Jalpaiguri: 'সকলের তরে সকলে আমরা'র কাঠামোতেই দাঁড়িয়ে ৫১ ফুট দীর্ঘ সরস্বতী প্রতিমা...

51 Feet Saraswati Idol: উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বড় সরস্বতী প্রতিমা তৈরি হচ্ছে জলপাইগুড়িতে। অন্তত তেমনই দাবি উদ্যোক্তাদের। একদল ছাত্রছাত্রীর উদ্যোগেই বিশালাকার এই সরস্বতী প্রতিমার পুজো‌ হতে চলেছে। এবার ৫১ ফুট উচ্চতার সরস্বতী প্রতিমা! চলছে জোরকদমে প্রস্তুতি।

Updated By: Jan 31, 2024, 02:20 PM IST
Jalpaiguri: 'সকলের তরে সকলে আমরা'র কাঠামোতেই দাঁড়িয়ে ৫১ ফুট দীর্ঘ সরস্বতী প্রতিমা...

প্রদ্যুত দাসচলছে জোরকদমে প্রস্তুতি। চলবে না-ই বা কেন? ৫১ ফুট উচ্চতা বলে কথা!উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বড় সরস্বতী প্রতিমা তৈরি হচ্ছে জলপাইগুড়িতে। অন্তত তেমনই দাবি উদ্যোক্তাদের। একদল ছাত্রছাত্রীর উদ্যোগেই বিশালাকার এই সরস্বতী প্রতিমার পুজো‌ হতে চলেছে। জলপাইগুড়ির গোমস্তাপাড়ার ৭৩ মোড় সংলগ্ন এলাকায় তৈরি হচ্ছে বিশালাকার এই প্রতিমা।

আরও পড়ুন: Fog in Bengal: বঙ্গে বিরল কুয়াশাছবি, শীতের অনন্য আমেজ! ঝঞ্ঝাকে ড্রিবল করে শীত কি ফিরছে?

প্রথাগতভাবে বাঁশ‌, খড়, মাটি দিয়েই তৈরি করা হচ্ছে বিশাল এই সরস্বতী প্রতিমা। আয়োজকদের পক্ষ থেকে জলপাইগুড়িতে একটি সাংবাদিক বৈঠক করে ৫১ ফুট উচ্চতার এই সরস্বতী প্রতিমা  তৈরির কথা ঘোষণা করেছেন 'স্টুডেন্টস অফ জলপাইগুড়ি' সংগঠনের সভাপতি প্রীতম ঘোষ। তিনি বলেন, তাঁদের এই সংগঠনের মূল লক্ষ্য, দুঃস্থ  ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানো ও তাঁদের সবরকম সাহায্য করা। পড়াশোনার ক্ষেত্রে ছাত্রদের নানারকম ভাবে সাহায্য করার লক্ষ্য নিয়েই এই সংগঠন গড়ে তোলা। আর সকলের মধ্যে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই অভিনব এই পুজোর আয়োজন।

আরও পড়ুন: Padma Awardee Dr Eklavya Sharma: বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র নিয়ে ৪০ বছরের একাগ্র কাজই নিয়ে এল পদ্মসম্মান...

এ পুজোর বিশেষত্ব হল এর প্রতিমা। এটি বিশ্বের সবচেয়ে বড় স্থায়ী প্রতিমা, যা আমেরিকার রাজধানী ওয়াশিংটনে অবস্থিত। ২০১৩ সালে ইন্দোনেশিয়ার পক্ষ থেকে আমেরিকাকে সম্প্রীতির প্রতীক হিসেবে এই মূর্তি উপহার দেওয়া হয়েছিল। সেই মূর্তির অনুকরণেই জলপাইগুড়িতে সবচেয়ে বড় সরস্বতী প্রতিমা তৈরি করে পুজোর আয়োজন করা হয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.