close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

অধিনায়ক দাদা কেন আলাদা? রায়াডুকে নিয়ে বিরাটের ছেলেখেলায় বোঝালেন যুবি

রায়াডুর জায়গায় বিশ্বকাপের আগে নেওয়া হয়েছিল বিজয় শঙ্করকে। 

Updated: Jul 14, 2019, 09:22 PM IST
অধিনায়ক দাদা কেন আলাদা? রায়াডুকে নিয়ে বিরাটের ছেলেখেলায় বোঝালেন যুবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপে সেমিফাইনালে ভারতের হারের পর মিডল অর্ডারে নির্ভরযোগ্য ক্রিকেটার বাছাই নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। কীভাবে ৪ বছর খেলার পর বাদ পড়লেন রায়াডু? সে নিয়ে এবার প্রশ্ন তুলে দিলেন এককালে ভারতের মিডল অর্ডারের ভরসা যুবরাজ সিং। চার নম্বর জায়গা নিয়ে যেভাবে টিম ম্যানেজমেন্টের ভূমিকায় সন্তুষ্ট নন প্রাক্তন অলরাউন্ডার। 

যুবরাজের মতে,'চার নম্বর জায়গায় খেলার জন্য কাউকে তৈরি করা উচিত ছিল। ওই জায়গায় কেউ ব্যর্থ হলে তাঁকে বলা উচিত ছিল, তুমি বিশ্বকাপের দলে আছো'। আর এক্ষেত্রে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্ব কোথায় আলাদা ছিল, তাও বুঝিয়ে দিয়েছেন যুবরাজ। বলেন,'২০০৩ সালে বিশ্বকাপের আগে আমরা নিউজিল্যান্ডে ব্যর্থ হয়েছিলাম। কিন্তু ওই একই দল খেলেছিল বিশ্বকাপ'।  

অম্বাতির রায়াডুর জায়গা না পাওয়া নিয়েও খুশি নন যুবরাজ। তাঁর কথায়,'রায়াডুর সঙ্গে যা করা হয়েছে, সেটা অত্যন্ত হতাশাজনক। বিশ্বকাপের দৌড়ে ছিল রায়াডু। নিউজিল্যান্ড সফরেও ভালো খেলেছিল। তিনটে-চারটে ইনিংসে খারাপ খেলার জন্য ওকে বাদ দেওয়া হল'। ঋষভ পন্থকেও খেলানোর পর বাদ দেওয়া হয়েছিল। সে কথা স্মরণ করিয়ে যুবরাজ বলেন,'ক্রিকেটে চার নম্বর জায়গাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঋষভের পাশে দাঁড়ানো উচিত ছিল। প্রতিবার ভালো খেলছে না বলে বাদ দিতে পারো না'।   

চার নম্বর জায়গাটা নিয়ে যে হারাকিরি হয়েছে, তাও ঠারেঠোরে বুঝিয়ে দেন যুবরাজ। তাঁর কথায়,'রায়াডু ও পন্থের পর চার নম্বরে আনা হল দীনেশ কার্তিককে। কী করতে চাইছে ম্যানেজমেন্ট সেটাই স্পষ্ট নয়। তারপর আবার পন্থকে আনা হল। রোহিত ও বিরাট আগেভাগে আউট হলে সমস্যা পড়ছি আমরা, এটা সবাই জানত। চার নম্বরে একটা পোক্ত ব্যাটসম্যান চাই। কিন্তু দলের পরিকল্পনাটাই জানতে পারলাম না'। রাগে ও হতাশায় অবসরের সিদ্ধান্ত নেন রায়াডু। সেই প্রসঙ্গে যুবরাজ বলেন, 'রায়াডুর অবসরের সিদ্ধান্ত বেদনাদায়ক। বিশ্বকাপে জায়গা পাকা, অথচ অকস্মাত্ বাদ পড়ে গেল'।    

আরও পড়ুন- 'পালক বাবা শ্রীনিবাসনের প্রভাব খাটিয়ে যুবরাজ-গম্ভীর-সহবাগকে বাদ দেন ধোনি'