WTC 2021-23: ভারত-ইংল্যান্ড টেস্ট দিয়ে শুরু অভিযান, পয়েন্ট ব্যবস্থায় ব্যাপক বদল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরে পয়েন্ট নিয়ে বেজায় বিতর্ক হয়েছিল।

Updated By: Jul 14, 2021, 04:35 PM IST
WTC 2021-23: ভারত-ইংল্যান্ড টেস্ট দিয়ে শুরু অভিযান, পয়েন্ট ব্যবস্থায় ব্যাপক বদল

নিজস্ব প্রতিবেদন: আসন্ন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC 2021-23) সাইকেলের সূচি ঘোষণা করে দিল আইসিসি (ICC)। প্রথমবার পয়েন্ট বণ্টন (জয়,ড্র এবং টাই) নিয়ে রীতি মতো বিতর্কের মুখে পড়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এবার পয়েন্ট ব্যবস্থায় ব্যাপক বদল আনল আইসিসি। আগামী ৪ অগাস্ট ইন্ডিয়া বনাম ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ দিয়েই আইসিসি-র দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে। 

ভারত মোট ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে নতুন সাইকেলে। ভারত ঘরের মাঠে অর্থাৎ হোম সিরিজ খেলবে শ্রীলঙ্কা, নিউ জিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ভারত খেলতে যাবে বাংলাদেশ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায়। ভারত প্রথম বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে খেলেনি। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। আইসিসি-র ৯টি টেস্ট খেলিয়ে দেশ ৬টি সিরিজ (৩টি হোম ও সমসংখ্যক অ্যাওয়ে)। ভারত  আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে ফাইনাল হারে সাউদাম্পটনের এজিয়েস বোলে। টেস্ট বিশ্ব যুদ্ধে শ্রেষ্ঠ দল হিসাবে নিজেদের প্রমাণ করে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড। তারপরেই ভারত (১৯টি)। এরপর অস্ট্রেলিয়া (১৮),দক্ষিণ আফ্রিকা (১৫), পাকিস্তান (১৪)। নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা খেলবে ১৩টি করে টেস্ট। একমাত্র বাংলাদেশই খেলবে ডজন টেস্ট।

আরও পড়ুন: ২০১৯ বিশ্বকাপ ফাইনালই আমার খেলা সবচেয়ে নাটকীয় ম্যাচ: Eoin Morgan

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরে পয়েন্ট নিয়ে বিতর্ক দূর করতেই পয়েন্ট ব্যবস্থা আরও সহজ করল আইসিসি। জয়ী দল ১২ পয়েন্ট পাবে। টেস্ট টাই হলে দুই দল পাবে ৬ পয়েন্ট করে। ড্র হলে ৪ পয়েন্ট করে মিলবে। আইসিসি-র চিফ এক্সকিউটিভ জিওফ অ্যালারডাইস পয়েন্ট ব্যবস্থা নিয়ে বলেন, “গতবার পয়েন্ট ব্যবস্থা নিয়ে অনেক ফিডব্যাক পেয়েছিলাম আমরা। সকলেই বলেছিল পয়েন্ট ব্যবস্থা আরও সহজ করা উচিত। ক্রিকেট কমিটি বিষয়টি নিয়ে ভেবে দেখার পরেই আমরা পয়েন্ট ব্যবস্থা সরল করেছি।" এবার দেখার পয়েন্ট ব্যবস্থা সহজ করায় দলগুলির পারফরম্যান্সে কী প্রভাব পড়ে। পাঁচ টেস্টের সিরিজে মোট পয়েন্ট ধার্য করা হয়েছে ৬০। প্রতি ম্যাচে জয়ী দল পাবে ১২ পয়েন্ট। চার টেস্টের সিরিজের ক্ষেত্রে ৪৮ পয়েন্ট ধার্য করেছে আইসিসি। তিন সিরিজের ক্ষেত্রে মোট পয়েন্ট ৩৬। জোড়া টেস্টের সিরিজ ও একমাত্র টেস্ট জিতলে থাকছে ১২ পয়েন্ট। সিরিজের মোট পয়েন্ট ২৪।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.