WT20: কোন ভূমিকায় Pakistan-এর 'বাঙ্কার' ওড়াবেন Hardik Pandya? জানিয়ে দিলেন Virat Kohli

পাকিস্তানের বিরুদ্ধে ষষ্ঠ জয়ের খোঁজে টিম ইন্ডিয়া। 

Updated By: Oct 23, 2021, 08:01 PM IST
WT20: কোন ভূমিকায়  Pakistan-এর 'বাঙ্কার' ওড়াবেন Hardik Pandya? জানিয়ে দিলেন Virat Kohli
হার্দিককে রেখেই পরিকল্পনা সাজাচ্ছেন বিরাট কোহলি। ছবি - টুইটার

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশ নিয়ে চূড়ান্ত ধোঁয়াশা বজায় রাখলেও হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) খেলবেন। চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে নামার আগে সেটা জানিয়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে বোলার নয়, আপাতত ব্যাটার হিসেবেই খেলবেন এই মারকুটে অলরাউন্ডার। বাবর আজমের (babar Azam) দলের বিরুদ্ধে নামার আগে সেটা স্পষ্ট করে দিলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচের দিন হার্দিকের বোলিং করার ব্যাপারে একই রকম মন্তব্য করেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এ দিন কোহলিও জানিয়ে দিলেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) দলের প্রয়োজন হলেই হার্দিককে বোলিং করতে দেখা যাবে। 

শনিবার সাংবাদিক সম্মেলনে হার্দিকের ফিটনেসের প্রসঙ্গ এলেই কোহলি বলেন, "হাদিকের ফিটনেস এখন বেশ ভাল জায়গায় রয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে ও আরও ফিট হয়ে উঠবে। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচে ও বোলিং করতেই পারে। ২ ওভার বল করার জন্য এই মুহূর্তে তৈরি ও। বাকি ২ ওভার কাকে দিয়ে বল করানো যায়, সেটাও ভেবে রেখেছি আমরা।" এরপর হার্দিকের বিস্ফোরক ব্যাটিং নিয়ে তিনি যোগ করেন, " হার্দিক ছয় নম্বরে ব্যাট করতে নেমে বিপক্ষের বোলিংকে একাই ধ্বংস করতে পারেন। সেটা পুরো ক্রিকেট দুনিয়া। তাই হার্দিককে ছয় নম্বরেই ব্যাট করাতে চান কোহলি। সেটাও এ দিন স্পষ্ট করে দিলেন তিনি। ভারত অধিনায়ক যোগ করেন, "ছয় নম্বরে একজন মারকুটে ব্যাটারকে এই মুহূর্তে রাতারাতি নিয়ে আসতে পারব না। হার্দিক কয়েক বছর ধরে এই জায়গায় ব্যাট করেছে। ছয় নম্বরে ব্যাট করে ও কী প্রভাব ফেলতে পারে সেটা সবাই জানে। ও যে ভাবে ব্যাট করে সেটা এই প্রতিযোগিতায় বজায় রাখলে দল লাভবান হবে। আমরা সব সময় ওর সঙ্গে আছি। ওকে সাহায্য করছি। হার্দিকও নিজেকে তুলে ধরার জন্য মুখিয়ে আছি।" 

আরও পড়ুন: WT20: Team India-র বিরুদ্ধে কোন দুই ক্রিকেটারকে দলে রেখে চমক দিলেন Babar Azam?

 

পাকিস্তান ইতিমধ্যেই ১২ জনের দল ঘোষণা করে দিলেও, টিম ইন্ডিয়া কিন্তু সেই রাস্তায় হাঁটেনি। রবীন্দ্র জাদেজা খেলছেন। তবে রবিচন্দ্রন অশ্বিন, বরুণ চক্রবর্তী ও রাহুল চাহারের মধ্যে কোন দুই স্পিনার খেলবেন সেটা নিয়ে রয়েছে ধন্দ। এমনকি মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও শার্দূল ঠাকুরের মধ্যে কোন জোরে বোলার জসপ্রীত বুমরার সঙ্গ দেবেন সেটাও খোলসা করতে নারাজ কোহলি।  কোহলি বলেন, "এই ফরম্যাটে পাকিস্তান খুবই শক্তিশালী দল। তাই ওদের হারানোর জন্য আমাদের সঠিক পরিকল্পনা করতে হবে। সেই জন্য প্রথম একাদশ সবার সামনে আনতে চাই না। এতটুকু বলতে পারি আমরা যথেষ্ট ব্যালান্সড দল। আমাদের প্রস্তুতি বেশ ভাল হয়েছে। মাঠে নেমে নিজেদের মেলে ধরতে হবে।"  

টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গত পাঁচ বারের সাক্ষাতে প্রতিবার বিপক্ষের'বাঙ্কার'কে উড়িয়ে দিয়েছে ভারত। যদিও কোহলির দাবি এটা নতুন ম্যাচ। তাই অতীতের পরিসংখ্যান মনে রেখে লাভ নেই। ভারত  অধিনায়ক শেষে বলেন, "আমদের কী রেকর্ড, অতীতে আমরা কী করেছি, সে সব নিয়ে কখনও আলোচনা করিনি। আমি আগেও বলেছি যে, এই সব বিষয় মনোযোগ ব্যাঘাত করে। আপনি কীভাবে প্রস্তুতি নিয়েছেন, এবং ম্যাচের দিন কীভাবে খেলছেন, তার উপর নির্ভর করে। আপনার সামনে প্রতিপক্ষ কে, তার উপর নির্ভর করে না। আমরা ভাল খেলেছি, তাই আগের ওই সব ম্যাচে জিতেছি। কিন্তু শুধু রেকর্ডের হিসেবে কোনও ম্যাচ দেখলে, এই ধরনের ম্যাচে তা কাজ করে না। বরং উল্টে চাপ বাড়িয়ে দেয়। দ্বিতীয় বিষয় হল, পাকিস্তান টিম আমার হিসেবে বরাবরই শক্তিশালী টিম, এবং সব সময়ই কঠিন প্রতিপক্ষ মনে হয়েছে। এই রকম টিমের বিরুদ্ধে সবচেয়ে ভাল পরিকল্পনা নিয়ে নামতে হয় এবং সেই পরিকল্পনা অনুযায়ী ভাল পারফর্ম করতে হয়। আমরা যত ধারবাহিকভাবে খেলব, তত প্রতিপক্ষের উপর চাপ বাড়াতে পারব। তাহলে আমরা নিশ্চিতভাবে জিততে পারব।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.