Ravi Shastri, WTC Final 2023: রোহিতকে অধিনায়ক হিসেবে রেখে কেমন দল বাছলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ? জেনে নিন

বর্ডার-গাভাসকর ট্রফিতেও (Border-Gavaskar Trophy 2023) অজি বাহিনীর দুই ওপেনার ছিলেন ডেভিড ওয়ার্নার (David Warner) ও উসমান খোয়াজা (Usman Khawaja)। এদিকে আবার শুভমনও সব ফরম্যাটে রানের মধ্যেই আছেন। তবুও খোয়াজাকেই বেছে নিলেন শাস্ত্রী। এর কারণ ব্যাখ্যা করেছেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 23, 2023, 03:08 PM IST
Ravi Shastri, WTC Final 2023: রোহিতকে অধিনায়ক হিসেবে রেখে কেমন দল বাছলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ? জেনে নিন
রবি শাস্ত্রীর পছন্দের অধিনায়ক রোহিত শর্মা। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী ৭ জুন থেকে ওভালের (The Oval) বাইশ গজে শুরু হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ (ICC World Test Championship Final 2023)। ভারত বনাম অস্ট্রেলিয়ার (IND vs AUS) সেই মেগা ফাইনালের আগে দুই দেশের তারকা ক্রিকেটারদের মিলিয়ে পছন্দের একাদশ বেছে নিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। ১১ জনের দলে টিম ইন্ডিয়ার (Team India) মাত্র চারজন জায়গা করে নিয়েছেন। দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। বাকি তিন সদস্য হলেন বিরাট কোহলি (Virat Kohli), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও মহম্মদ শামি (Mohammad Shami)। চলতি বছর সেরা ফর্মে রয়েছেন শুভমন গিল (Shubman Gill)। ভারতীয় দলের টেস্ট ব্যাটিং নিয়ে আলোচনা করলে সবার আগে চলে আসেন চেতেশ্বর পুজারা (Cheteshwar Pujara)। এমনকি লাল বলের ক্রিকেটে বরাবর নিজের সেরা পারফরম্যান্স করেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। যদিও এই তিন ক্রিকেটারকে ভারতীয় দলের প্রাক্তন কোচ তালিকায় রাখেননি। এদিকে এই দলে অস্ট্রেলিয়ার সাতজন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। 

শাস্ত্রী তাঁর বাছাই করা সংযুক্ত দলে প্যাট কামিন্স (Pat Cummins) ও স্টিভ স্মিথের (Steve Smith) মতো অভিজ্ঞ ক্রিকেটার থাকার পরেও কেন রোহিতকে নেতা বেছে নিলেন? প্রাক্তন কোচের সাফ জবাব, "প্যাট কামিন্স থেকে অধিনায়ক হিসেবে রোহিত অনেক অভিজ্ঞ। ভারতীয় দল ও আইপিএল-এ রোহিত অনেক বছর ধরে নেতৃত্ব দিচ্ছে। স্টিভ স্মিথ এই মুহূর্তে অস্ট্রেলিয়ার অধিনায়ক হলে আমি বিকল্প ভাবতেই পারতাম। তবে সেটা ভাবনার কোনও দরকার নেই। কারণ বাকি দু'জনের থেকে রোহিত অনেক বেশি অভিজ্ঞ।" 

আরও পড়ুন: Virat Kohli, Olympics: অলিম্পিক্সে ক্রিকেটকে যোগ করতে কোহলির 'বিরাট' জনপ্রিয়তাই অস্ত্র আইসিসি-র

আরও পড়ুন: Sourav Ganguly VS Virat Kohli, IPL 2023: সৌরভ-বিরাটের ডুয়েল চলছেই! এবার কীভাবে 'দাদাগিরি' দেখালেন মহারাজ?

বর্ডার-গাভাসকর ট্রফিতেও (Border-Gavaskar Trophy 2023) অজি বাহিনীর দুই ওপেনার ছিলেন ডেভিড ওয়ার্নার (David Warner) ও উসমান খোয়াজা (Usman Khawaja)। এদিকে আবার শুভমনও সব ফরম্যাটে রানের মধ্যেই আছেন। তবুও খোয়াজাকেই বেছে নিলেন শাস্ত্রী। এর কারণ ব্যাখ্যা করেছেন তিনি। প্রাক্তন অলরাউন্ডার বলেন, "উসমান খোয়াজা ও শুভমন গিলের মধ্যে যে কোনও একজনকে বেছে নেওয়া খুবই কঠিন ছিল। শুভমন বিশ্ব ক্রিকেটের উঠতি তারকা। কিন্তু সাম্প্রতিক অতীতে খোয়াজা ভালো ফর্মে আছে। তাই ওকেই বেছে নিলাম।" 

পুজারাকে বাদ দিলেও, শাস্ত্রীর বাছাই করা দলে মিডল অর্ডার কিন্তু বেশ শক্তিশালী। তিন নম্বরে রয়েছেন মার্নাস লাবুশানে (Marnus Labuschagne)। চার ও পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন বিরাট ও স্মিথ। উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন অ্যালেক্স ক্যারি (Alex Carey)। তবে অশ্বিনকে বাদ দিয়ে শাস্ত্রীর দলের দুই স্পিনার ন্যাথান লিও (Nathan Lyon) এবং রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। বিদেশের মাটিতে পারফরম্যান্সের ভিত্তিতে অভিজ্ঞ অজি অফ স্পিনারকেই প্রথম একাদশে রেখেছেন শাস্ত্রী। তিন পেসার হিসেবে মহম্মদ শামি (Mohammad Shami), প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক (Mitchell Starc)। 

শাস্ত্রীর সংযুক্ত প্রথম একাদশ: 

রোহিত শর্মা (অধিনায়ক), উসমান খোয়াজা, মার্নাস লাবুশানে, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, রবীন্দ্র জাদেজা, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথান লিও, মহম্মদ শামি 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.