Olive Ridley: প্রশান্ত মহাসাগরের গভীর জলে থাকা বিশাল কচ্ছপটি হাওড়ার বাগনানে নদীতীরে কেন?

Pacific Olive Ridley in Bagnan: হাওড়ার বাগনানের রূপনারায়ণ নদীর পাড় থেকে উদ্ধার প্রায় ৪০ কেজি ওজনের গভীর সমুদ্রে থাকা কচ্ছপ, অলিভ রিডলে। কীভাবে এল, কেন এল? আপাতত, বন দফতরের কর্মীরা নিয়ে গিয়েছেন প্রাণীটিকে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 21, 2024, 11:57 AM IST
Olive Ridley: প্রশান্ত মহাসাগরের গভীর জলে থাকা বিশাল কচ্ছপটি হাওড়ার বাগনানে নদীতীরে কেন?

শুভাশিস মণ্ডল: প্রশান্ত মহাসাগরের প্রাণী হাওড়ার বাগনানে! হ্যাঁ, গভীর সমুদ্রের বিশাল আকারের এক কচ্ছপ বাগনানে নদীর তীরে! কোথা থেকে এল? কেন এল? কী ঘটেছিল? 

বাগনান থানার অন্তর্গত বাকসিহাট পঞ্চায়েতের মানকুর শীতলাতলায় প্রায় ৩৮-৪০ কেজি ওজনের বিরাট এক সামুদ্রিক কচ্ছপ উদ্ধার হয়। কচ্ছপটি মানকুরের রূপনারায়ণ নদীর পাড়ে পড়েছিল। স্থানীয় যুবক রাজু কোটাল ও বাদল পাত্র নদীর পাড়ে এটিকে দেখতে পেয়ে জলে নামিয়ে দিতে চেষ্টা করলেও কচ্ছপটি যেতে পারেনি। কোথাও কিছু সমস্যা আছে ভেবে তাঁরা সঙ্গে সঙ্গে এটিকে ফের ডাঙায় তুলে বাগনান থানায় খবর দেন। 

আরও পড়ুন: Heat Wave in Bengal: তাপমাত্রা পৌঁছল প্রায় ৪৫° সেলসিয়াসে, লু'র আতঙ্ক! কোথায় কতক্ষণ লাল সতর্কতা?

এঁদের কাছ থেকে খবর পেয়ে বাগনান থানার আধিকারিকরা যোগাযোগ করেন হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সদস্য ও বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামাণিকের সঙ্গে। কিছুক্ষণের মধ্যেই চিত্রক তাঁর টিম নিয়ে চলে আসেন ঘটনাস্থলে। এসে তিনি দেখেন এটি বিরাট একটি অলিভ রিডলে কচ্ছপ। তিনি দেখেন, ভীষণ ক্লান্ত হয়ে গিয়েছে কচ্ছপটি। তার বাঁদিকের ফ্লিপারে চোটও আছে।

অলিভ রিডলে কচ্ছপরা সাধারণত প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরে বসবাস করে। এদের বঙ্গোপসাগরেও দেখতে পাওয়া যায়। এরা গভীর সমুদ্রে থাকে। মহাসমুদ্র থেকে পাশের রাজ্য ওডিশার উপকূলে ডিম পাড়তে আসে। এটিও তেমনই কোনও কারণে ওডিশায় এসেছিল। তবে পরে কোনও কারনে দিকভ্রান্ত হয়ে নদীতে ঢুকে পড়েছে। 

আরও পড়ুন: Israel Palestine Conflict: গাজায় ইজরায়েলের হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেল! কবে থামবে মারণ এ যুদ্ধ?

খুব স্বাভাবিক ভাবেই কচ্ছপটিকে দেখতে ওই এলাকায় প্রচুর মানুষ জড়ো হন। চিত্রক ও তাঁর সঙ্গীরা সমবেত গ্রামবাসীদের কাছে এই কচ্ছপটির সম্বন্ধে বিস্তারিত বিবরণ দেন। কয়েকবছর আগে ওই এলাকায় আরও দুটি অলিভ রিডলে কচ্ছপ পাওয়া গিয়েছিল। তবে সেগুলি এত বড় আকারের ছিল না। সেসময় একটিকে ভুলবশত মানুষ মেরে ফেলে তবে অন্যটিকে বন বিভাগে দেওয়া হয়েছিল। তবে এবারে প্রথম থেকেই মনোযোগ ও যত্ন পেয়েছে কচ্ছপটি। হাওড়া বন বিভাগের কর্মীরা এসে কচ্ছপটিকে উদ্ধার করে গড়চুমুক চিড়িয়াখানায় নিয়ে যান। সেখানে এটির চিকিৎসা হবে। চিকিৎসার পরে এটিকে নির্দিষ্ট জায়গায় ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। হাওড়া জেলার মতো নন-ফরেস্ট এলাকায় ৪০ কেজি ওজনের বিশালাকার এই কচ্ছপ পাওয়া এই প্রথম!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.