Bengal Weather Today: বসন্তের হাওয়া বাংলায়, চড়তে শুরু করল পারদ

Bengal Weather Today: পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় রয়েছে। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে অসমে। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়।

Updated By: Feb 19, 2024, 08:12 AM IST
Bengal Weather Today: বসন্তের হাওয়া বাংলায়, চড়তে শুরু করল পারদ

অয়ন ঘোষাল: শীতের বিদায়। বসন্তের হাওয়া বাংলায়। চড়তে শুরু করল পারদ। আগামী ৪-৫ দিনে আরো দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে।

পশ্চিমের জেলায় বুধবার পর্যন্ত ভোরের দিকে কিছুটা হালকা শীতের আমেজ থাকবে। উত্তরবঙ্গে এখনও কিছুটা শীতের আমেজ রয়েছে। দার্জিলিং ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

সিস্টেম

পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় রয়েছে। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে অসমে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ছত্রিশগড় পর্যন্ত যেটি তেলেঙ্গানার উপর দিয়ে গিয়েছে।

দক্ষিণবঙ্গ

আজ থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে। আজ থেকেই দক্ষিণবঙ্গে শীতের বিদায় হবে। বসন্তের হাওয়ার প্রভাবে ঊর্ধ্বমুখী হতে শুরু করল দিন ও রাতের তাপমাত্রা।

উত্তরবঙ্গ

আজ থেকে আবহাওয়া পরিবর্তন উত্তরবঙ্গে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন: Mamata Banerjee: সন্দেশখালিকাণ্ডে কড়া মুখ্যমন্ত্রী, পুলিসকে স্বতঃপ্রণোদিত মামলা রুজুর নির্দেশ...

সকালে কুয়াশার সম্ভাবনা আছে। ঘন কুয়াশার সতর্কবার্তা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। বাকি জেলাতে মূলত পরিষ্কার আকাশ। 

কলকাতা

শীতের বিদায়। বসন্তের প্রভাবে সকালে হালকা কুয়াশা। কিন্তু দিনভর পরিষ্কার আকাশ থাকবে। তাপমাত্রা ও আপেক্ষিক আর্দ্রতা বাড়বে। দিনের বেলায় অস্বস্তি বাড়বে।

আরও পড়ুন: PM Modi: লোকসভা ভোটে হাতিয়ার সন্দেশখালি! বারাসতে এবার সভা মোদীর...

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ১৯.৬ থেকে বেড়ে ২২.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ২৮.১ থেকে বেড়ে ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৯৪ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে এই সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২১ থেকে ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির নতুন স্পেল দেখা যাবে।

উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতে রাজ্যগুলিতে তাপমাত্রা ক্রমশ ঊর্ধ্বমুখী হবে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে সোমবার থেকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.