Bangladesh Protest: অশান্ত বাংলাদেশে চরমে অব্যবস্থা! ভারতীয় সীমান্তে বাড়ানো হল অতিরিক্ত নিরাপত্তা

Bangladesh protest over job quota: অশান্ত বাংলাদেশ। সতর্ক বাংলা। সীমান্তবর্তী জেলাগুলিকে নবান্নের সতর্কবার্তা। সীমান্তে বাড়তি নজর বিএসএফের। সকলকে শান্তি বজায় রাখার আবেদন করে মুখ্যমন্ত্রী বললেন, বাংলাদেশ ইস্যুতে কেন্দ্র যা বললে, রাজ্য তা-ই করবে।    

Updated By: Aug 6, 2024, 11:00 AM IST
Bangladesh Protest: অশান্ত বাংলাদেশে চরমে অব্যবস্থা! ভারতীয় সীমান্তে বাড়ানো হল অতিরিক্ত নিরাপত্তা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ফের একবার উত্তাল বাংলাদেশ। সন্ধিক্ষণে বাংলাদেশ। ওপারের পরিস্থিতি নিয়ে নানা ছবি এপারে। উদ্বিগ্ন বাংলায় থাকা বাংলাদেশি নাগরিকরা। দেশের নতুন মোড় নিয়ে উচ্ছ্বসিত কেউ। গোটা বিশ্বের নজর বাংলাদেশের দিকে। ২৪ শে ৭১-র ছোঁয়া।ভারতীয় সীমান্তে বাড়ানো হলো অতিরিক্ত নিরাপত্তা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পরেই উত্তাল হয়ে ওঠে বাংলাদেশ। বাংলাদেশের উত্তাল পরিস্থিতি সামলাতে হিমশিম বাংলাদেশ প্রশাসন। ইতিমধ্যেই ভারত বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা বৃদ্ধি করেছে ভারত সরকার।

আরও পড়ুন, Bangladesh Protest: সারাজীবন কোন পরিস্থিতির মধ্যে দিয়ে হেঁটেছেন হাসিনা? দেখে নিন, তাঁর রাজনৈতিক যাত্রা...

সীমান্তের বিভিন্ন যায়গায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিস এবং BSF। পাশাপাশি চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের পাশেই নিউ চ্যাংড়াবান্ধা রেল স্টেশন সংলগ্ন এলাকায় অস্থায়ী তাবু টাঙ্গিয়ে মোতায়েন রয়েছে ভারতীয় সেনা বাহিনীর কর্মীরাও। যদিও নিরাপত্তার খাতিরে সেনা বাহিনীর তরফে কোনও মন্তব্য পাওয়া যায়নি। আজ বিকেল নাগাদ চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্ট ১৫ জন বাংলাদেশের নাগরিক দের তাদের দেশে পাঠানো হয়েছে। চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্টে জী ২৪ ঘন্টার মুখোমুখি হয়ে বলেন বর্ডার সংলগ্ন এলাকায় অতিরিক্ত বিএসএফ এবং পুলিস মোতায়েন করা হয়েছে।

ভারতের এ রাজ্যের কোচবিহার জেলার মেখলিগঞ্জ মহুকুমার মাথাভাঙার অতিরিক্ত পুলিস সুপার সনাতন গোড়াই সোমবার রাতে চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্টে জী ২৪ ঘন্টার মুখোমুখি হয়ে বলেন ভারতীয় প্রায় ২০০ উপর গাড়ির বাংলাদেশে ছিলেন তাদের আজ রাতে ১৯০ জন মাল বোঝাই লড়ি সেখানে রেখেই এদের ভারতে ফিরিয়ে আনা হয়েছে। বর্ডার সংলগ্ন এলাকায় অতিরিক্ত বিএসএফ এবং পুলিস মোতায়েন করা হয়েছে। ভারতের এ রাজ্যের কোচবিহার জেলার মেখলিগঞ্জ মহুকুমার চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্ট এবং ভারত বর্ডার সংলগ্ন এলাকা শান্ত রয়েছে। কোন টেনশন নেই। 

সকাল থেকেই শুনশান মালদার ইংরেজবাজার থানার অন্তগর্ত মহুদীপুর সীমান্তু। বন্ধ বর্ডার গেট। এই সীমান্ত দিয়ে বাংলাদেশের সাথে সড়ক পথে আমদানী রপ্তানির ব্যানিজ্য হয়। সেই ব্যানিজ্য বন্ধ। সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বাংলাদেশের অস্থিরতার ফলে  ভারত বাংলাদেশের সীমান্তে পরিস্থিতির উপর নজর রাখছে জেলা প্রশাসন। তবে এখনও কোন অপ্রীতিকর কোন খবর নেই। স্বাভাবিক সীমান্ত। মালদা জেলায় ১৭২ কিলোমিটার সীমান্তরয়েছে। এর মধ্যে প্রায় ৩৫কিলোমিটার নদীপথ। ফলে সীমান্ত রক্ষির বাহিনীর পাশাপাশি জেলা পুলিস প্রশাসন সীমান্ত এলাকায় নজরদারি বৃদ্ধি করেছে।

গতকাল বিকেলে বাংলাদেশের সরকার পতনের পর ওপার বাংলার হিলিতে ছোটখাটো সংঘর্ষের ঘটনা ঘটেছিল। ঘটেছিল অগ্নিসংযোগের মতো ঘটনা। ভারত সীমান্তে তারপর থেকেই অভিবাসন দপ্তর বন্ধ করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় চেকপোস্ট। প্রচুর বিএসএফ জওয়ান একসাথে আজকের ডিউটিতে নেমেছেন সকাল থেকেই। গতকাল রাতেই আর্মির কিছু অফিসার ও জওয়ান পৌঁছেছেন তাদের স্থানীয় একটি ক্লাবে রাখা হয়েছে কিন্তু নিরাপত্তার খাতিরে তাদের কাছে আসতে দেওয়া হচ্ছে না সাধারণ মানুষকে।

প্রচুর মানুষ সকাল থেকেই বাংলাদেশে যাওয়ার জন্য এসে উপস্থিত হয়েছেন হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে। তারাও উদ্বিগ্ন তাদের দেশের অভ্যন্তরের অবস্থা নিয়ে দ্রুত দেশে ফিরতে চাইছেন তারা। এদিকে বাংলাদেশের উত্তাল পরিস্থিতি নিয়ে রায়গঞ্জে বিএসএফের সেক্টর হেড কোয়ার্টার অফিসে জরুরী বৈঠকে বিএসএফের আধিকারিকরা। দফায় দফায় বৈঠক চলছে বলে জানা গেছে। বিশেষত হাই এলার্ট জারি থাকায় উত্তর ও দক্ষিন দিনাজপুরের সীমান্তে নজরদারি আরও  বাড়ানো হচ্ছে বলে জানা গেছে।

আরও পড়ুন, Bangladesh Protest:অগ্নিগর্ভ পরিস্থিতি! আকাশপথেও এবার বিচ্ছিন্ন ভারত-বাংলাদেশ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.