটো সোনা বাধা ছিল। অনেকে আবার বলছেন, কত তো অজানা খেলা চলছে অলিম্পিকে, তাহলে কবাডি নয় কেন?

Updated By: Aug 16, 2016, 09:05 PM IST
অলিম্পিকে কবাডি কেন খেলা হয় না জানেন?

ওয়েব ডেস্ক: বলে না, আকালে মানুষ তার সবচেয়ে শক্তিশালী অথচ অবহেলিত জিনিসটার কথা মনে পড়ে। রিও অলিম্পিকে পদকের খরা চলছে ভারতের। এখন অনেকেই আফশোষ করে বলছেন, কবাডিটা থাকলে দুটো সোনা বাধা ছিল। অনেকে আবার বলছেন, কত তো অজানা খেলা চলছে অলিম্পিকে, তাহলে কবাডি নয় কেন?

আরও পড়ুন- অলিম্পিকে পদক পাচ্ছে না কেন ভারত? তার উত্তর!

কবাডিতে যতগুলো বিশ্বকাপ হয়েছে তার সবগুলোতেই সোনা জিতেছে ভারত। হ্যাঁ, পুরুষ-মহিলা দুটোতেই ভারত প্রতিটা কবাডি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। অনেকেই বলেন, কবাডি বিশ্বকাপটা আসলে খেলা হয় রানর্স ঠিক করার জন্য, চ্যাম্পিয়ন তো ভারতই হবে। এশিয়ান গেমসেও প্রতিবার সোনা ভারতই জিতেছে। তাই কবাডিটা অলিম্পিকে থাকলে সোনার আশাটা থাকতই সেটা তো স্বাভাবিক। কিন্তু অলিম্পিকে কবাডি খেলা হয় না, কারণ খুব স্বাভাবিক। বাকি সব খেলাগুলির মতই কবাডিকে অলিম্পিক স্পোর্টস হতে গেলে কিছু নিয়মে উত্তীর্ণ হতে হয়। এই যেমন-অন্তত চারটে মহাদেশে খেলাটা খেলতে হবে। কবাডি মূলত এশিয়াতেই খেলা হয়, তারপর উত্তর আমেরিকায় হাতে গোনা কটা দেশে। আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিকায় প্রায় অজানাই এই খেলা। তা ছাড়া চারটে মহাদেশের পাশাপাশি অন্তত ৭৫টা দেশে খেলাটা খেলতে হবে এবং নিয়ন্ত্রক সংস্থা থাকতে হবে। কবাডি খেলে কেবলমাত্র ৩৬টা দেশে। ভারত, পাকিস্তানে জনপ্রিয়তা বাড়লেও অদূর ভবিষ্যতে কবাডির অলিম্পিক স্পোর্টস হওয়ার সম্ভাবনা নেই। স্কোয়াশের মত খেলাও যেখানে অলিম্পিকে অন্তর্ভুক্ত হতে পারেনি। তবে এটাও ঠিক কিছু খেলা এমনও আছে যেগুলি অলিম্পিক স্পোর্টস কেন, তা প্রশ্ন তোলা যায়। সম্প্রতি বিশ্বব্যাপি একটা সমীক্ষা হয়, তাতে দেখা যায় সবচেয়ে কম জনপ্রিয় খেলার নাম কবাডি। হুঁ...   

.