পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ জিতবে ক্রোয়েশিয়া!

পাঁচ বারের সাক্ষাতে একবারও ফ্রান্সকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া।

Updated By: Jul 15, 2018, 06:45 PM IST
পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ জিতবে ক্রোয়েশিয়া!

নিজস্ব প্রতিবেদন : প্রায় সবাইকে অবাক করেই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে ক্রোয়েশিয়া। প্রথমবার বিশ্বকাপ ফাইনাল খেলবে '৯৮-র বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে। ফ্রান্সের বিরুদ্ধে ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখছে অদ্ভুত এক পরিসংখ্যান। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২১তম বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে ক্রোয়েশিয়াই!

আরও পড়ুন - বিশ্বকাপ ফাইনালের আগে ভালুকের ভবিষ্যদ্বাণী !

ফিফা র‌্যাঙ্কিংয়ে ফ্রান্স ৭ নম্বরে। আর ক্রোয়েশিয়া রয়েছে ৩৩ নম্বরে। ফুটবলীয় যুক্তি নয়, বিশ্বকাপের ইতিহাস বলছে, ১৯৫৮ সাল থেকে প্রতি ২০ বছর অন্তর বিশ্বকাপের ফাইনালে নতুন এক চ্যাম্পিয়ন পায় ফুটবল বিশ্ব। ২০১৮ সাল থেকে ২০ বছর পিছনের দিকে গেলে দেখা যাচ্ছে, ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফরাসিরা।

আরও পড়ুন - ফাইনালের আগে ফ্রান্স ও ক্রোয়েশিয়ার হাঁড়ির খবর, নজরেই বা থাকবেন কারা?

১৯৯৮ সাল থেকে ২০ বছর পিছিয়ে গেলে দেখা যাবে, ১৯৭৮ সালে চ্যাম্পিয়ন প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। হল্যান্ডকে ৩-১ গোলে হারায় আর্জেন্টিনা। ১৯৯৭৮ সাল থেকে আরও ২০ বছর পিছিয়ে গেলে দেখতে পাওয়া যাচ্ছে ১৯৫৮ সালে প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেবার সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে জয়ী হয় সেলেকাওরা। কোনও বৈজ্ঞানিক যুক্তি নয়। নেহাতই কাকতলীয় এক পরিসংখ্যান। সেই পরিসংখ্যানে ভর করেই আজ মস্কোতে ফেভারিট ক্রোয়েশিয়া।  

আরও পড়ুন - রাশিয়ার শেষ কাতারের শুরু ...

তবে আগের পাঁচ বারের সাক্ষাতে একবারও ফ্রান্সকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। শেষ দুই লড়াইয়েও ড্র করেছে দুই দল।