বাড়ির ভিতর গোপন সুড়ঙ্গে মজুত থাকত বোমা, ফোনে মিলল ২২ সদস্যের 'জঙ্গি নেটওয়ার্ক'!

ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের সব মেসেজই মুছে ফেলা হয়েছে। মুছে দেওয়া সেই মেসেজ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে NIA-এর আইটি সেল। 

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Sep 20, 2020, 03:31 PM IST
বাড়ির ভিতর গোপন সুড়ঙ্গে মজুত থাকত বোমা, ফোনে মিলল ২২ সদস্যের 'জঙ্গি নেটওয়ার্ক'!
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : রাজ্য থেকে আল-কায়দা জঙ্গি গ্রেফতারের ঘটনায় তদন্তে মিলল চাঞ্চল্য়কর তথ্য। শনিবার ভোরে মুর্শিদাবাদের ডোমকল ও জলঙ্গি থেকে ৬ জন আল-কায়দা জঙ্গিকে গ্রেফতার করে NIA। সেই ধৃত জঙ্গিদের মধ্যেই একজন আবু সুফিয়ান। এবার সেই আবু সুফিয়ানের বাড়িতেই মিলল গোপন সুড়ঙ্গের খোঁজ।

শনিবার ভোরে গ্রেফতারির পর থেকে বাড়ি সহ এলাকায় তল্লাশি চালাচ্ছেন গোয়েন্দারা। এবার আবু সুফিয়ানের বাড়িতে গোপন সুড়ঙ্গের খোঁজ মিলতেই নতুন করে সামনে এল আরও বেশ কিছু হাড়হিম করা তথ্য। বড়সড় নাশকতার লক্ষ্যে কীভাবে বাংলায় আল-কায়দা জাল বিস্তার করছিল, তা ভেবেই কার্যত ঘুম উড়ে গিয়েছে তদন্তকারী অফিসারদের। 

NIA-এর তদন্তে জানা গিয়েছে, বাড়ির মধ্যে ওই গোপন সুড়ঙ্গে বোমা মজুত করে রাখত ধৃত আল-কায়দা জঙ্গি আবু সুফিয়ান। এছাড়াও ধৃত জঙ্গির বাজেয়াপ্ত ফোন ঘেঁটে উদ্ধার হয়েছে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। যে গ্রুপে ওই জঙ্গি সহ মোট ২২ জন সদস্য রয়েছে। তবে ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের সব মেসেজই মুছে ফেলা হয়েছে। অর্থাত পুরো কথোপকথনই ডিলিটেড ফর্ম্যাটে পাওয়া গিয়েছে। মুছে দেওয়া সেই মেসেজ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে NIA-এর আইটি সেল। 

উল্লেখ্য, তাকে গ্রেফতার করা হতে পারে। এমনটা আন্দাজ করতে পেরে গ্রেফতারির আগে শুক্রবার রাতে বেশ কিছু ফোন কল করে  আবু সুফিয়ান। সেই কলগুলো ট্রেস করার চেষ্টা চালাচ্ছেন তদন্তকারী অফিসাররা। এর পাশাপাশি ধরা পড়ার আগে পাঁচিল টপকে পালিয়ে যাওয়ারও চেষ্টা করেছিল আল-কায়দা জঙ্গি। কিন্তু সে চেষ্টা ব্যর্থ হয়। NIA প্রতিনিধি দলের হাতে ধরা পড়ে যায় সে।

আরও পড়ুন, ৪ জঙ্গির অ্যাকাউন্টে মিলল মোটা টাকা! গ্রেফতারির আগে কাকে ফোন করে আবু সুফিয়ান?