close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পথ নিরাপত্তায় আরও কড়া কেন্দ্র, বেনিয়মে জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত

দেখে নেওয় যাক, কী রয়েছে আইনের সংশোধনী বিলে? সিগনাল না মানলে ১০০-৩০০ টাকার বদলে জরিমানা দিতে হবে ১ হাজার টাকা। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। দেখে নিন বিস্তারিত...

Debarati Ghosh | Updated: Jun 25, 2019, 03:44 PM IST
পথ নিরাপত্তায় আরও কড়া কেন্দ্র, বেনিয়মে জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদন: এখন আর ছাড় পাওয়া যাবে না ১০০ বা ২০০ টাকায়। মত্ত অবস্থায় গাড়ি চালানোয় খেসারত দিতে হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত। সম্প্রতি মোটর ভেহিকল আইনের সংশোধনী বিলে সিলমোহর বসিয়েছে কেন্দ্রিয় মন্ত্রীসভা। নতুন এই বিলের আয়তাভূক্ত হবে ওলা-উবরের মতো ট্যাক্সি পরিষেবা সংস্থাও। উল্লেখ্য, এতদিন এই সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের কোনও আইন ছিল না। 

আরও পড়ুন: শিলিগুড়ির কংগ্রেস নেতার বাড়ির কুয়ো থেকে উদ্ধার তাঁরই মায়ের কঙ্কাল

দেখে নেওয় যাক, কী রয়েছে আইনের সংশোধনী বিলে? সিগনাল না মানলে ১০০-৩০০ টাকার বদলে জরিমানা দিতে হবে ১ হাজার টাকা। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। বেপরোয়া গতির জন্য খেসারত দিতে হবে ৪০০ টাকা। লাইসেন্স নীতি না মানলে ২৫ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হবে। কোনও নাবালক গাড়ি চালালে অভিভাবক বা সেই গাড়ির মালিককে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। অবরাধে তিন বছর পর্যন্ত জেল হতে পারে। পাশাপাশি গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বললে দিতে হবে ৫ হাজার টাকা।

উল্লেখ্য, কিছুদিন আগে রাতের কলকাতায় মডেলকে হেনস্থার ঘটনার পরেই ধরপাকড়ে নেমেছিল পুলিস। রাস্তার মোড়ে মোড়ে শুরু হয়েছিল নাকা চেকিং। তবে একাধিক উদ্যোগের পরও থামানো যাচ্ছিল না বেপরোয়া গতিবিধি। তবে আইনের এই সংশোধনে অনেকটাই সুরাহা মিলবে বলে মনে করা হচ্ছে।