Malbazar: ক'দিন পরেই এখানে ভোট, তার আগে হঠাৎই এলাকায় হাতির 'আবির্ভাব'...

Malbazar: মংপং এলাকায় ২৬ এপ্রিল লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। তবে তার আগে সেখানে হাতি ঘোরাঘুরি করায় চিন্তিত এলাকার মানুষজন। এ নিয়ে বাড়তি সতর্ক বন দফতর। জানা গিয়েছে, ভোটের দিন মংপং ভোটকেন্দ্রের এই এলাকায় টহল দেবেন বনকর্মীরা।

Updated By: Apr 21, 2024, 01:08 PM IST
Malbazar: ক'দিন পরেই এখানে ভোট, তার আগে হঠাৎই এলাকায় হাতির 'আবির্ভাব'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জঙ্গলের মাঝে শিলিগুড়ি-ডুয়ার্সমুখী জাতীয় সড়কে দেখা গেল গজরাজকে! জাতীয় সড়ক থেকে মংপং জঙ্গলে চলে যায় হাতিটি। হাতিটি রাস্তায় কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে। এদিকে হাতি দাঁড়িয়ে থাকায় সড়কের দুই ধারে বেশ কিছু গাড়ি আটকে পড়ে। হাতিটি রাস্তায় দাঁড়িয়ে থাকার পরে ফের মংপংয়ের জঙ্গলের ভিতরে চলে যায়। এর পরই রাস্তায় গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

আরও পড়ুন: Olive Ridley: প্রশান্ত মহাসাগরের গভীর জলে থাকা বিশাল কচ্ছপটি হাওড়ার বাগনানে নদীতীরে কেন?

উল্লেখ্য, এই মংপং এলাকাতেই আগামি ২৬ এপ্রিল শুক্রবার লোকসভা ভোট। সেদিন লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা। তার আগে সেখানে এই ভাবে হাতি ঘোরাঘুরি করায় চিন্তিত এলাকার মানুষজন। এখন থেকেই তাই এ  নিয়ে সতর্ক বন দফতর। জানা গিয়েছে, ভোটের দিন মংপং ভোটকেন্দ্রের এই এলাকায় টহল দেবেন বনকর্মীরা। 

উত্তরবঙ্গের বহু জায়গায় হাতির আশঙ্কা আছে। এ কথা মাথায় রেখে এবারের নির্বাচনী ব্যবস্থার তালিকায় হাতি ঠেকোনার বিষয়টাও রাখা হয়েছে। যেসব বুথ-অঞ্চলে হাতির আনাগোনা বেশি, সেই সব বুথে বন দফতরের পক্ষ থেকে কর্মীরা মোতায়েন থাকবেন, এমনই ভাবা হয়েছে। এবং সেই মোতাবেক কাজও হয়েছে প্রথম দফার ভোটে। যেমন, হাতি ঠেকানোর ছবি দেখা গেল মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের মেচ বস্তি এলাকায়। মেচ বস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছিল, তার আশেপাশেই তারঘেরা জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল চলে আসে মেচ বস্তি এলাকায় এবং স্থানীয় স্কুলপ্রাঙ্গণ এলাকায়। ভোটাররা যাতে এই সব এলাকায় নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেজন্য বন দফতরের পক্ষ থেকে এই সব বুথের চারপাশে মোতায়েন করা হয়েছিল বনকর্মীদের। এর জেরে সেদিন সকাল থেকেই নিরুদ্বেগে ভোট দিয়েছেন মেচ বস্তির মানুষজন। 

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ভোটের দিনে ভোর ছটা থেকে সন্ধ্যা ছটা পর্যন্ত এলাকায় পাহারা দেবেন বন দফতরের কর্মীরা। হাতির দল যাতে কোনওভাবেই ভোটকেন্দ্রে চলে আসতে না পারে, সেদিকে সারাদিন ধরে সতর্ক নজর রেখে চলবে বন দফতর। বন দফতরের এই উদ্যোগে খুশি এলাকার সাধারণ মানুষ থেকে ভোটাররা।

আরও পড়ুন: Heat Wave in Bengal: তাপমাত্রা পৌঁছল প্রায় ৪৫° সেলসিয়াসে, লু'র আতঙ্ক! কোথায় কতক্ষণ লাল সতর্কতা?

কিছুদিন আগে মালবাজার মহকুমার মেটেলি ব্লকের আইভিল চা-বাগানের বসতি এলাকায় ঢুকে পড়েছিল একটি বাইসন। বাইসনের সামনে পড়ে আহতও হয়েছিলেন দু'জন। বাইসনটিকে শ্রমিক মহল্লার এদিক-ওদিক ছোটাছুটি করতে দেখা গিয়েছিল প্রথমে। সেই সময়েই ওই দুজন কোনও ভাবে বাইসনটির সামনে পড়ে যান। স্থানীয় যুবক প্রকাশ মুন্ডা ও বছরসাতেকের শিশু ক্রিস চিক বরাইক-- দুজনকেই আহত করে বাইসনটি। স্থানীয় মানুষজন কোনও মতে আহতদের উদ্ধার করে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে। এরপর খুনিয়া বন দফতরের বনকর্মীরা এসে সন্ধ্যা নাগাদ ঘুমপাড়ানি গুলি করে বাইসনটিকে কাবু করে গরুমারা জঙ্গলে নিয়ে যান।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.