WTC Final 2023, IND vs AUS: হতভাগ্য শুভমন ও ব্যাটিং ব্যর্থতার পরেও বিরাট-রাহানের ব্যাটে ট্রফি জয়ের স্বপ্ন দেখছে ভারত

১০ জুনের আগে সুদীর্ঘ টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বাধিক ৪১৮ রান চেজ করে ম্যাচ জেতার রেকর্ড ছিল। ২০০৩ সালে ম্যামথ ৪১৮ রান চেজ করে, আন্টিগার মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ব্রায়ান লারা-র ওয়েস্ট ইন্ডিজ। সেই অজিরাই দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান তুলে এবার টিম ইন্ডিয়াকে সর্বাধিক ৪৪৪ রানের টার্গেট দিয়ে দিল। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 10, 2023, 11:39 PM IST
WTC Final 2023, IND vs AUS: হতভাগ্য শুভমন ও ব্যাটিং ব্যর্থতার পরেও বিরাট-রাহানের ব্যাটে ট্রফি জয়ের স্বপ্ন দেখছে ভারত
ভারতের ট্রফি জয়ের স্বপ্নকে বাঁচিয়ে রেখেছেন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। ছবি: টুইটার

সংক্ষিপ্ত স্কোর:

চতুর্থ দিনের খেলার শেষে  
অস্ট্রেলিয়া, প্রথম ইনিংস: ১২১.৩ ওভারে ৪৬৯ রান 
(হেড: ১৬৩, স্মিথ: ১২১, সিরাজ: ১০৮/৪)
ভারত, প্রথম ইনিংস: ৬৯.৪  ওভারে ২৯৬ রান
(রাহানে: ৮৯, শার্দূল: ৫১, জাদেজা: ৪৮, কামিন্স: ৮৩/৩, গ্রিন: ৪৪/২)
অস্ট্রেলিয়া, দ্বিতীয় ইনিংস: ৮৪.৩ ওভারে ৮ উইকেটে ২৭০ রানে ডিক্লেয়ার 
(অ্যালেক্স ক্যারি: ৬৬*, লাবুশানে: ৪১*, স্মিথ: ৩৪, জাদেজা: ৫৮/৩)
ভারতের টার্গেট ৪৪৪ রান 
এখনও পিছিয়ে ২৮০ রানে 
ভারত, দ্বিতীয় ইনিংস: ৪০ ওভারে  ৩ উইকেটে ১৬৪ রান
(বিরাট: ৪৪*, রাহানে: ২০*, রোহিত: ৪৩)

সব্যসাচী বাগচী 

প্রাক্তন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার (Jastin Langer) গতবার নিজেদের ঘরের মাঠে ভারতের কাছে সিরিজ হারতেই বলেছিলেন, 'নেভার আন্ডারএস্টিমেট দ্য ইন্ডিয়ান্স'। চলতি বিশ্ব টেস্ট ফাইনালের (ICC World Test Championship Final 2023) চতুর্থ দিন ওভালের (The Oval) গ্যালারিতে সেই কোটসের ব্যানার দেখা যাচ্ছিল। ২০১৯-২০ মরসুমের ডাউন আন্ডার সফরের সাফল্য টেনে 'মেন ইন ব্লু' ব্রিগেডকে উদ্বুদ্ধ করছিলেন সমর্থকরা। কিন্তু তাঁদের আশা-ভরসার দাম চোকাতে ব্যর্থ তারকাঠাসা টপ অর্ডার। যদিও কিছুটা আশার আলো এখনও দেখা যাচ্ছে। কারণ প্রাথমিক ধাক্কা কাটিয়ে বাইশ গজে ফের বুক চিতিয়ে লড়ছেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। সঙ্গে রয়েছেন 'চেজ মাস্টার' বিরাট কোহলি (Virat Kohli)। 

১০ জুনের আগে সুদীর্ঘ টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বাধিক ৪১৮ রান চেজ করে ম্যাচ জেতার রেকর্ড ছিল। ২০০৩ সালে ম্যামথ ৪১৮ রান চেজ করে, আন্টিগার মাঠে অস্ট্রেলিয়াকে (Australia) হারিয়েছিল ব্রায়ান লারা-র ওয়েস্ট ইন্ডিজ। সেই অজিরাই দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান তুলে এবার টিম ইন্ডিয়াকে (Team India) সর্বাধিক ৪৪৪ রানের টার্গেট দিয়ে দিল। আইপিএল (IPL) খেলা তারকাদের বেহাল দশা ওভালের প্রথম ইনিংসে দেখেছিল ক্রিকেট দুনিয়া। কিন্তু ঐ যে 'আশায় বাঁচে চাষা'। তাই প্রথম ইনিংসে ব্যর্থ হলেও, আসমুদ্র হিমাচল ফের একবার রোহিত শর্মা (Rohit Sharma) ও তাঁর'নক্ষত্র'-দের দিকে তাকিয়ে ছিল। কিন্তু লাভ হল কোথায়! সেই বুক ভাঙল। আইসিসি (ICC) জয়ের স্বপ্ন এখনও ঝুলেই রইল। ১০ বছর কেটে গেলেও খরা কাটবে কিনা সেটা নিয়ে আশঙ্কা নিয়েই গোটা দেশকে ঘুমোতে যেতে হবে। তবে কি ঘুমোতে পারবেন বহু যুদ্ধের দুই নায়ক? কারণ চতুর্থ দিনের শেষে ভারত ৩ উইকেটে ১৬৪ রান তুলেও ধুঁকছে। বাকি এখনও ২৮০ রান। তবে আশার কথা হল ক্রিজে রয়েছেন বিরাট (৪৪*) ও রাহানে (২০*)। 

প্রথম ইনিংসের মতো এবারও শুভমন গিলকে (Shubman Gill) সঙ্গে নিয়ে আগুনে মেজাজে ব্যাট চালাতে লাগলেন রোহিত। চোখের নিমেষে ৭ ওভারে উঠে যায় ৪১ রান। অজি বোলারদের বিরুদ্ধে ইতিবাচক মেজাজেই রান তুলছিলেন দুই ওপেনার। ঠিক এমন সময় ছন্দপতন। দ্বিতীয় ইনিংসের ৭.১ ওভারের ঘটনা। স্কট বোল্যান্ডের অফ স্টাপের বাইরে যাওয়া ডেলিভারি অতর্কিতে লাফিয়ে উঠতেই ব্যাট ছুইয়ে ফেলেন শুভমন। বল চলে গালি পজিশনে থাকা ক্যামেরুন গ্রিনের হাতে। নিজের বাঁ-দিকে ডাইভ দিয়ে সেই বলকে প্রায় মাটি থেকে তুলে দেন অজি অলরাউন্ডার। অনফিল্ড আম্পায়ার অজি দলের আবেদনে সাড়া নিলেও, রিভিউ নেন শুভমন। তবে এতে লাভ হয়নি। কয়েক মিনিট রিপ্লে দেখার পরে শুভমনের বিরুদ্ধে সিদ্ধান্ত জানিয়ে দেন তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলব্রো। যদিও রিপ্লে-তে দেখা যায় ক্যাচ ধরার মুহূর্তে বল মাটিতে ছুঁয়েছিল। 

টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার বিতর্কিত সিদ্ধান্তে মাঠ ছাড়তেই তোলপাড় হয়ে উঠল ক্রিকেট দুনিয়া। চলতি বিশ্ব টেস্ট ফাইনালের তৃতীয় দিন আম্পায়ারের ভুলে শুভমন আউট হতেই গর্জে উঠলেন বীরেন্দ্র শেহওয়াগ, রবি শাস্ত্রী, ওয়াসিম জাফররা। সেই মুহূর্তের ভিডিয়ো ও স্টিল ছবিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। তবে এতে আর লাভ নেই। কারণ আম্পায়ার ভুল করলেও, শুভমনের ফেরার উপয়া ছিল না। এখন সফ্ট সিগন্যালের নিয়ম না থাকায় ওভালে চূডা়ন্ত সিদ্ধান্ত ছিল তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলব্রো উপর। প্রায় তিন মিনিট বিভিন্ন অ্যাঙ্গেল থেকে রিপ্লে দেখে আউটের সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার। যদিও স্লো মোশনে ধরা পড়েছে বল ঘাস ছুঁয়েছিল। এই আউট নিয়ে শুরু হয়েছে প্রবল বিতর্ক। শুভমনের আউট দেখে রোহিত অবাক হয়ে যান। চিৎকার করে ওঠেন। শুভমন অসহায় চোখে চেয়ে ছিল জায়ান্ট স্ক্রিনের দিকে। প্রথম ইনিংসে জাজমেন্ট দিতে গিয়ে আউট হয়েছিলেন তরুণ ওপেনার। ভুল শুধরে দ্বিতীয় ইনিংসে একটা ভালো ইনিংস খেলার লক্ষ্য ছিল তাঁর। ১০০ স্ট্রাইক রেটে ব্যাট করছিলেন। ঠিক সেই সময়ই সাজঘরে ফিরতে হল তাঁকে। 

আরও পড়ুন: Shubman Gill, WTC Final 2023: বিতর্কিত সিদ্ধান্তে শুভমন আউট! থার্ড আম্পায়ারকে টার্গেট করলেন বীরু, শাস্ত্রী

আরও পড়ুন: Ravindra Jadeja, WTC Final 2023: বিষাণ বেদীর ৪৩ বছর পুরনো রেকর্ড ভাঙতেই জাদেজাকে সেরা অলরাউন্ডারের আখ্যা দিলেন শাস্ত্রী

এহেন শুভমন ফিরতেই যেন তাল কেটে গেল! চেতেশ্বর পূজারাকে সঙ্গে পালটা মার দিতে শুরু করলেন রোহিত। কিন্তু অধিনায়ক নিজের নামের প্রতি সুবিচার করতে ফের ব্যর্থ হলেন। প্রথম ইনিংসে বল হাতেই নিয়েই দলকে সাফল্য এনে দিয়েছিলেন ন্যাথান লিও। ফিরিয়েছিলেন রবীন্দ্র জাদেজাকে। এবার তাঁর শিকার রোহিত। অজি অফ স্পিনারের বলকে সুইপ করতে গেলে, লাইন মিস করতেই বল গিয়ে লাগে রোহিতের প্যাডে। আঙুল তুলে দেন আম্পায়ার। রিভিউ নিয়েও লাভ হল না। ৪৩ রানে ফিরলেন 'হিটম্যান'। 

এই 'আল্টিমেট টেস্ট' জেতার জন্য চেতেশ্বর পূজারাকে বড় ভূমিকা নিতেই হত। তবে প্রথম ইনিংসের মতো এবারও তিনি ব্যর্থ। গত ইনিংসে গ্রিনকে 'জাজমেন্ট' দিতে গিয়ে ১৪ রানে বোল্ড হয়েছিলেন। এবার ফিরলেন অজি অধিনায়কের বাইরে যাওয়া বলে খোঁচা দিয়ে। ২৭ রানে থামলেন পূজারা। সেই এপ্রিল মাস থেকে ইংল্যান্ডে রয়েছেন পূজারা। সাসেক্সের হয়ে কাউন্টিতে চারটি শতরান করে খুঁজে পেয়েছিলেন হারানো ছন্দ। তবে এতে লাভের লাভ কিছুই হল না। বোলারের মান বদলাতেই চুপসে গেলেন ভারতের টেস্ট ব্যাটিংয়ের মেরুদণ্ড।  

৯৩ রানে তখন ৩ উইকেট। সেখান থেকে আবার লড়াই শুরু করলেন। এবং ড্রেসিংরুম ও গোটা দেশের কাছে সুখের খবর হল, দুই যোদ্ধা বিরাট ও রাহানে অপরাজিত থেকেই মাঠ ছাড়লেন। তাই আবেগপ্রবণ ক্রিকেট সমর্থকরা তো ১০ বছরের আইসিসি ট্রফি জেতার আশা নিয়ে বুক বাঁধতেই পারেন। এবং দু'জন পঞ্চমদিন মহাকাব্যিক ইনিংস খেলে দিলে কে বলতে পারে জয় সম্ভব নয়! অবশ্য অজিরাও কিন্তু ছেড়ে দেওয়ার বান্দা নয়। কারণ ভারতের জেতার জন্য ২৮০ রান বাকি থাকলে, অজিদের দরকার আর ৭ উইকেট। সেয়ানে সেয়ানে টক্করে কোন দল ওভালের বাইশ গজে রাজত্ব করবে সেটা জানার জন্য আর কয়েক ঘণ্টা অপেক্ষা করতেই হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.