ধোনি ক্রিকেট থেকে অবসর নিলে ধরনায় বসতাম: গাভাস্কার

অধিনায়কত্ব থেকে অব্যাহতি! নেতা ধোনি এখন কেবল সৈনিক মাত্র। ভারতরে ক্রিকেট ইতিহাসে নিজে থেকেই অধিনায়কত্ব থেকে সরে এসে দলের জন্য খেলে যাওয়া, এমন নজির বিশেষ একটা নেই। ভারতীয় ক্রিকেটের আদি যুগের নবাব পটৌডি থেকে প্রাক্তন অধিনায়ক গাভাস্কার কিংবা সৌরভ অথবা সচিন এদের সবাই ভারতের ক্যাপ্টেন যেমন ছিলেন আবার অধিনায়কত্ব ছেড়ে দলের একনিষ্ঠ সৈনিক হিসেবেও ভারতীয় ক্রিকেটকে সার্ভ করেছেন। তবে সচিন এবং সানি বাদ দিয়ে বাকি সবারই অধিনায়কত্ব চলে যাওয়ার পিছনে ছিল অপ্রিয় কিছু রাজনৈতিক সত্য। ধোনির ক্ষেত্রেও কি হল তেমনটাই? এই উত্তর কেবল দিতে পারবেন স্বয়ং ধোনিই। আর এই উত্তর পেতে হলে অপেক্ষা করা ছাড়া উপায়ও নেই। তবে ধোনি যে ভারতীয় ক্রিকেটে অন্য একটা ট্রেন্ড সেট করে দিয়ে গেলেন সে নিয়ে আর কোনও প্রশ্নই নেই। ধোনির অধিনায়কত্ব থেকে সরে আসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সুনীল গাভাস্কারের মত কিংবদন্তি ক্রিকেটাররা। "ধোনি ভারতীয় দলের নেতৃত্ব থেকে সরে এসেছে। এই সিদ্ধান্ত গর্বের। তবে ধোনি যদি ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিত, তাহলে আমিই প্রথমজন হতাম যে ধোনির বাড়ির সামনে ধরনায় বসতাম", ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কারের প্রতক্রিয়া এমনই। 

Updated By: Jan 6, 2017, 10:07 AM IST
ধোনি ক্রিকেট থেকে অবসর নিলে ধরনায় বসতাম: গাভাস্কার

ওয়েব ডেস্ক: অধিনায়কত্ব থেকে অব্যাহতি! নেতা ধোনি এখন কেবল সৈনিক মাত্র। ভারতরে ক্রিকেট ইতিহাসে নিজে থেকেই অধিনায়কত্ব থেকে সরে এসে দলের জন্য খেলে যাওয়া, এমন নজির বিশেষ একটা নেই। ভারতীয় ক্রিকেটের আদি যুগের নবাব পটৌডি থেকে প্রাক্তন অধিনায়ক গাভাস্কার কিংবা সৌরভ অথবা সচিন এদের সবাই ভারতের ক্যাপ্টেন যেমন ছিলেন আবার অধিনায়কত্ব ছেড়ে দলের একনিষ্ঠ সৈনিক হিসেবেও ভারতীয় ক্রিকেটকে সার্ভ করেছেন। তবে সচিন এবং সানি বাদ দিয়ে বাকি সবারই অধিনায়কত্ব চলে যাওয়ার পিছনে ছিল অপ্রিয় কিছু রাজনৈতিক সত্য। ধোনির ক্ষেত্রেও কি হল তেমনটাই? এই উত্তর কেবল দিতে পারবেন স্বয়ং ধোনিই। আর এই উত্তর পেতে হলে অপেক্ষা করা ছাড়া উপায়ও নেই। তবে ধোনি যে ভারতীয় ক্রিকেটে অন্য একটা ট্রেন্ড সেট করে দিয়ে গেলেন সে নিয়ে আর কোনও প্রশ্নই নেই। ধোনির অধিনায়কত্ব থেকে সরে আসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সুনীল গাভাস্কারের মত কিংবদন্তি ক্রিকেটাররা। "ধোনি ভারতীয় দলের নেতৃত্ব থেকে সরে এসেছে। এই সিদ্ধান্ত গর্বের। তবে ধোনি যদি ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিত, তাহলে আমিই প্রথমজন হতাম যে ধোনির বাড়ির সামনে ধরনায় বসতাম", ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কারের প্রতক্রিয়া এমনই। 

 

তিনি আরও বলেন, "ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনির মত ক্রিকেটারের ভীষণ প্রয়োজন। একটা ওভারেই ম্যাচের ভাগ্য বদলে দেওয়ার মত ক্ষমতা মাহির আছে। আমি খুশি, কারণ ধোনি ক্রিকেট থেকে এখনি অবসর নিচ্ছে না"। 
 

ভারতীয় দলকে লিমিটেড ওভারের ক্রিকেটে নেতৃত্ব দেওয়া থেকে সরা আসার সিদ্ধান্ত, বলিউড শাহেনশা অমিতাভ বচ্চনের কাছে ধোনির এই কঠিন সিদ্ধান্ত তাঁকে মহান নেতা করেছে।