Raigunj: জ্বর, সঙ্গে শ্বাসকষ্ট! হাসপাতালে চিকিৎসাধীন শিশুর মৃত্যুতে আতঙ্ক

ভেন্টিলেশনে রেখেও বাঁচানো গেল না!

Updated By: Sep 18, 2021, 05:51 PM IST
Raigunj:  জ্বর, সঙ্গে শ্বাসকষ্ট! হাসপাতালে চিকিৎসাধীন শিশুর মৃত্যুতে আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন: জ্বর, সঙ্গে শ্বাসকষ্ট। হাসপাতালে চিকিৎসা চলাকালীন ফের শিশুর মৃত্যু। এবার উত্তর দিনাজপুরের রায়গঞ্জে। ঘটনাকে কেন্দ্র আতঙ্ক ছড়াল শহরে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, শিশুটি ডায়াবেটিক সমস্যা ছিল। জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হয়নি। 

শিশুদের জ্বর নিয়ে উদ্বেগ বাড়ছে। স্রেফ জলপাইগুড়ি কিংবা কোচবিহারই নয়, গত ৪ দিনে ৬ শিশুর মৃত্যু হয়েছে মালদহে মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও।  উত্তরবঙ্গে গিয়ে দফায় দফায় স্বাস্থ্য আধিকারিক ও প্রশাসনিক কর্তাদের বৈঠক করেছেন ৫ সদস্যের চিকিৎসকদল। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, জলপাইগুড়ি জেলা হাসপাতালে ও শিলিগুড়ি হাসপাতালে পরিকাঠামো পরিকাঠামোও খতিয়ে দেখেছেন তাঁরা। হাসপাতালে চিকিৎসা, এমনকী বাড়িতেও কীভাবে যত্ন নিতে হবে, সেই সংক্রান্ত গাইডলাইন তৈরি করে দিল বিশেষজ্ঞ কমিটি। 

আরও পড়ুন: Bishnupur: এ কেমন নিয়ম! ওয়ার্ডের চিকিত্সক বেডের কাছে আসেন না, শিশুকেই নিয়ে যেতে হয় তাঁর কাছে

এদিকে জ্বরে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে উত্তর দিনাজপুরেও। এবার মারা গেল ১ শিশু। জানা গিয়েছে, মৃতের নাম রীনা সেন। বাড়ি, হেমতাবাদের ইসলামপুর গ্রামে। বৃহস্পতিবার জ্বর ও শ্বাসকষ্ট উপসর্গ নিয়ে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি হয় সে। শারীরিক অবস্থা এতটাই গুরুতর ছিল যে, রাতেই শিশুটিকে সিসিইউ-তে স্থানান্তরিত করেন চিকিৎসকরা। শুক্রবার সকালে ভেন্টিলেশনে রাখার ব্যবস্থা করা হয়। কিন্তু শেষরক্ষা হল না। এদিন সকালে মারা যায় বছর দশেকের রীনা।

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভারপ্রাপ্ত এমএসভিপি বিদ্যুৎ বন্দ্যোপাধ্যায় অবশ্য জানিয়েছেন, 'শিশুটি ডায়বেটিকের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। হয়তো জ্বরও ছিল। তবে, সেটা অন্যকোনও শারীরিক সমস্যার কারণেও হয়ে থাকতে পারে'। সাধারণ মানুষকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)