Weather: উত্তর থেকে দক্ষিণে, চলতি বছর বর্ষা আসতে 'রেকর্ড' দেরি!

Monsoon: ৩১ মে উত্তরবঙ্গে বর্ষা এলেও এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা আসেনি। গত পাঁচ বছরে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে এতদিন সময় লাগেনি।

Updated By: Jun 20, 2024, 06:37 PM IST
Weather: উত্তর থেকে দক্ষিণে, চলতি বছর বর্ষা আসতে 'রেকর্ড' দেরি!

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গের মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে এবং বিহারের কিছু অংশে পৌঁছে গেল দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ২ থেকে ৩ দিনে দক্ষিণবঙ্গের কিছু অংশে পৌঁছে যাবে বর্ষা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু এলাকা ও উত্তরবঙ্গের বাকি অংশেও ঢুকবে মৌসুমী বায়ু। 

আগামী ৩ দিন দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হবে কলকাতা সহ সব জেলাতে। তাপমাত্রা সামান্য কমেছে। আরও কিছুটা কমতে পারে আগামী ২ দিনে। রবিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং, জলপাইগুড়ি জেলাতেও ভারী বৃষ্টি। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা। শনি এবং রবিবার উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। গত ২৪ ঘন্টায় তুফানগঞ্জে বৃষ্টিপাত হয়েছে ২০২.৪ মিলিমিটার। কোচবিহারে ১৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গঙ্গারামপুরে ১২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গত পাঁচ বছরে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে এতদিন সময় লাগেনি। ২০১৯ সালে  উত্তরবঙ্গের চারদিন পর বর্ষা ঢুকেছিল দক্ষিণবঙ্গে। ২০২০ সালে ১২ জুন একই দিনে উত্তর ও দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল। ২০২১ সালে উত্তরবঙ্গের পাঁচ দিন পরে দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল। ২০২২ সালে উত্তর ও দক্ষিণবঙ্গে বর্ষা আসার পার্থক্য ছিল ১৫ দিন। ২০২৩ সালে অর্থাৎ গত বছর ১২ জুন উত্তরবঙ্গে এলেও, দক্ষিণবঙ্গে বর্ষা আসে ১৯ জুন অর্থাৎ পার্থক্য ৭ দিনের। এবার ২০২৪ সালে ৩১ মে উত্তরবঙ্গে বর্ষা এলেও এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা আসেনি। অর্থাৎ ২০ দিন পার হয়ে গেলেও, উত্তরবঙ্গ থেকে বর্ষা আসেনি দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন, Bangladesh Youth Missing: কলকাতায় চিকিৎসা করাতে এসে এবার নিখোঁজ বাংলাদেশের যুবক!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.