Kanch Nach | Katwa: ওপার বাংলার হারিয়ে যেতে বসা কাঁচ নাচ ফিরে আসছে কাটোয়ায়

বাংলার বহু উৎসবের সঙ্গে জড়িয়ে আছে লোক সংস্কৃতি। সাধারণত চৈত্র মাসের শেষ চার দিনে শিবের গাজনে মেতে উঠে বাংলার মানুষ। শিবের গাজনের অন্যতম অঙ্গ হয়ে ওঠে কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গান। দেশ ভাগের সময় পূর্ব বঙ্গ থেকে আগত বেশ কিছু মানুষ কাটোয়ার পানুহাট এলাকায় বসবাস শুরু করেন। সেই সব মানুষেরা সঙ্গে নিয়ে আসেন তাদের আচার, রীতি, নীতি, সভ্যতা, সংস্কৃতি। এই অনুষ্ঠানকে আরও আকর্ষণীয় করে তুলতে ভল্লুক নাচ, হনুমান নাচের আয়োজন করা হয়েছে কমিটির পক্ষ থেকে।

Updated By: Apr 13, 2023, 11:26 AM IST
Kanch Nach | Katwa: ওপার বাংলার হারিয়ে যেতে বসা কাঁচ নাচ ফিরে আসছে কাটোয়ায়
নিজস্ব চিত্র

সন্দীপ ঘোষ চৌধুরী: ওপার বাংলার হারিয়ে যেতে বসা এই কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গানকে বাঁচিয়ে রাখার উদ্যোগ গ্রহণ করেছে কাটোয়ার পানুহাট বারুজীবী কলোনীর শিব পূজো কমিটি।

বাংলার বহু উৎসবের সঙ্গে জড়িয়ে আছে লোক সংস্কৃতি। বর্তমান সময়ে সেই সব লোক সংষ্কৃতি হারিয়ে যেতে বসেছে। বাংলার এমনি এক লোক সংস্কৃতি কাঁচনাচ, নীল নাচ, অস্টক গান। হারিয়ে যেতে বসা  এই কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গান কে বাঁচিয়ে রাখার উদ্যোগ গ্রহণ করেছে কাটোয়ার পানুহাট বারুজীবী কলোনীর শিব পূজো কমিটি। শিবের গাজনে নীল পূজো উপলক্ষ্যে আয়োজিত হয় কাঁচনাচ, নীল নাচ, অস্টকগান।

সাধারণত চৈত্র মাসের শেষ চার দিনে শিবের গাজনে মেতে উঠে বাংলার মানুষ। আগে শিবের গাজন কে কেন্দ্র করে কাঁচ নাচ, নীল নাচ অস্টক গান, বোলান গানে মেতে উঠতো ওপার বাংলা এবং এপার বাংলার মানুষ। দেশ ভাগের পর বহু মানুষ ওপার বাংলা থেকে এপার বাংলায় চলে আসেন। স্থায়ী ভাবে বসবাস করতে শুরু করেন এখানে। মানুষের সঙ্গেই আসে সংস্কৃতি।

শিবের গাজনের অন্যতম অঙ্গ হয়ে ওঠে কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গান। আগে শিব গাজনের সন্ন্যাসীরা নীল ঠাকুর নিয়ে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গান পরিবেশন করতেন। এলাকার ছেলেরা রাধা কৃষ্ণ, শিব দুর্গা, কালি, রাম, সীতা, হনুমান সেজে কাঁচ নাচ,অস্টক গান পরিবেশন করতো।

আরও পড়ুন: Birbhum: ভাবছেন, তিহাড় থেকে ফিরবেন না অনুব্রত! কোর কমিটির বৈঠকে কাকে হুঁশিয়ারি জেলা নেতার

দেশ ভাগের সময় পূর্ব বঙ্গ থেকে আগত বেশ কিছু মানুষ কাটোয়ার পানুহাট এলাকায় বসবাস শুরু করেন। সেই সব মানুষেরা সঙ্গে নিয়ে আসেন তাদের আচার, রীতি, নীতি, সভ্যতা, সংস্কৃতি। সেই থেকেই প্রায় চল্লিশ বছর আগে কাটোয়ার পানুহাট বারুজীবী পল্লী এলাকায় শিবের গাজন উপলক্ষে বোলান গানের পাশাপাশি কাঁচ নাচ, নীল নাচ, অস্টক গান পরিবেশিত হত।

আরও পড়ুন: Haldibai: বাবার লালসার শিকার নাবালিকা, গর্ভবতী হওয়ার খবর চেপে যেতে মাকে চাপ তৃণমূল পঞ্চায়েত সদস্যের!

প্রায় ২০ বছর পরে বন্ধ হতে শুরু করে এই লোক সংস্কৃতি। বর্তমানে তা প্রায় বিলুপ্ত হওয়ার পথে। বিলুপ্ত প্রায় লোক সংস্কৃতিকে বাঁচিয়ে তোলার তাগিদে ফের শিবের গাজনে এই কাঁচ নাচ, নীল নাচ আয়োজন করেছে পানুহাট বারুজীবী পল্লীর শিব পূজো কমিটি। এই বছর কাটোয়ার পানুহাট ও তার সংলগ্ন এলাকার শিব মন্দিরে, এই কাঁচ নাচ, নীল নাচ পরিবেশন করছেন এলাকার মানুষ। শুধু শিব মন্দিরে নয় শিব-দুর্গা, রাধা -কৃষ্ণ, রাম সীতা হনুমান সেজে আমন্ত্রণকারীদের বাড়ি গিয়ে  কাঁচ নাচ, নীল নাচ পরিবেশন করছেন তারা।

এই অনুষ্ঠানকে আরও আকর্ষণীয় করে তুলতে ভল্লুক নাচ, হনুমান নাচের আয়োজন করা হয়েছে কমিটির পক্ষ থেকে। মাথায় জটা, গলায় সাপ নিয়ে বাবা ভোলানাথ সেজে কাঁচ নাচ দলের এক সদস্য জানান, ‘হারিয়ে যাওয়া লোকসংস্কৃতিকে ফিরিয়ে আনার চেষ্টা করছেন তারা, এর জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি’। এই কাঁচ নাচ, নীল নাচ দেখতে মন্দিরে মন্দিরে এমনকি আমন্ত্রণকারীর বাড়িতে জড়ো হয়েছেন এলাকার আট থেকে আশি সকলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.