পড়ে নষ্ট হচ্ছে পানীয় জল, বিন্দুমাত্র চিহ্ন নেই সচেতনতার

পঞ্চায়েতের তরফে সংশ্লিষ্ট পিএইচই'র সঙ্গে যোগাযোগ করা হবে।

Updated By: Jul 13, 2021, 02:47 PM IST
পড়ে নষ্ট হচ্ছে পানীয় জল, বিন্দুমাত্র চিহ্ন নেই সচেতনতার

নিজস্ব প্রতিবেদন: আমরা সকলেই ছোট থেকে জানি, জলের অপর নাম জীবন। এ-ও জানি, জল নিয়ে এখন নানা দিকে সচেতনতার নানা অভিমুখ। সেমিনার, প্রচার-- কতকিছু। জল যে আগামি দিনে মহার্ঘ এক বস্তুতে পরিণত হতে চলেছে, তা মোটামুটি স্বীকৃত। কিন্তু, এরই মধ্যে কোথাও কোথাও নানা ছন্দপতন। অসচেতনতার নানা চিহ্ন।

তেমন চিহ্নই দেখা গেল মাল ব্লকে। প্রতিদিন এখানে দুবেলা পানীয় জল পড়ে পড়ে নষ্ট হচ্ছে। দেখার কেউ নেই। মালবাজার (Malbazar) ব্লকের  ওদলাবাড়ি পঞ্চায়েত এলাকার ঘটনা। 

আরও পড়ুন: দেশ ছাড়ার Full Proof Plan করে ফেলেছিল শুভদীপ, কোথায় পালাত প্রতারক?

জানা গেছে, এই এলাকার ডিপো পাড়া, বিধান পল্লী, বাজার, হিন্দিস্কুল-সহ বিভিন্ন এলাকায় পিএইচ-ই'র বেশ কিছু জলের কল রয়েছে। এর বেশির ভাগ কলেরই ট্যাপ নেই। সেই কারণে মূল্যবান পানীয় জল পড়ে-পড়ে নষ্ট হচ্ছে, দেখার কেউ নেই। 

স্থানীয় মানুষের বক্তব্য, বিগত কয়েকমাস যাবত্‍ জলের কলগুলির এই অবস্থা। জল নিতেও অসুবিধা হচ্ছে সাধারণ মানুষের। অবিলম্বে এই জলের অপচয় বন্ধ করা হোক বলে জানিয়েছেন গ্রামের মানুষ। 

গ্রামের মানুষ আরও জানিয়েছেন, এর আগে তাঁরাই উদ্যোগ নিয়ে এই সব কলে ট্যাপ পরিয়েছিলেন। কিন্তু রাতের অন্ধকারে কেউ বা কারা সেই সব ট্যাপ খুলে নিয়ে চলে যায় বলে অভিযোগ তাঁদের। 
এ ব্যাপারে বিভিন্ন জায়গায় জানিয়েও কোনও লাভ হয়নি বলেও অভিযোগ তাঁদের। কিছু কিছু কলের জলের তো সোজা উপরের দিকে 'ফোর্স'। উপযুক্ত ট্যাপ না থাকায় সেই জল নেওয়ার কোনও উপায় নেই। 

এই জল অপচয়ের ব্যাপারে ওদলাবাড়ি (Odlabari) পঞ্চায়েতের প্রধান মধুমিতা ঘোষ বলেন, এটা এই শুনলাম। আগে কেউ বলেনি। জেনেছি যখন, এ ব্যাপারে পিএইচ ই'র সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: পাচারকারীদের পরিকল্পনা বানচাল, শিলিগুড়িতে নাবালিকাকে বাঁচালেন গাড়ির চালক

.