Wimbledon 2022 Final | Novak Djokovic: ইতিহাসের উইম্বলডনে রাজা জোকার

উইম্বলডন ফাইনাল শেষ হাসি হাসলেন নোভাক জোকোভি়চ (Novak Djokovic)।

Updated By: Jul 10, 2022, 10:10 PM IST
Wimbledon 2022 Final | Novak Djokovic: ইতিহাসের উইম্বলডনে রাজা জোকার
উইম্বলডন চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উইম্বলডন ফাইনালে (Wimbledon Final 2022) শেষ হাসি হাসলেন নোভাক জোকোভি়চ (Novak Djokovic)। রবিবাসরীয় সেন্টার কোর্টে হাড্ডাহাড্ডি লড়াইকে নিক কিরগিয়সকে (Nick Kyrgios-Novak Djokovic) হারিয়ে রাজা জোকার। সার্বিয়ান সুপারস্টার কেরিয়ারের সপ্তম উইম্বলডন জিতলেন ৪-৬, ৬-৩, ৬-৪ ,৭-৬ (৩) ব্যবধানে। বিশ্বের তিন নম্বর টেনিস খেলোয়াড় এর সঙ্গেই জিতে নিলেন কেরিয়ারের ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম। 

গ্র্যান্ড স্ল্যামের বিচারে রজার ফেডেরারকে এদিন টপকে গেলেন জকোভিচ। তাঁর সামনে শুধু রাফায়েল নাদাল। যাঁর ঝুলিতে ২২টি গ্র্যান্ড স্ল্যাম। জোকোভি়চ অষ্টম উইম্বলডন ফাইনাল খেলে সপ্তমবার জিতলেন। স্পর্শ করলেন পিট সামপ্রাসকে। সবচেয়ে বেশিবার উইম্বলডন জেতার নজির রয়েছে ফেডেরারের। তিনি আটবার এই খেতাব জিতেছেন। ২০১৭ সালের পর থেকে এই টুর্নামেন্টে না হারার রেকর্ড করলেন জকোভিচ।

জকোভিচ এবং কিরগিয়সের এই লড়াই ছিল ডেভিড ও গোলিয়াথের লড়াই। জকোভিচের গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলার অভিজ্ঞতার সঙ্গে বিশ্বের ৪০ নম্বর খেলোয়াড়ের অভিজ্ঞতার কোনও তুলনাই চলে না। কারণ কিরগিয়স জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে নেমেছিলেন। কিন্তু একবারও কিরগিয়সকে দেখে মনে হয়নি তিনি টেনিসের সর্বকালের অন্যতম সেরার বিরুদ্ধে সেন্টার কোর্টে নেমেছেন।প্রথম সেটে দু’জনেই নিজেদের প্রথম দু’টি সার্ভিস ধরে রেখেছিলেন। পঞ্চম গেমে জোকোভিচকে ব্রেক করে চমকে দেন কিরগিয়স। দ্বিতীয় সেটের তৃতীয় গেমে জোকোভিচ ব্রেক করেন কিরিগিয়সকে। এরপর আর কেউই সার্ভিস ব্রেক করতে পারেননি। ফলে সেট অনায়াসে চলে আসে জোকোভিচের ঝুলিতে।

তৃতীয় সেট থেকে জকোভিচ বোঝাতে শুরু করেন যে, কেন তিনি জকোভিচ। যেখানে কিরগিয়স মাথা ঠিক রাখতে না পেরে একাধিক বার ঝামেলায় জড়ান আম্পায়ারের সঙ্গে, সেখানে জোকার শীতল মস্তিষ্কে নিজের টেনিসে মনোনিবেশ করেন। শিরোপা জেতার লড়াইয়ে চতুর্থ সেটে এসেও কেউ কাউকে ব্রেক করতে পারেননি। তবে টাইব্রেকারে জোকোভিচ সেই ঠান্ডা মাথায় ম্যাচ বার করে দিলেন। হতে পারে কিরগিয়স উইম্বলডন ফাইনাল জিততে পারলেন না। কিন্তু পরিসংখ্যান তাঁর হয়েই কথা বলল। কিরগিয়স এই ম্যাচে ৩০টি ‘এস’ মেরেছেন, যা জোকোভিচের ঠিক দ্বিগুণ। এমনকী ৬২টি ‘উইনার’ মেরেছেন তিনি। সেখানেও জোকোভিচের থেকে ১৬টি বেশি। 

আরও পড়ুন: Wimbledon 2022 | Kyrgios-Djokovic: 'চলো নাইটক্লাবে যাই'! মেগাফাইনালের আগে চ্যাট ভাইরাল

আরও পড়ুন:Wimbledon 2022 | Elena Rybakina:জাবেউরকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন রিবাকিনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.