Bardhaman: শীতের শুরুতেই শুরু লিটল ম্যাগাজিন মেলা...

Bardhaman Little Magazine Mela: শীত পড়তে না পড়তেই বর্ধমানে শুরু হয়ে গেল বইমেলা। তবে এই মেলা লিটল ম্যাগাজিন মেলা। এবারে ছ'বছর বয়স হল এই মেলার। এর মধ্যেই এই মেলা এ অঞ্চলের সাংস্কৃতিক জগতে নিজের জন্য একটা আলাদা পরিচয় গড়ে নিয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 25, 2023, 07:34 PM IST
Bardhaman: শীতের শুরুতেই শুরু লিটল ম্যাগাজিন মেলা...

পার্থ চৌধুরী: শীত পড়তে না পড়তেই বর্ধমানে শুরু হয়ে গেল বইমেলা। তবে এই মেলা পুরোদস্তুর বইমেলা নয়, এটি লিটল ম্যাগাজিন মেলা। এবারে ছ'বছর বয়স হল এই মেলার। এর মধ্যেই এই মেলা এ অঞ্চলের সাংস্কৃতিক জগতে নিজের জন্য একটা আলাদা পরিচয় গড়ে নিতে পেরেছে। ২০১৬ সাল থেকে এই মেলার শুরু। মাঝে দু'বার কোভিডের কারণে মেলা বসেনি। 

আরও পড়ুন; West Bengal Weather Update: গভীর নিম্নচাপের অশনি সংকেত! ঝড়বৃষ্টি হবে? শীত পড়বে না?

গতকাল ২৪ নভেম্বর এই মেলা শুরু হয়ে গিয়েছে। উদ্যোক্তার জানান, মেলা চলবে আগামীকাল ২৬ নভেম্বর পর্যন্ত। বর্ধমান টাউনহলে এই মেলা বসেছে। বইপত্রের সঙ্গে যুক্ত মানুষজনের পাশাপাশি এবারে কলেজ ছাত্রছাত্রীদেরও এই মেলার মাঠে টেনে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতের নানা প্রান্তের বিভিন্ন লিটল ম্যাগাজিন এই মেলায় অংশ নিয়েছে। আছে বাংলাদেশ, ত্রিপুরা, অসম।

এই তিনদিন ধরে বেশ কিছু বই প্রকাশ হল, হবে। থাকছে আলোচনাচক্র, সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার বিকেলে মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন কবি কার্তিক গঙ্গোপাধ্যায়, পুরপ্রধান পরেশ সরকার। এঁরা ছাড়াও ছিলেন কয়েকটি পত্রিকার সম্পাদক মহাশয়েরা-- কল্লোল ভট্টাচার্য (তেপান্তর নাট্যগ্রাম), সুদর্শন খাটুয়া (বিরল পত্রপত্রিকা), গৌর বৈরাগী (কথামালা পত্রিকা) প্রমুখ।

আরও পড়ুন; Malbazar: রাতের অন্ধকারে ধান খেতে এসে ভোরে পথ হারিয়ে ফেলল বুনো হাতি...

আয়োজকদের পক্ষে রাজেশ হালদার জানান, স্মার্ট ফোন এবং অন্য নানা কারণে বইয়ের আকর্ষণ আগের চেয়ে অনেক কমেছে। তবে এ বছরে পড়ুয়ারা মেলায় আসায় তাঁরা উৎসাহিত। লেখক ও সংগঠক মানব বন্দ্যোপাধ্যায় জানান, এই মেলায় নানা বৈচিত্র‍্য আছে। আছে নানা রকম ম্যাগাজিন। বাংলাদেশের বই আছে। আছে বিজ্ঞান, সাহিত্য, ছড়া, গান ও গল্পের পত্রিকা। পরিচিত পত্রিকাগুলির পাশাপাশি আছে দুষ্প্রাপ্য ম্যাগাজিনও। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.