পাক প্রধানমন্ত্রীর রেকর্ড ভেঙেছেন, দ্রুততম ২০০ উইকেট শিকারিকে অভিনন্দন ইমরানের

 মাত্র ৩৩টা ম্যাচেই ২০০ উইকেট! এই গ্রহে এমন নজির গড়তে পেরেছেন একজনই, ইয়াসির শাহ।

Updated By: Dec 7, 2018, 05:21 PM IST
পাক প্রধানমন্ত্রীর রেকর্ড ভেঙেছেন, দ্রুততম ২০০ উইকেট শিকারিকে অভিনন্দন ইমরানের

নিজস্ব প্রতিবেদন: মাত্র ৩৩টা ম্যাচেই ২০০ উইকেট! এই গ্রহে এমন নজির গড়তে পেরেছেন একজনই, ইয়াসির শাহ। ৩২ বছর বয়সী পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির ৮২ বছরের রেকর্ড ভেঙে সর্বকালের সেরাদের তালিকায় নিজের নাম তুলে ফেললেন। এতদিন পর্যন্ত সব থেকে দ্রুত ২০০ টেস্ট উইকেট নেওয়ার কীর্তি ছিল অস্ট্রেলিয়ার স্পিনার ক্ল্যারি গ্রিমেটের। ১৯৩৬ সালে জোহানেসবার্গে মাত্র ৩৬টি টেস্টেই ২০০ উইকেট অর্জন করেছিলেন তিনি।

আরও পড়ুন- পথ সুরক্ষায় পূজারাকে দেখে শিখতে বলছে কলকাতা পুলিস

বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টেই সেই মাইলস্টোনে পৌঁছে গেলেন ইয়াসির। তিনি পৌঁছলেন আরও আগেই। আবু ধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে কিউউদের বিরুদ্ধে দুই ইনিংসে মোট ৭টি উইকেট পেয়েছেন ইয়াসির। তার সঙ্গেই তিনি পৌঁছে গিয়েছেন ২০০ উইকেটের ক্লাবে।

আরও পড়ুন- 'আগে স্লেজিং করব না আমরা', বিরাটের বার্তা এড়িয়ে উল্টো রাস্তা নিলেন পন্থ

সপ্তাহখানেক আগে প্রাক্তন পাক অধিনায়ক ইমরানের রেকর্ডও ছুঁয়েছেন এই পাক স্পিনার। এক টেস্টে সর্বাধিক ১৪ উইকেট নেওয়ার যে রেকর্ড এতদিন ইমরান খানের একার ছিল সেই রেকর্ডে এবার ভাগ বসালেন ইয়াসিরও। এই সিরিজেই নিউ জিল্যান্ডের বিরুদ্ধে  দুই ইনিংস মিলিয়ে মোট ১৪টি উইকেট নিয়েছেন তিনি।  ইয়াসিরের এই পারফরম্যান্সের পর তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন খোদ পাক প্রধানমন্ত্রী। ইমরান খান টুইটারে লিখেছেন,  “৮২ বছরের রেকর্ড ভেঙে দ্রুততম উইকেট শিকারি হওয়া ইয়াসির শাহ-কে অভিনন্দন।  মাত্র ৩৩ ম্যাচেই এই মাইলস্টোনে পৌঁছেছে সে। গত সপ্তাহে আমার রেকর্ডও ছুঁয়ে ফেলেছে ইয়াসির শাহ। নাক্ষত্রিক পারফরম্যান্স।”

ইয়াসির নিজে জানাচ্ছেন, “গ্রিমেটকে কখনও চোখে দেখিনি। তবে যখন দ্রুততম ২০০ উইকেট শিকারির তালিকা দেখেছি তাঁর নাম সবার শীর্ষে ছিল। আমি ইউটিউবে শেন ওয়ার্নের বোলিং দেখেছি। অনেক শিখেছি। যখন ক্রিকেট খেলতে শুরু করেছিলাম তখন এই রেকর্ড ভাঙার কল্পনাও করিনি। এমনকি পাকিস্তানের হয়ে খেলার কথাও ভাবিনি। এখনও পর্যন্ত দেশের হয়ে যা করতে পেরেছি, তা আমার কাছে অনেক।”

.