ভোটের সময় চা বাগানে বন্যপ্রাণীর হাত থেকে কীভাবে রক্ষা, বিশেষ প্রশিক্ষণ Malbazar-এ

শিবিরে বলা হয়, বন্যপ্রাণীদের সঙ্গে সংঘাত নয়, তাদের সঙ্গে নিয়েই বাঁচতে হবে।

Updated By: Mar 3, 2021, 12:14 PM IST
ভোটের সময় চা বাগানে বন্যপ্রাণীর হাত থেকে কীভাবে রক্ষা, বিশেষ প্রশিক্ষণ Malbazar-এ

নিজস্ব প্রতিবেদন: এমনিতেই খাবারের খোঁজে লোকালয়ে ঢুকে পড়ে বন্য প্রাণীরা। তার উপরে ভোটের সময়ে তাদের এলাকাতেও ঢুকে পড়তে পারে মানুষজন। এই সংঘাত এড়াতে মাল ব্লকের গুরজাংঝোড়া চা বাগানে এক বিশেষ প্রশিক্ষণ শিবির করল মাল বাজার বন দফতর।

আরও পড়ুন-বোমা রাখার প্রতিবাদ করায় মারধরের অভিযোগ; মাথা ফাটল TMC কর্মীর স্ত্রীর, উত্তপ্ত নানুর 

ভোটের সময়ে উত্তরবঙ্গের বিভিন্ন বন বস্তি ও চা বাগান(Tea Estate) এলাকায় ভোট কেন্দ্র হয়। এতে বন্যপ্রাণীদের অসুবিধে সৃষ্টি হয়। এতে হামলা করতে পারে বন্য প্রাণীরা। সেই সমস্যা এড়ানো যাবে কীভাবে? সেটাই শেখানো হয় ওই শিবিরে।

ওই শিবিরে শেখান হয়, কীভাবে চিতাবাঘের হামলা থেকে বাঁচা যাবে। শিবিরে বলা হয়, জঙ্গল ও চা বাগান এলাকা দিয়ে যাতায়াতের সময়ে বা চা বাগানে চা পাতা তোলার আগে জোরে জোরে হাততালি দিন, নিজেদের মধ্যে কথাবার্তা বলুন। কিংবা পটকা ফাটান। এতে চিতাবাঘ অন্য জায়গায় চলে যাবে। বন্যপ্রাণীদের সঙ্গে সংঘাত নয়, তাদের সঙ্গে নিয়েই বাঁচতে হবে।

আরও পড়ুন-দেওয়াল দখল নিয়ে উত্তেজনা বোমাবাজির অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

ওই শিবিরে ছিলেন মাল(Mal Bazar) বন্য প্রানী ২ রেঞ্জার দীপেন সুব্বা, বিট অফিসার পঞ্চুক শেরপা, স্পোরের সচিব শ্যামা প্রসাদ পাণ্ডে, ন্যাসের কো অর্ডিনেটার নফসার আলি,  কুইক রেসপন্স টিমের সদস্য ওম নারায়ণ ও  সোশ্যাল ওয়ার্কার রাসেল সরকার।