Richa Ghosh, WPL Auction 2023: টাকার অঙ্কে হরমনপ্রীতকে ছাড়িয়ে গেলেও নির্লিপ্ত 'ফিনিশার' রিচার বাবা মানবেন্দ্র ঘোষ

বঙ্গতনয়া রিচাকে নিজেদের দলে পেতে একটা সময় আরসিবি ও দিল্লির মধ্যে নিলাম টেবলে ঝড় উঠেছিল। তবে শেষ পর্যন্ত বেঙ্গালুরুতে নাম লেখালেন রিচা। ১৯ বছরের শিলিগুড়ির মেয়ে ২০২০ সালে দেশের জার্সিতে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক করেছিলেন।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Feb 13, 2023, 06:58 PM IST
Richa Ghosh, WPL Auction 2023: টাকার অঙ্কে হরমনপ্রীতকে ছাড়িয়ে গেলেও নির্লিপ্ত 'ফিনিশার' রিচার বাবা মানবেন্দ্র ঘোষ
পাকিস্তানের বিরুদ্ধে মারমুখী মেজাজে রিচা ঘোষ। ছবি: টুইটার

সব্যসাচী বাগচী 

রবিবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (Pakistan) মুখ থেকে জেতা ম্যাচ ছিনিয়ে নিয়েছেন। মাত্র এই একটি ইনিংসের জন্য তাঁকে মহিলাদের ক্রিকেটে 'ফিনিশার' তকমা দেওয়া হয়েছে। আর চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Womens T20 World Cup 2023) সেই ইনিংসের জন্যই মহিলাদের আইপিএল-এর (Womens Premire League 2023) নিলামে বড় চমক দিলেন। ভারতীয় মহিলা দলের (ICC Womens T20 World Cup 2023) অধিনায়ক হরমনপ্রীত কৌরকে (Harmanpreet Kaur) মেগা নিলামে ছাড়িয়ে গেলেন বঙ্গতনয়া রিচা ঘোষ (Richa Ghosh)। মুম্বই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) যাওয়া হরমনের ঝুলিতে এসেছে ১ কোটি ৮০ লক্ষ টাকা। সেখানে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে (Royal Challengers Bangalore) নাম লেখানো রিচার অ্যাকাউন্টে এল ১ কোটি ৯০ লক্ষ টাকা। মাত্র কয়েক ঘন্টার মধ্যে বাড়ির ছোটমেয়ে জোড়া সাফল্য পেলেন। তবুও রিচার বাবা এবং প্রথম কোচ মানবেন্দ্র ঘোষ (Manabendra Ghosh) একেবারে নির্লিপ্ত। 

পাকিস্তানের বিরুদ্ধে জেতা ম্যাচ প্রায় হেরে যেতে বসেছিল ভারত। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Womens T20 World Cup 2023) শুরুতেই ধাক্কা খেত হরমনপ্রীতের দল। কিন্তু প্রবল চাপের মুখে চুপসে যাননি রিচা। বরং বিপক্ষকে চাপে রেখে ২০ বলে ৩১ রান করে ভারতকে প্রথম জয় এনে দিলেন। যদিও মেয়ের এমন মারকুটে ইনিংস দেখেননি মানবেন্দ্র ঘোষ। কিন্তু কেন? জি ২৪ ঘন্টাকে টেলিফোনে মানবেন্দ্র বলেন, "সত্যি বলতে আমি ম্যাচটা দেখিনি। রিচার অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ আমার দেখা হয়নি। এরমধ্যে আবার ভারত-পাকিস্তান ম্যাচ! রক্তচাপ বেড়ে যাবেই। তাই খেলা শেষ হওয়ার পর স্কোরবোর্ড দেখে স্বস্তি পেয়েছিলাম।" তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মহারণ না দেখলেও, ম্যাচ শেষ হওয়ার কয়েক ঘন্টা পরেই রিচার ফোন গিয়েছিল শিলিগুড়ির সুভাষপল্লীতে। কী বলেছিলেন কৃতি মেয়েকে? মানবেন্দ্র যোগ করলেন, "কিছুই না। আমরা সাধারণত ক্রিকেট নিয়ে আলোচনা করি না। কারণ সারাদিন মাঠে থাকার জন্য ওকে নতুন করে কিছু শেখানোর দরকার নেই। আমি শুধু চাই, কয়েক সপ্তাহ আগে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতার সঙ্গে এবার বড়দের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে মেয়ে দেশে ফিরুক। এটাই রিচার কাছে আমার একমাত্র প্রত্যাশা।" 

আরও পড়ুন: INDW vs PAKW: বাইশ গজের যুদ্ধের পরই এক ফ্রেমে দুই চিরপ্রতিদ্বন্দ্বী, হরমন-বিসমাদের ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: WPL Auction 2023 | Richa Ghosh: মুম্বইতে জমে গিয়েছে নিলামযুদ্ধ! চমকে দিলেন বাংলার রিচা

ভারতীয় দল মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে কিনা সেটা সময় বলবে। তবে মহিলাদের আইপিএল-এর নিলামে ইতিমধ্যেই ইতিহাস গড়ে ফেলেছেন মারকুটে ব্যাটার ও উইকেটকিপার। হরমনপ্রীতকে ছাপিয়ে গিয়েছেন রিচা। সেটা নিয়ে অবশ্য বাড়তি উচ্ছ্বসিত নন রিচার বাবা। তিনি বলেন, "নিলাম মঞ্চে হরমনকে আমার মতো ছাপিয়ে গেলেও, ক্রিকেটীয় বিচারে হরমন অনেক এগিয়ে রয়েছে। হরমন ধারাবাহিকতা বজায় রেখে খেলতে লেজেন্ডের তকমা পেয়ে যাবে। সেখানে রিচা তো সবে কেরিয়ার শুরু করেছে। ওকে এখনও অনেক পথ হাঁটতে হবে। ও আগে থেকেই বিগ ব্যাশে খেলছে। আশাকরি সেই অভজ্ঞতা ও আইপিএল-এ কাজে লাগাতে পারবে।" 

বঙ্গতনয়া রিচাকে নিজেদের দলে পেতে একটা সময় আরসিবি ও দিল্লির মধ্যে নিলাম টেবলে ঝড় উঠেছিল। তবে শেষ পর্যন্ত বেঙ্গালুরুতে নাম লেখালেন রিচা। ১৯ বছরের শিলিগুড়ির মেয়ে ২০২০ সালে দেশের জার্সিতে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক করেছিলেন। দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার হিসেবে দেশের হয়ে কুড়ি ওভারের ফরম্যাটে খেলেন তিনি। এখনও পর্যন্ত রিচা ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তাঁর স্ট্রাইক রেট ১৩৫.৫০। গত মাসে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রিচা। মিডল অর্ডারে দুরন্ত ব্যাটিংয়ের পাশাপাশি রিচার উইকেটকিপিং দক্ষতাও চোখ ধাঁধানো। যদিও রিচাকে এখনও অনেক পথ হাঁটতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.