Virat Kohli, WTC Final 2023: 'বিরাট' কীর্তির অপেক্ষায় 'কিং কোহলি', স্যর ডন ব্র্যাডম্যানকে ছুঁতে পারবেন মহাতারকা?

বিরাট যদি ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আরও ১০৪ রান করতে পারেন, তাহলে তিনি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে (ওয়ান ডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ) সর্বোচ্চ রানের কৃতিত্ব নিজের নামে করে ফেলবেন। 'কিং কোহলি' এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্টের ফাইনালে ছয় ইনিংস খেলে মোট ২১৭ রান করেছেন। ওভালে আর ১০৪ রান করলেই সাঙ্গাকারার রেকর্ড ভেঙে ফেলবেন তিনি। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 6, 2023, 07:55 PM IST
Virat Kohli, WTC Final 2023: 'বিরাট' কীর্তির অপেক্ষায় 'কিং কোহলি', স্যর ডন ব্র্যাডম্যানকে ছুঁতে পারবেন মহাতারকা?
স্যর ডনকে ছাপিয়ে যাবেন বিরাট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওভালের বাইশ গজে নামার অপেক্ষায় রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (ICC World Test Championship Final 2023) অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে নামার আগে একটা বড় রেকর্ডে বসার অপেক্ষায় রয়েছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। কাকতালীয়ভাবে তিনিও একজন অস্ট্রেলীয়। সেই ভদ্রলোক আর কেউ নন। তিনি এক ও অদ্বিতীয় স্যর ডোনাল্ড ব্র্যাডম্যান (Sir Donald Bradman)।  

একাধিক রেকর্ড তাঁর দখলে। আরও একটা রেকর্ডের সামনে তিনি দাঁড়িয়ে রয়েছেন। এই মুহূর্তে টেস্ট ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ২৮। আর একটা শতরান করলেই স্পর্শ করবেন স্যর ডোনাল্ড ব্র্যাডম্যানের রেকর্ড। স্যার ডনের টেস্ট শতরানের সংখ্যা ২৯টি। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মতো সেরা মঞ্চে অজি প্রবাদপ্রতিমকে স্পর্শ করার দুর্দান্ত সুযোগ রয়েছে বর্তমান প্রজন্মের বিশ্বের সেরা ব্যাটারের সামনে। 

আরও পড়ুন: Virat Kohli, WTC Final 2023: 'বিরাট' ব্যাটে উড়ে যাবে অস্ট্রেলিয়া! বড় ঘোষণা করে দিলেন রবি শাস্ত্রী

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: ধাঁধার মতো ওভালের সবুজ পিচে চাপে থাকবে রোহিতের টিম ইন্ডিয়া?

বিরাটের থেকে একটা শতরান বেশি করেছেন জো রুট ও স্যার ডন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানের মালিক অবশ্য সচিন তেন্ডুলকর। তাঁর ঝুলিতে রয়েছে ৫১টি শতরান। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি করেছেন ৪৫টি শতরান। তিন নম্বর স্থানে রয়েছেন রিকি পন্টিং। তাঁর ঝুলিতে রয়েছে ৪১টি শতরান। 

অজিদের বিরুদ্ধে বিরাটের টেস্ট রেকর্ড বেশ আকর্ষণীয়। এখনও পর্যন্ত ২৪টি টেস্টের ৪২টি ইনিংসে ১৯৭৯ রান করেছেন বিরাট। গড় ৪৮.২৬। স্ট্রাইক রেট ৫২.২৫। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ৫টি অর্ধ শতরান। সর্বোচ্চ গত বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রান। শুধু টেস্ট নয়, এবারের ক্রোড়পতি লিগে ব্যাট হাতে ফের দাপট দেখিয়েছেন বিরাট। ১৪ ম্যাচে তাঁর রান ৬৩৯। গড় ৫৩.২৫। স্ট্রাইক রেট ১৩৯.৮২। দুটি শতরানের সঙ্গে রয়েছে ছ'টি অর্ধ শতরান। সর্বোচ্চ গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৬১ বলে অপরাজিত ১০১ রান। যদিও শেষরক্ষা হয়নি। শেষ পর্যন্ত ১৬তম আইপিএল থেকেও খালি হাতে ফিরেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এবার বিরাট এবার অধিনায়ক রোহিত শর্মার হাতে বিশ্ব টেস্ট ফাইনালের ট্রফি তুলে দিতে পারেন কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.