সিডনিতে সানির রেকর্ড ছুঁলেন ইউনিস

অস্ট্রেলিয়ার সিডনি। ক্রিকেটের আদি যুগ থেকে নতুন অধ্যায় এই মাঠ যেন ইতিহাস তৈরির এক স্বতন্ত্র মঞ্চ। এই মাঠে রেকর্ড হবে এটাই যেন বারে বারে প্রমাণিত। অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ, প্রথম দিনেই লাঞ্চের আগে সেঞ্চুরি করে ওয়ার্নার ঢুকে পড়েছিলেন পঞ্চ পাণ্ডবের দলে। আর তৃতীয় ম্যাচেই 'বুড়ো' ইউনিস খান সেঞ্চুরি করে ঢুকে পড়লেন আরও এক ইতিহাসে। ইউনিস খান এখন টেস্ট ক্রিকেটে ফার্স্ট বেঞ্চারদের দোসর। ভারতের সানি গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, শ্রীলঙ্কার জয়াবর্ধনের সঙ্গে একই আসনে ইউনিসও। বয়স ৩৯, সেঞ্চুরি ৩৪। টেস্ট ক্রিকেটে ইউনিস পাকিস্তানের সেই ব্যাটসম্যান যিনি পৃথিবীর সব আন্তর্জাতিক টেস্ট খেলিয়ে দলের বিরুদ্ধে সেঞ্চুরি করে ফেললেন। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তাঁর এই সেঞ্চুরি তাঁকে পৌঁছে দিল এমন এক মাইলস্টোনে যা ক্রিকেট ইতিহাসে বেঞ্চ মার্ক। পৃথিবীর সর্বকালের সেরা ওপেনার সুনীল গাভাস্কারের রেকর্ডকে ছুঁলেন ইউনিস খান। আর একটা সেঞ্চুরি করলেই ইউনিস খান ছাপিয়ে যাবেন গাভাস্কার, লারা এবং জয়াবর্ধনের রেকর্ডকেও (৩৪টি টেস্ট সেঞ্চুরি) ।   

Updated By: Jan 6, 2017, 09:20 AM IST
সিডনিতে সানির রেকর্ড ছুঁলেন ইউনিস

ওয়েব ডেস্ক: অস্ট্রেলিয়ার সিডনি। ক্রিকেটের আদি যুগ থেকে নতুন অধ্যায় এই মাঠ যেন ইতিহাস তৈরির এক স্বতন্ত্র মঞ্চ। এই মাঠে রেকর্ড হবে এটাই যেন বারে বারে প্রমাণিত। অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ, প্রথম দিনেই লাঞ্চের আগে সেঞ্চুরি করে ওয়ার্নার ঢুকে পড়েছিলেন পঞ্চ পাণ্ডবের দলে। আর তৃতীয় ম্যাচেই 'বুড়ো' ইউনিস খান সেঞ্চুরি করে ঢুকে পড়লেন আরও এক ইতিহাসে। ইউনিস খান এখন টেস্ট ক্রিকেটে ফার্স্ট বেঞ্চারদের দোসর। ভারতের সানি গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, শ্রীলঙ্কার জয়াবর্ধনের সঙ্গে একই আসনে ইউনিসও। বয়স ৩৯, সেঞ্চুরি ৩৪। টেস্ট ক্রিকেটে ইউনিস পাকিস্তানের সেই ব্যাটসম্যান যিনি পৃথিবীর সব আন্তর্জাতিক টেস্ট খেলিয়ে দলের বিরুদ্ধে সেঞ্চুরি করে ফেললেন। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তাঁর এই সেঞ্চুরি তাঁকে পৌঁছে দিল এমন এক মাইলস্টোনে যা ক্রিকেট ইতিহাসে বেঞ্চ মার্ক। পৃথিবীর সর্বকালের সেরা ওপেনার সুনীল গাভাস্কারের রেকর্ডকে ছুঁলেন ইউনিস খান। আর একটা সেঞ্চুরি করলেই ইউনিস খান ছাপিয়ে যাবেন গাভাস্কার, লারা এবং জয়াবর্ধনের রেকর্ডকেও (৩৪টি টেস্ট সেঞ্চুরি) ।   

 

 

 

টেস্ট ক্রিকেটে ১২৫টি ম্যাচে ২১৪ ইনিংস খেলে ৩৪ সেঞ্চুরির মাইলস্টোন গড়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার। তারপর একে একে সেই মাইলফলকে এসে পৌঁছান, সচিন থেকে লারা, পন্টিং, দ্রাবিড়, ক্যালিসরা। ইউনিস এই মাইলস্টোন ছুঁতে নিলেন ১১৫ ম্যাচ আর ২০৬ ইনিংস। সিডনি টেস্টের সেঞ্চুরি (এখনও ১৩৬ রানে অপরাজিত ইউনিস খান) নিয়ে এটা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইউনিসের চতুর্থ টেস্ট সেঞ্চুরি।