নদীগর্ভে তলিয়ে গেল আস্ত একটা স্কুল, আতঙ্কে গ্রামবাসীরা

অভিযোগ, প্রশাসনের সাহায্যে চেয়েও মেলেনি। 

Updated By: Jul 4, 2021, 10:37 PM IST
নদীগর্ভে তলিয়ে গেল আস্ত একটা স্কুল, আতঙ্কে গ্রামবাসীরা

নিজস্ব প্রতিবেদন: 'বিস্তীর্ণ দুপারের, অসংখ্য মানুষের-হাহাকার শুনেও, নিঃশব্দে নীরবে- ও গঙ্গা তুমি-গঙ্গা বইছ কেন?'

এই গানে মুখ্যচরিত্র গঙ্গা। তবে এই খবরের মুখ্যচরিত্র অন্য কেউ। এখানে প্রধান চরিত্রে কালজনী নদী। যার গর্ভে প্রতি বছর তলিয়ে যায় অসংখ্য ঘর-বাড়ি। নদীতে বিলীন হয়ে যায় বহু মাঠঘাট-চাযের জমি। রবিবার এই কালজনী নদীতে তলিয়ে গেল কোচবিহারের তুফানগঞ্জের চর বালাভূত এলাকার আস্ত একটা স্কুল। MSK প্রাথমিক বিদ্যালয়। ফলে দুশ্চিন্তায় গোটা গ্রাম। 

আরও পড়ুন: সাগরদত্তে বাতিল হল Pfizer-এর ওরাল ট্রায়াল, কারণ জানলে চমকে যাবেন

আরও পড়ুন: গ্রামসেবা গাঁওপুজোয় মাতলেন চা-বাগানের আদিবাসীরা

নদী ভাঙল দীর্ঘদিন ধরেই ওই এলাকার একটি জলজ্যান্ত সমস্যা। বর্ষা আসলেই নদী ভাঙনের ভয়ে আতঙ্কে থাকেন এলাকাবাসী। এবার গ্রামের স্কুল নদীতে তলিয়ে যাওয়ায় স্বভাবতই ছেলেমেয়েদের পড়াশোনা নিয়ে চিন্তায় অভিভাবকরা। এলাকার মানুষের অভিযোগ, প্রতি বছরই এই একই সমস্যার সম্মুখীন হতে হয়। প্রশাসনের কাছে সুরাহা চেয়েও কোনও ফল মেলেনি। নদীর পাড়া বাঁধানো বা ভাঙন রোধে অন্য কোনও ব্যবস্থা করা হয়নি। ফলে প্রতি বর্ষাতেই এগিয়ে আসে নদী। গিলে খায় গ্রামের ঘরবাড়ি, চাষের জমি। 

এর আগেও এই এলাকায় একটি রেস্কিউ ক্যাম্প নদীগর্ভে তলিয়ে গিয়েছিল। সেবারও প্রশাসনের সাহায্যে চাওয়া হয়েছিল। তবে যথারীতি কোনও সাহায্যই মেলেনি। সাধারণ মানুষের রয়েছে হাজারও অভিযোগ। তবে চুপ প্রশাসন। এই বিষয়েও প্রশাসনে কোন প্রতিক্রিয়া মেলেনি।

.