INDW vs PAKW: বাইশ গজের যুদ্ধের পরই এক ফ্রেমে দুই চিরপ্রতিদ্বন্দ্বী, হরমন-বিসমাদের ভিডিয়ো ভাইরাল

মাঠের মধ্যে যতই লড়াই থাক, ড্রেসিংরুমে একে অপরের সঙ্গে বন্ধুর মতো মিশলেন দুই দলের ক্রিকেটাররা। মজা, হাসিঠাট্টায় মেতে উঠলেন রিচা-আয়েশারা। দুই দেশের খেলোয়াড়রা মিলে সেলফিও তুললেন। দলের সদস্যদের সই করা জার্সিও তুলে দিলেন বিপক্ষ খেলোয়াড়দের হাতে। ম্যাচের চাপ ভুলে খোশমেজাজেই দেখা যায় দুই দলের ক্রিকেটারদের।

Updated By: Feb 13, 2023, 03:10 PM IST
INDW vs PAKW: বাইশ গজের যুদ্ধের পরই এক ফ্রেমে দুই চিরপ্রতিদ্বন্দ্বী, হরমন-বিসমাদের ভিডিয়ো ভাইরাল
বৈরিতা ভুলে একফ্রেমে ভারত ও পাকিস্তানের ক্রিকেটাররা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময় বদলায়। বদলে যায় বাইশ গজের যুদ্ধের বাতাবরণ। তবে আবেগ, ভালোবাসা, একে অপরের প্রতি সম্মান একই রকম থাকে। গত বছরের মতো এবারও ভারত (Indian Womens Cricket Team) ও পাকিস্তান মহিলা দলের (Pakistan Womens Cricket Team) ক্রিকেটাররা আড্ডা-খুনসুটিতে মেতে উঠলেন। ২০২২ সালের মহিলা ক্রিকেটের বিশ্বকাপে ভারতের কাছে ১০৭ রানে হেরে গিয়েছিল পাকিস্তান। আর এবার চিরপ্রতিদ্বন্দ্বী হারল ৭ উইকেটে। তবে তাই বলে হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)-বিসমা মাহরুফ (Bismah Maroof), রিচা ঘোষ (Richa Ghosh)-আয়েশা নাসিমদের (Ayesha Naseem) বন্ধুত্বে ভাটা পড়েনি। সেই ভিডিয়ো নিজেদের সোশ্যাল মিডিয়াতে তুলে ধরল পিসিবি (PCB)। সেই ভিডিয়ো মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে গিয়েছে। 

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Womens T20 World Cup 2023) প্রথম ম্যাচেই মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। মাত্র ১৪৯ রানে পাকিস্তানের ইনিংস শেষ হয়ে গেলেও পালটা লড়াই শুরু করেন পাক বোলাররা। রানের গতি কমে গিয়ে সমস্যায় পড়েন হরমনপ্রীতরা। শেষ পর্যন্ত জেমাইমা রড্রিগেজ (Jemimah Rodrigues) ও রিচা ঘোষের ইনিংসের ভর করে জয় পায় ভারত। এক ওভার বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ভারত। 

তবে মাঠের মধ্যে যতই লড়াই থাক, ড্রেসিংরুমে একে অপরের সঙ্গে বন্ধুর মতো মিশলেন দুই দলের ক্রিকেটাররা। মজা, হাসিঠাট্টায় মেতে উঠলেন রিচা-আয়েশারা। দুই দেশের খেলোয়াড়রা মিলে সেলফিও তুললেন। দলের সদস্যদের সই করা জার্সিও তুলে দিলেন বিপক্ষ খেলোয়াড়দের হাতে। ম্যাচের চাপ ভুলে খোশমেজাজেই দেখা যায় দুই দলের ক্রিকেটারদের।

আরও পড়ুন: INDW vs PAKW, ICC Womens T20 World Cup 2023: চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উইকেটে হারিয়ে ভারতের মান বাঁচালেন রিচা-জেমাইমা

আরও পড়ুন: Jemimah Rodrigues, ICC Womens T20 World Cup 2023: কার আদর্শে অনুপ্রাণিত হয়ে পাক বধ করলেন এক সময় 'ব্রাত্য' থাকা জেমাইমা? জেনে নিন

তবে এই প্রথম নয়, আগেও দুই দলের মহিলা ক্রিকেটারদের মধ্যে সদ্ভাব দেখা গিয়েছে। ২০২২ সালের বিশ্বকাপের সময় পাক অধিনায়ক বিসমার শিশুকন্যার সঙ্গে সেলফি তুলেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। ড্রেসিংরুমের বাইরে বেশ জমে উঠেছিল মা-মাসিদের আড্ডা। কিছু না বুঝতে পারলেও সেই নিখাদ আড্ডা চেটেপুটে নিয়েছিল বিসমার কোলের মেয়ে। বিসমাকে গোল করে দাঁড়িয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। ছোট্ট শিশুর সঙ্গে খুনসুটিতে মজেছিলেন সবাই। পরনে জার্সি না থাকলে বোঝার উপায় ছিল না যে কে কোন দেশের বাসিন্দা। কারণ মা ও মেয়ের যে কোনও জাত হয় না। 

সীমান্ত সন্ত্রাসের জন্য দুই দেশের মধ্যে ক্রিকেট অনেক বছর বন্ধ। মাঝেমধ্যে ওদের আইসিসি ইভেন্টে দেখা হয়। বাইশ গজের যুদ্ধ শেষ হলেই ওঁরা মেতে ওঠেন নিখাদ আড্ডায়। খবর নেন একে অন্যের। এমন ছবি আমরা অনেক দেখেছি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির ভারত লজ্জাজনক ভাবে বাবর আজমের পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পরেও, নিখাদ আড্ডায় মেতে উঠেছিলেন মহেন্দ্র সিং ধোনি, শোয়েব মালিকরা। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল জেতার পর ধোনির সঙ্গে দেখা করতে এসেছিলেন পাক ব্যাটার আজহার আলী। সঙ্গে ছিল আজহারের স্কুলে যাওয়া ছেলে। 

এরপরেও ছবিটা বদলে যাবে না। দুই দেশের সীমান্তে অগণিত জওয়ান শহীদ হবেন। কান্নার রোল উঠবে দুই দেশের অনেক সংসারে। একাধিক পরিবার তাদের কর্তাদের হারাবেন। সেই শবদেহগুলো নিয়ে চলবে নোংড়া রাজনীতি। এ ভাবেই এগিয়ে যাবে দুই দেশ। তবুও এই ছবিগুলো মনকে একটা অদ্ভুত শান্তি দিয়ে গেল। এই দুঃসময়ে বুকে এল একটু ঠাণ্ডা বাতাস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.