Bardhaman: কল আছে, জল নেই! গরমের মুখেই জলকষ্ট শুরু শহরে...

Bardhaman: কল আছে। জল নেই। গরমের মুখে জলকষ্টে বর্ধমান শহরের একটি এলাকার মানুষ। বর্ধমান পৌরসভার ১৭ নম্বর ওয়ার্ড খাজা আনোয়ার বেড় পশ্চিমপাড়া এলাকায় দীর্ঘদিন ধরে পানীয় জলের সংকটে ভুগছেন এলাকার বাসিন্দারা।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 8, 2024, 01:53 PM IST
Bardhaman: কল আছে, জল নেই! গরমের মুখেই জলকষ্ট শুরু শহরে...

পার্থ চৌধুরী: কল আছে, জল নেই! গরমের মুখে জলকষ্টে বর্ধমান শহরের একটি এলাকার মানুষ। বর্ধমান পুরসভার ১৭ নম্বর ওয়ার্ড খাজা আনোয়ারবেড় পশ্চিমপাড়া এলাকায় দীর্ঘদিন ধরে পানীয় জলের সংকটে  ভুগছেন এলাকাবাসী। যাঁদের সামর্থ্য আছে, তাঁরা পাম্প বসিয়ে নিয়েছেন। কিন্তু গরিব মানুষ জল না পেয়ে দিশেহারা। নানা জায়গায় দরবার করেও সুরাহা হয়নি বলে দাবি তাঁদের। 

আরও পড়ুন: Hingalganj: জলের দাবিতে সুন্দরবনের হিঙ্গলগঞ্জে রাস্তা অবরোধ করে বিক্ষোভ গ্রামবাসীদের...

তাই অবশেষে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ দেখালেন এলাকার মহিলারাই। তাঁদের অভিযোগ, গত দু'বছর ধরে এই সমস্যা চলছে। এলাকায় কয়েকটি  বর্ধমান পুরসভার পানীয় জলের কল রয়েছে। কিন্তু জল আসে না তাতে। জলের অভাব প্রকট এলাকায়। কখনও নামমাত্র জল পড়ে। আজ, সোমবার এলাকার মহিলারা একত্রিত হয়ে  স্লোগান তোলেন-- যদি পানীয় জলের ব্যবস্থা না করা হয়, তাহলে আগামী নির্বাচনে ভোট বয়কটের ডাক দেবেন তাঁরা!

এলাকার বাসিন্দা ঝুমা দাস জানান, 'আমরা বেশ কয়েকবার দরখাস্ত জমা দিয়েছি। কিন্তু কারও ভ্রুক্ষেপ নেই। কাউন্সিলর বলেছেন, নিজেরা ব্যবস্থা করে নাও। আমরা চাইছি জলের ব্যবস্থা হোক। নচেৎ ভোট দিতে যাব না।' আর এক স্থানীয় বাসিন্দা চন্দনা কুন্ডু জানান,'এলাকায় দুটি কল রয়েছে। কিন্তু কোনওটিতেই জল নেই। জল না পেলে ভোট দেব না আমরা।' আর এক এলাকাবাসী শান্তি শেঠ জানান, 'এই জায়গাটা উঁচু বলে নাকি জল আসে না। কিন্তু সবাই কি পাম্প বসাতে পারে? আমরা চাই, একটা সিলিন্ডার কল বসানো হোক। জল ছাড়া বাঁচা কি সম্ভব?' এলাকার নাগরিক অশোক মাহাত জানান, 'গরিব মানুষরা খুবই অসুবিধায় রয়েছেন। বিশেষ উপলক্ষ ছাড়া জল আসে না এই কলে। আম্রুত প্রকল্পের কলেও জল অমিল। সমস্যা প্রকট।'

আরও পড়ুন: Antarctic: বিপদের গন্ধ! বিশ্বের সবচেয়ে হিমশীতল জায়গার তাপমাত্রা এক লাফে এতটা বাড়ল কেন?

একই ছবি সুন্দরবনেও। জলের দাবিতে সুন্দরবন-লাগোয়া হিঙ্গলগঞ্জের ভান্ডারখালিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। হিঙ্গলগঞ্জ ব্লকের রূপমারী পঞ্চায়েতের বাইনারার গ্রামবাসীদের অভিযোগ, এলাকায় কয়েকশো পরিবার বাস করে অথচ অধিকাংশ জায়গায় জলের পাইপলাইন নেই!
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ অঞ্চলের কিছু জয়গায় জলের পাইপলাইন আছে। তবে তা থাকলেও তাতে জল আসে না। গ্রামে সেই অর্থে নেই কোনও টিউবওয়েলও। কেননা একটি টিউবওয়েল থাকলেও সেটা অকেজো হয়ে পড়ে আছে! ক্ষুব্ধ স্থানীয় মানুষ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.